18 C
আবহাওয়া
৮:৪২ পূর্বাহ্ণ - মার্চ ২, ২০২৪
Bnanews24.com
Home » তিনমাসে বিনিয়োগের জন্য ২৮১ শিল্প প্রতিষ্ঠান নিবন্ধিত

তিনমাসে বিনিয়োগের জন্য ২৮১ শিল্প প্রতিষ্ঠান নিবন্ধিত

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)-এর অক্টোবর-ডিসেম্বর ২০২৩ মেয়াদে নিবন্ধিত শিল্পের  ত্রৈমাসিক পরিসংখ্যান প্রকাশ করা হয়েছে। এ সময়ে মোট ২৮১টি শিল্প প্রতিষ্ঠান নিবন্ধিত হয়েছে। তন্মধ্যে ২৪৩টি শিল্প প্রতিষ্ঠানে স্থানীয়, ১৯টি শিল্প প্রতিষ্ঠানে শতভাগ বিদেশি এবং ১৯টি শিল্প প্রতিষ্ঠানে যৌথ বিনিয়োগ রয়েছে। নিবন্ধিত এ সকল প্রতিষ্ঠানে প্রস্তাবিত মোট বিনিয়োগের পরিমাণ ২ লাখ ৪৮ হাজার ৬৫১ দশমিক ৫৭ মিলিয়ন টাকা।

বৃহস্পতিবার(৮ফেব্রুয়ারি)  বিডা’র এক প্রেস বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে,

স্থানীয় শিল্পখাতে প্রস্তাবিত মোট বিনিয়োগের ২ লাখ ৯ হাজার ২৪০ দশমিক ৮৮ মিলিয়ন টাকার মধ্যে কেমিক্যাল শিল্পখাতে সর্বাধিক ৪৯ হাজার ১৩৫ দশমিক ২১ মিলিয়ন টাকা বিনিয়োগ প্রস্তাবসহ পোশাক শিল্পখাতে ৪১ হাজার ১৯ দশমিক ৪১ মিলিয়ন টাকা, প্রকৌশল শিল্পখাতে ৩৯ হাজার ৭৬৫ দশমিক ৪২ মিলিয়ন টাকা, কৃষি শিল্পখাতে ৩০ হাজার ২৭৩ দশমিক ৩৮ মিলিয়ন টাকা এবং মুদ্রণ ও প্রকাশনা শিল্পখাতে ১৪ হাজার ৪৪৮ দশমিক ১০ মিলিয়ন পরিমাণ বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে। এতে নতুন করে মোট ১ লাখ ৪৯ হাজার ৪৬৭ সংখ্যক জনবলের কর্মসংস্থানের সম্ভাবনা রয়েছে।

অন্যদিকে বৈদেশিক শিল্পখাতে প্রস্তাবিত বিনিয়োগের ৩৯ হাজার ৪১০ দশমিক ৬৯ মিলিয়ন টাকার মধ্যে প্রকৌশল শিল্পখাতে সর্বাধিক ২৯ হাজার ৫৫০ দশমিক ৯০ মিলিয়ন টাকা বিনিয়োগ প্রস্তাবসহ খাদ্য এবং এ সংক্রান্ত শিল্পখাতে ৫ হাজার ৬৯৮ দশমিক ১৭ মিলিয়ন টাকা, রাসায়নিক শিল্পখাতে ১ হাজার ৫৩৯ দশমিক ৫৭ মিলিয়ন টাকা, ট্যানারি ও চামড়া শিল্পখাতে ১ হাজার ১৪৮ দশমিক ৪৩ মিলিয়ন টাকা এবং পোশাক শিল্পখাতে ১ হাজার ২৪ দশমিক ৪৭ মিলিয়ন টাকার বিনিয়োগ প্রস্তাব পাওয়া গেছে। প্রস্তাবিত এই বিনিয়োগে নতুন করে মোট ৮ হাজার ৮৬৫ সংখ্যক জনবলের কর্মসংস্থানের সম্ভাবনা রয়েছে।

বিএনএনিউজ২৪,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ