30 C
আবহাওয়া
৫:২৬ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » প্রবাসে বসেই প্রবাসীরা পাচ্ছেন স্মার্টকার্ড

প্রবাসে বসেই প্রবাসীরা পাচ্ছেন স্মার্টকার্ড

আইডি

প্রবাস ডেস্ক: সংযুক্ত আরব আমিরাত প্রবাসীদের প্রত্যাশা ছিল সেখান থেকেই নিজ দেশের জাতীয় পরিচয়পত্র পাওয়ার। তাদের সেই প্রত্যাশা এবার পূরণ হচ্ছে। শতাধিক প্রবাসী বাংলাদেশিদের মাঝে প্রথমবারের মতো স্মার্টকার্ড বিতরণ করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। সোমবার (১০ জুলাই) দুবাই ও আবুধাবী শহরের প্রবাসী বাংলাদেশিরা এই প্রথম বিদেশে বসে ভোটার হওয়ার পাশপাশি নিজেদের জাতীয় পরিচয়পত্র পাবেন।

শনিবার (৮ জুলাই) গণমাধ্যমকে এমন তথ্য জানিয়েছেন নির্বাচন কমিশনার আহসান হাবিব খান।

প্রবাসীদের হাতে স্মার্টকার্ড তুলে দিতে রোববার (৯ জুলাই) আহসান হাবিবের নেতৃত্বে নির্বাচন কমিশন ও পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সমন্বয়ে গঠিত ৪ সদস্যের একটি দল সংযুক্ত আরব আমিরাত সফরে যাচ্ছেন। এর আগে চলতি বছরের মে মাসের শেষের দিকে ইসির দুবাই ও আবুধাবী শহরে যান ইসির দুই টেকনিক্যাল টিম। সেখানে যন্ত্রপাতি স্থাপন, তথ্য সংগ্রহ এবং দায়িত্ব পালনকারীদের হাতে-কলমে প্রশিক্ষণ দিয়ে আসে ইসির টিম।

২০১৯ সালের ৫ নভেম্বরে কে এম নূরুল হুদা নেতৃত্বাধীন কমিশন মালয়েশিয়ায় অনলাইন নিবন্ধনের কার্যক্রম শুরু করেন। কিন্তু এরপর করোনা মহামারির কারণে সেই উদ্যোগ খুব বেশি দূর এগুতে পারেনি। পরে বর্তমান কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন প্রথমবারের মতন প্রবাসে বসেই প্রবাসীদের ভোটার হওয়ার সুযোগ করে দেন।

এর ফলে দেশের বাইরে জাতীয় পরিচয় নিবন্ধনের নতুন দ্বার উন্মোচিত হবে বলে মনে করেন কমিশনার আহসান হাবিব খান। তিনি বলেন,‘ভবিষ্যতে এ অভিজ্ঞতা কাজে লাগিয়ে মধ্যপ্রাচ্যসহ ইউরোপের বিভিন্ন দেশে এ কাজের বিস্তৃতি ঘটবে।’

গত ১৩ জুন স্মার্টকার্ডের পরীক্ষামূলক কাজ শুরু করেছে বাংলাদেশ দূতাবাস ও দুবাই কনস্যুলেট। এরপর চলতি মাসের শুরু থেকে প্রশিক্ষিত লোকবল দিয়ে আবেদন প্রক্রিয়া শুরু করে এই দুই মিশন।

বিএনএনিউজ২৪/ এমএইচ/ হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ