34 C
আবহাওয়া
১২:৩১ অপরাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » তারা বলতো, ‘বাংলাদেশে নারী ক্রিকেটের কোনো ভবিষ্যত নেই: জ্যোতি

তারা বলতো, ‘বাংলাদেশে নারী ক্রিকেটের কোনো ভবিষ্যত নেই: জ্যোতি

বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যেতি(Nigar Sultana Joty)

স্পোর্টস ডেস্ক: বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক নিগার সুলতানা জ্যেতি(Nigar Sultana Joty) নারী দিবসে এক বিশেষ সাক্ষাতকারে বলেছেন, শুধু সমাজের মানুষের কটু কথাই নয়, প্রথমদিকে দেশের মানুষের সমর্থন পেতেন না বলেও আক্ষেপ প্রকাশ করেছেন জ্যোতি। কিন্তু মাসসিকতা বদলে যায় ২০১৮ সালে। যখন ভারতকে হারিয়ে দেশকে এশিয়া কাপের বিজয় ট্রফি লাভ এনে দিয়েছিল বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দল।

এরপর আমরা প্রকৃতপক্ষে বাংলাদেশের মানুষের সবধরনের মনোযোগ আকর্ষণ করতে পেরেছিলাম।’

শুক্রবার (৮ মার্চ ২০২৪) বিশ্ব নারী দিবসে ইএসপিএনক্রিকইনফোকে দেয়া সাক্ষাতাকারে বাংলাদেশী নারী ক্রিকেটারদের সংগ্রামের গল্প তুলে ধরেছেন জ্যোতি।

পোশাক-আশাক নিয়ে করা হয় তীর্যক মন্তব্য

নিগার সুলতানা বলেন, বাংলাদেশের ন্যায় মুসলিম প্রধান দেশে নারীদের পেশাদার খেলোয়াড় হওয়া সহজ বিষয় নয়। বাহিরে বের হওয়া নিয়ে শুনতে হয় কটু কথা। পোশাক-আশাক নিয়ে করা হয় তীর্যক মন্তব্য। এত কিছুর পরও বাবা-মার সমর্থন ছিল বলেই স্বপ্নের পেশায় আসতে পেরেছেন নিগার সুলতানা জ্যোতি। প্রথমদিকে দেশের মানুষের সমর্থন না পেলেও ধীরে ধীরে আদায় করে নিয়েছেন ভালোবাসা।

জ্যোতি বলেন, আমাদের সংস্কৃতিটা রক্ষণশীল। আমাদের মানুষজন মনে করে, নারীদের ঘরে থাকা উচিত, তারা শুধু ঘরের কাজে ব্যস্ত থাকবে। এটাই সংস্কৃতি।’

জ্যোতি তুলে ধরেন নিজের তিক্ত অভিজ্ঞতাও

জ্যোতি তুলে ধরেন নিজের তিক্ত অভিজ্ঞতাও। কঠিন সময়ে সাহস ও সমর্থন জোগানোর জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন নিজের বাবা-মার প্রতি। তার মতে, নারীদের ঘর থেকে বেরিয়ে এসে সামাজিক বাধা-বিপত্তি কাটিয়ে উঠে সফল হওয়ার পেছনে আসল সাহসটা যোগান দেন বা ওমা-ই।

বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দলের অধিনায়ক

বলেন, “আমি খুবই মধ্যবিত্ত পরিবার এবং ছোট শহর থেকে এসেছি। সুতরাং আমার জন্য এটা (ক্রিকেটার হওয়া) অনেক অনেক কঠিন ছিল। কারণ যখনই আমি মাঠে যেতাম, মানুষজন বাজে কথা বলতো। তারা বলতো, ‘বাংলাদেশে নারী ক্রিকেটের কোনো ভবিষ্যত নেই। আমাদের বাইরে যাওয়া উচিত নয়, জার্সি, টি-শার্ট পরা উচিত নয়, এসব। এটা ভালো সংস্কৃতি নয়।’ আমার মতো অনেক নারী এবং মেয়ের জন্য এটা কঠিন মুহূর্ত ছিল। বাবা-মার জন্যেও কঠিন সময় ছিল তাদের মেয়েদের বলা, ‘এগিয়ে যাও।

সুত্র : ‘Brave’ parents make cricket an option for women in Bangladesh

এসজিএন

Loading


শিরোনাম বিএনএ