29 C
আবহাওয়া
১:০৮ পূর্বাহ্ণ - মে ১৪, ২০২৪
Bnanews24.com
Home » গাজায় ইসরায়েলি আগ্রাসন: ওআইসির বৈঠকে বাংলাদেশের নিন্দা

গাজায় ইসরায়েলি আগ্রাসন: ওআইসির বৈঠকে বাংলাদেশের নিন্দা

গাজায় ইসরায়েলি আগ্রাসন: ওআইসির বৈঠকে বাংলাদেশের নিন্দা

বিএনএ: ফিলিস্তিনের গাজা উপত্যকা ও পবিত্র আল আকসা মসজিদে ইসরায়েলের অব্যাহত আগ্রাসনের তীব্র নিন্দা জানিয়েছে বাংলাদেশ।

শ‌নিবার (৮ এপ্রিল) জেদ্দায় ওআইসির নির্বাহী কমিটির এক জরুরি বৈঠকে এ নিন্দা জানানো হয়। ওআইসিতে বাংলাদেশের উপ-স্থায়ী প্রতিনিধি এবং বাংলাদেশ দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার্স মো. আবুল হাসান মৃধা এ তথ্য জানান।

জেদ্দার ওই বৈঠকে পবিত্র রমজান মাসে আল আকসা মসজিদে শান্তিপ্রিয় মুসল্লিদের ওপর ইসরায়েলি বাহিনীর হামলায় নিন্দা প্রকাশের পাশাপাশি ফিলিস্তিনি মুসলিম ভাই-বোনদের প্রতি সংহতি প্রকাশ করে বাংলাদেশ।

ওআইসির উপ-স্থায়ী প্রতিনিধি আবুল হাসান মৃধা বলেন, ইসরায়েলি বাহিনীর দ্বারা মৌলিক নাগরিক নিয়ম, আন্তর্জাতিক মানবাধিকার আইন এবং আন্তর্জাতিক চুক্তি লঙ্ঘনের জন্য বাংলাদেশ গভীর উদ্বেগ প্রকাশ করে। বাংলাদেশ বিশ্বাস করে যে, ধর্মের স্বাধীনতাকে একটি মৌলিক মানবাধিকার হিসেবে ধরে রাখতে হবে এবং ধর্মীয় আচার-অনুষ্ঠান পালনের অধিকার নিশ্চিত করতে হবে, বিশেষ করে পবিত্র রমজান মাসে।

ওআইসির উপ-স্থায়ী প্রতিনিধি ব‌লেন, আমরা দেখতে পাচ্ছি ফিলিস্তিনে ইসরায়েলি হামলা অব্যাহত রয়েছে এবং ফিলিস্তিনের পরিস্থিতি দিনে দিনে আরো খারাপ হচ্ছে।

আবুল হাসান মৃধা বলেন, চলতি বছর ইসরায়েলি হামলায় ৯৩ জন ফিলিস্তিনি নিহত হয়েছে, সেখানে ফিলিস্তিনিদের জমি দখল করা হয়েছে। এছাড়া ফিলিস্তিনিদের বিরুদ্ধে ইসরায়েলি মন্ত্রীরা ঘৃণামূলক বক্তব্য ছড়াচ্ছেন। দখলদার বাহিনী ইসরায়েলের নৃশংসতা এবং আগ্রাসন সাম্প্রতিক বছরগুলোতে এতটাই এলোমেলো এবং ঘন ঘন হয়ে উঠেছে যে আন্তর্জাতিক সম্প্রদায় এই দীর্ঘায়িত সংকট এবং ফিলিস্তিনিদের অবর্ণনীয় দুর্ভোগের প্রতি উদাসীন বলে মনে হচ্ছে।

তি‌নি ব‌লেন, ইসলামের তৃতীয় পবিত্রতম স্থান আল-আকসা মসজিদ এবং ফিলিস্তিনিদের মাতৃভূমিকে রক্ষার আহ্বান জানাচ্ছি। বাংলাদেশ আন্তর্জাতিক নিয়মের বিরুদ্ধে অধিকৃত ভূখণ্ডে বারবার এ ধরনের সহিংসতা বন্ধ করতে এবং ঘৃণাত্মক বক্তব্য বন্ধ করতে আন্তর্জাতিক সম্প্রদায়কে টেকসই ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাচ্ছে।

সভায় সভাপতিত্ব করেন ওআইসিতে সৌদি আরবের স্থায়ী প্রতিনিধি ড. সালেহ সুহাইবান। সভায় ওআইসির মহাসচিব হিসেন ইব্রাহিম তাহা ও বিভিন্ন দেশের স্থায়ী প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বিএনএ নিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ