30 C
আবহাওয়া
১:১২ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » স্বাস্থ্যবিধি উপেক্ষিত,ঠাকুর বাড়িতে লক্ষাধিক মতুয়া ভক্তের পূর্ণস্নান

স্বাস্থ্যবিধি উপেক্ষিত,ঠাকুর বাড়িতে লক্ষাধিক মতুয়া ভক্তের পূর্ণস্নান

স্বাস্থ্যবিধি উপেক্ষিত,ঠাকুর বাড়িতে লক্ষাধিক মতুয়া ভক্তের পূর্ণস্নান

বিএনএ গোপালগঞ্জ:করোনা মহামারির কারণে গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ওড়াকান্দির ঠাকুর বাড়িতে দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সববৃহৎ বারুণী স্নানোৎসব স্থগিত করা হয়েছিল।এরপরও লক্ষাধিক মতুয়া ভক্ত পূর্ণস্নাণ ও পূজা অর্চনায় অংশ নিয়েছেন।

শুক্রবার (০৯ এপ্রিল) সূর্য ওঠার সঙ্গে সঙ্গেই ওড়াকান্দির ঠাকুর বাড়িতে জমায়েত হন মতুয়া ভক্তরা। সে সময় তারা কামনা ও বাসনা সাগরে (বড় ধরনের পুকুর) স্নাণ করে বিগত দিনের পাপ মোচন, পূর্ণলাভ ও আগামি দিনের সুখ-সমৃদ্ধি কামনা করেন। পরে ঠাকুর বাড়ির শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুর ও শ্রী শ্রী গুরুচাঁদ ঠাকুরের মন্দিরে পূজা দেন।

প্রতি বছর এ বারুণী স্নানোৎসবে ভারতের পশ্চিমবঙ্গ, আসাম, চীন, নেপাল, ইন্দোনেশিয়া, ভুটানসহ বাংলাদেরশর বিভিন্ন এলাকা থেকে লাখো পূর্ণার্থীর আগমন ঘটে।এ উপলক্ষে তিনদিনব্যাপী মেলার আয়োজন করা হয়ে থাকে। কিন্তু এ বছর করোনা মহামারির কারণে ঠাকুর বাড়ি এবং স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে ওড়াকান্দি ঠাকুর বাড়ীতে স্নাণ উৎসব ও মেলা বন্ধের নির্দেশনা দেয়া হয়েছিল।

ঠাকুর বাড়ির সদস্য ও কাশিয়ানী উপজেলা চেয়ারম্যান সুব্রত ঠাকুর বলেন, ঐতিহ্যবাহী এ বারুণী স্নানোৎসব ও মেলা বন্ধের ঘোষণা দেয়া হলেও যথারীতি শ্রীশ্রী হরিচাঁদ ঠাকুর ও শ্রীশ্রী গুরুচাঁদ ঠাকুরের মন্দিরে পূঁজা-অর্চনা অনুষ্ঠিত হয়েছে। যেহেতু এ বছর বারুণী স্নানোৎসব ও মেলা অনুষ্ঠিত হবে না, সে কারণে ভক্তদের তারা ঠাকুর বাড়িতে আসতে নিষেধ করেছিলেন। কিন্তু, সেই অনুরোধ উপক্ষো করে লক্ষাধিক মতুয়া ভক্ত ঠাকুর বাড়িতে স্নান উৎসবে মেতে ওঠেন বলে জানান তিনি।

শ্রীশ্রী হরিচাঁদ ঠাকুর ইংরেজী ১৮১১ খ্রিষ্টাব্দ ১১ই মার্চ কাশিয়ানী উপজেলা সাফলীডাঙ্গা গ্রামে জন্মগ্রহণ করেন। হরিচাঁদ ঠাকুরের বাল্য নাম ছিল হরি ঠাকুর। কিন্তু ভক্তরা তাকে হরিচাঁদ নামেই ডাকতেন। পিতা যশোবস্ত ঠাকুরের পাঁচ ছেলের মধ্যে তিনি ছিলেন দ্বিতীয়। পরে পার্শ্ববর্তী ওড়াকান্দি গ্রামে বসতি গড়েন শ্রী শ্রী হরিচাঁদ ঠাকুর। সেখানে অলৌকিকত্ব ও লীলার জন্য প্রসিদ্ধ হয়ে ওঠেন তিনি।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ