30 C
আবহাওয়া
৭:০৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২৪, ২০২৪
Bnanews24.com
Home » তোঁতা মিয়া হত্যা: পাঁচ জনের মৃত্যুদণ্ড

তোঁতা মিয়া হত্যা: পাঁচ জনের মৃত্যুদণ্ড


বিএনএ, হবিগঞ্জ: হবিগঞ্জে চাঞ্চল্যকর তোতা মিয়া হত্যা মামলায় পাঁচ আসামিকে মৃত্যুদণ্ড দিয়েছেন আদালত। একই সঙ্গে দুই আসামিকে যাবজ্জীবন ও ছয়জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেওয়া হয়েছে। এছাড়া অন্য ১৩ আসামিকে বেকসুর খালাস দেওয়া হয়েছে।

মঙ্গলবার (৯ মে) হবিগঞ্জের অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. আজিজুল হক এ রায় ঘোষাণা করেন। আদালতের পরিদর্শক মো. ওমর আলী এতথ্য নিশ্চিত করেছেন।

মৃত্যুদণ্ডপ্রাপ্তরা হলেন- আলফু মিয়ার ছেলে সিজিল মিয়া ও বশির আহমেদ ভিংরাজ, চেরাগ আলীর ছেলে জিতু মিয়া, ফজল হোসেনের ছেলে শাহ আলম এবং ছুরুক মিয়ার ছেলে ফজল মিয়া। যাবজ্জীবনপ্রাপ্তরা হলেন- আলফু মিয়ার ছেলে ইউনুছ মিয়া ও আ. ছোবহানের ছেলে আব্দুল্লাহ মিয়া।

বাদী পক্ষের আইনজীববী মো. নুরুজ্জামান জানান, ২০১৪ সালের ১ আগস্ট হবিগঞ্জ সদর উপজেলার দিঘলবাগ গ্রামে জমি নিয়ে বিরোধের জেরে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়। এ সময় উভয় পক্ষের বেশ কয়েকজন আহত হন এবং তোঁতা মিয়া মারা যান। এ ঘটনার পরদিন তোঁতা মিয়ার ছেলে আব্দুল কাইয়ুম বাদি হয়ে থানায় হত্যা মামলা দায়ের করেন। মামলার দীর্ঘ শোনানি শেষে আদালত আজ এ রায় দেন। এই রায়ের মাধ্যমে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়েছে।

তিনি জানান, রায় প্রদানকালে মৃত্যদণ্ডপ্রাপ্ত ৫ আসামি আদালতে উপস্থিত ছিলেন। তবে বাকিরা পলাতক রয়েছেন।

জানা যায়, ২০১৪ সালের ১ আগস্ট হবিগঞ্জ সদর উপজেলার গোপায়া ইউনিয়নের দীঘলবাক গ্রামে আসামিরা প্রকাশ্যে কৃষক তোতা মিয়াকে হত্যা করেন। এ ঘটনায় পরের দিন তার ছেলে মো. আব্দুল কাইয়ুম বাদী হয়ে হবিগঞ্জ সদর মডেল থানায় একটি মামলা করেন। ৩৩ জনকে আসামি করে আদালতে চার্জশিট জমা দেয় পুলিশ। এরপর ২৯ জন সাক্ষী এ মামলায় সাক্ষ্য দেন। এর পরিপ্রেক্ষিতে আদালত মঙ্গলবার বিকেলে এ রায় দেন।

মামলার বিবরণে জানা যায়, মৃত্যুদণ্ডপ্রাপ্ত শাহ আলম চলাচলের রাস্তা বন্ধ করে বসতঘর নির্মাণ করলে জনসাধারণ গ্রামের বিশিষ্ট মুরুব্বি তোতা মিয়ার কাছে সালিশের জন্য শরণাপন্ন হন। এতে শাহ আলম নামে একজনের প্ররোচনায় আসামিরা তোতা মিয়া ও অন্যান্যদের ওপর হামলা চালান। দেশীয় অস্ত্র নিয়ে আঘাত করে তোতা মিয়াকে গুরুতর আহত করা হয়। পরে হবিগঞ্জ ২৫০ শয্যা জেলা সদর হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ