26 C
আবহাওয়া
১১:৪২ অপরাহ্ণ - মে ১২, ২০২৪
Bnanews24.com
Home » গাজায় দুর্ভিক্ষ ও কান্নার ঈদ বুধবার

গাজায় দুর্ভিক্ষ ও কান্নার ঈদ বুধবার

গাজা

বিশ্ব ডেস্ক: আল-আকসা মসজিদ সহ জেরুজালেমের ইসলামিক পবিত্র স্থানগুলির দায়িত্বে থাকা শেখ মুহাম্মদ আহমদ হুসেইন বলেছেন যে মঙ্গলবার রমজান মাসের রোজার শেষ দিন। গাজায় দুর্ভিক্ষ ও কান্নার ঈদ বুধবার।আলজাজিরা।

এক বিবৃতিতে সোমবার( ৮ এপ্রিল) হুসেইন আশা প্রকাশ করেছেন যে আগামী ঈদের আগে, “ফিলিস্তিনের স্বাধীনতা অর্জিত হবে এবং গাজায় আমাদের জনগণের বিরুদ্ধে নৃশংস আগ্রাসনের অবসান হবে।”

পবিত্র ঈদুল ফিতর আসন্ন। ইসরায়েলি হামলায় গাজা উপত্যকার চারদিকে  বিধ্বস্ত কংক্রিটের ভাঁজে ভাঁজে রক্তের ছাপ। ধূলিসাৎ হয়ে গেছে মসজিদ, বাড়ি, ঘর, হাসপাতাল, স্কুল। সঙ্গে খাবার নেই। নতুন পোশাক নেই। জীবনেরও কোনো নিশ্চয়তা নেই।

গাজা উপত্যকায় এখন শুধুই দুর্ভিক্ষ। স্বজন হারানো শিশু কিশোরসহ অনেকের একাকী ঈদের দিনটি অতিবাহিত হবে। তবুও অসংখ্য গাজাবাসীর আশা একদিন ইসরাইলের বর্বর সামরিক দখলদারিত্ব থেকে মুক্ত হবে ফিলিস্তিন।

এদিকে অবরুদ্ধ গাজা উপত্যকার দক্ষিণাঞ্চলীয় খান ইউনিস শহরে ফিরতে শুরু করেছেন সেখানকার বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা।

এক কোটি লিটার জ্বালানি দেবে ইরাক

যুদ্ধবিধ্বস্ত অবরুদ্ধ ভূখণ্ড গাজাতে ফিলিস্তিনি জনগণের সমর্থনে এক কোটি লিটার জ্বালানি পাঠানোর ঘোষণা দিয়েছে ইরাক সরকার। এছাড়া গাজার আহত ফিলিস্তিনিদের গ্রহণ এবং তাদের সরকারি ও বেসরকারি হাসপাতালে চিকিৎসাও দেবে  দেশটি।  ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানি এ ঘোষণা দিয়েছেন।

গাজার মিডিয়া অফিস চলমান ‘গণহত্যার’ আপডেট পরিসংখ্যান প্রকাশ করেছে

এখানে সবচেয়ে উল্লেখযোগ্য কিছু পরিসংখ্যান রয়েছে:

 

>১৪হাজার ৫২০ শিশু সহ কমপক্ষে ৩৩হাজার ২০৭ ফিলিস্তিনি নিহত হয়েছে।

>আরো হাজার হাজার নিখোঁজ বা ধ্বংসস্তূপের নিচে আটকা পড়েছে।

>অন্তত ৪৮৫ মেডিকেল কর্মী নিহত হয়েছে।

> ৭৫ হাজার ৯৩০ জনেরও বেশি ফিলিস্তিনি আহত হয়েছে।

> প্রাণঘাতী আহত অন্তত ১১,০০০ ফিলিস্তিনির গাজার বাইরে চিকিৎসার প্রয়োজন।

>প্রায় ১৭হাজার  শিশু একজন বা উভয় পিতামাতাকে হারিয়েছে।

>এক মিলিয়নেরও বেশি বাস্তুচ্যুত মানুষ সংক্রামক রোগে আক্রান্ত হয়েছে।

>ইসরায়েলি বাহিনী ৩১০ জনেরও বেশি চিকিৎসা কর্মী এবং ২০ জন সাংবাদিককে গ্রেপ্তার করেছে।

> গাজায় অন্তত ২০ লাখ ফিলিস্তিনি এখন অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত।

 

ইসরায়েলি প্রধানমন্ত্রী রাফাহ শহরে  স্থল আক্রমণ  চালানোর প্রতিশ্রুতি দিয়েছেনঃ

নেতানিয়াহু দক্ষিণ গাজা শহরে ইসরায়েলের আক্রমণের জন্য “একটি তারিখ আছে” বলে ঘোষণা করেছেন, যেখানে এক মিলিয়নেরও বেশি বাস্তুচ্যুত ফিলিস্তিনি আশ্রয় নিয়েছে।

মার্কিন যুক্তরাষ্ট্র সহ আন্তর্জাতিক সম্প্রদায় এই অভিযানের বিরোধিতা করে বলেছে যে সেখানে আশ্রয় নেওয়া প্রায় ১দশমিক ৪ মিলিয়ন বেসামরিক ফিলিস্তিনি বিপদে পড়বে।

 

এক ভিডিও বিবৃতিতে নেতানিয়াহু বলেন, রাফাহ অপারেশন জয়ের জন্য অপরিহার্য। “ইহা ঘটবে. একটি তারিখ আছে, তবে তিনি বিস্তারিত বলেননি “।.

ইসরায়েলি প্রত্যাহারের পর খান ইউনিসে ৫৬ মরদেহ উদ্ধার

এদিকে আল জাজিরা সোমবার জানিয়েছে, ইসরায়েলি বাহিনী দক্ষিণ গাজা শহর থেকে সরে যাওয়ার পর অ্যাম্বুলেন্স কর্মীরা খান ইউনিসে অন্তত ৫৬টি মৃতদেহ উদ্ধার করেছে।

 

খান ইউনিস শহরটি, যেটি কয়েক মাস ধরে তীব্র ইসরায়েলি বোমাবর্ষণ এবং লড়াইয়ের শিকার ছিল, সেখানে এখনও বাতাসে মরদেহের গন্ধ ছড়াচ্ছে কারণ ধ্বংসস্তূপ থেকে মৃতদেহগুলি খুঁড়ে বের করা হয়েছে, ফিরে আসা বাসিন্দারা ফ্রান্সের বার্তা সংস্থা এএফপিকে জানিয়েছেন।

গাজার দেইর এল-বালাহতে ত্রাণ পৌঁছেছে

মধ্য গাজার বাস্তুচ্যুত ফিলিস্তিনিরা ঈদুল ফিতরের আগে ফিলিস্তিন শরণার্থীদের জন্য জাতিসংঘের রিলিফ অ্যান্ড ওয়ার্কস এজেন্সি (UNRWA) থেকে সাহায্য পেয়েছে, রয়টার্স রিপোর্ট করেছে।

বিশ্বজুড়ে মুসলমানরা পবিত্র রমজান মাসের শেষ উপবাসের জন্য প্রস্তুত হওয়ার সময় এজেন্সি কর্মীরা দেইর এল-বালাহ-তে একটি স্কুল কমপ্লেক্সে আশ্রয় নেওয়া লোকেদের জন্য টিনজাত খাবার সহ জরুরী খাদ্য বিতরণ করেছে।

ক্যাম্পে এইড বক্স গ্রহণকারীরা বলেছে যে এটি “পর্যাপ্ত নয়” এবং খাদ্য সহায়তার শেষ বিতরণের পর থেকে “প্রায় দুই মাস” হয়ে গেছে। তারা বলেছে, শিশুরা দিনে “সবেমাত্র দুই বেলা” খেয়ে বেঁচে আছে।

গাজায় ফিলিস্তিনিদের সমর্থনে সমাবেশ 

বার্তা সংস্থা এএফপি জানিয়েছে, জর্ডানের হাজার হাজার বিক্ষোভকারীরা রমজান মাসে এশার নামাজ শেষে সেহেরি খাওয়া পর্যন্ত  আম্মানের রাস্তায় বিক্ষোভ করেছে।

জর্ডান, যেখানে প্রায় অর্ধেক জনসংখ্যা ফিলিস্তিনি বংশোদ্ভূত, ৭ অক্টোবর থেকে গাজার সমর্থনে অসংখ্য বিক্ষোভ হয়েছে।

রাজধানী আম্মানে ইসরায়েলি দূতাবাসের কাছে সমাবেশগুলিতে প্রতিদিন ৩ থেকে ৫হাজার  বিক্ষোভকারী অংশ নিয়েছে।

বিক্ষোভকারীরা ইসরায়েলি দূতাবাস থেকে অল্প দূরত্বে আল-কালৌতি মসজিদের কাছে জড়ো হয়ে  রাত থেকে ভোর পর্যন্ত বিক্ষোভ করেছে।

ফরেন প্রেস অ্যাসোসিয়েশন

ইসরায়েল এবং ফিলিস্তিন কভার করা বিদেশী সংবাদদাতাদের সমিতি “শঙ্কিত” যে গাজা যুদ্ধের ছয় মাস পেরিয়ে গেলেও, ইসরায়েলি কর্তৃপক্ষ এখনও অবরুদ্ধ উপকূলীয় ছিটমহলে স্বাধীনভাবে আন্তর্জাতিক সাংবাদিকদের কাজ করার অনুমতি দেয়নি।

অ্যাসোসিয়েশন এক বিবৃতিতে বলেছে, ইসরায়েল কী চায় তা সাংবাদিকরা জানতে চান। সংবাদপত্রের কন্ঠরোধ করে ইসরায়েল সবকিছু ধামা চাপা দিতে পারে না।

এসজিএন/হাসনা

Loading


শিরোনাম বিএনএ