24 C
আবহাওয়া
৫:৩০ পূর্বাহ্ণ - মে ৭, ২০২৪
Bnanews24.com
Home » তুরস্ক-সিরিয়ায় বিভীষিকা; ভূমিকম্পে নিহত ১৭ হাজার ছাড়িয়েছে

তুরস্ক-সিরিয়ায় বিভীষিকা; ভূমিকম্পে নিহত ১৭ হাজার ছাড়িয়েছে

তুরস্ক-সিরিয়ায় নিহত ১৭ হাজার ছাড়িয়েছে

বিএনএ: তুরস্ক ও সিরিয়ায় এখন বিভীষিকাময় পরিস্থিতি। ধ্বংসস্তুত থেকে উদ্ধার কাজের সাথে বাড়ছে নিহতের সংখ্যাও। ভয়াবহ ভূমিকম্পে নিহত ১৭ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে তুরস্কে নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ১৪ হাজারের বেশি আর সিরিয়ায় উদ্ধার করা হয়েছে ৩ হাজার দুইশো জনের বেশি মানুষের মরদেহ।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) বিকেল পর্যন্ত আল জাজিরা এ তথ্য জানায়। গণমাধ্যমটি জানায়, উদ্ধার কাজে বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে তীব্র শীত। ফলে উদ্ধার কাজ ব্যহত হচ্ছে। এদিকে যারা বেঁচে আছেন, তাদের জন্য সংকট আরও তীব্র হচ্ছে। তীব্র ঠাণ্ডায় জমে ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা আরও বাড়তে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

আনাদোলু এজেন্সি জানায়, তুরস্কে আহতের সংখ্যা অন্তত ৬২ হাজার ৯৩৭ জন। দেশটিতে এক লাখ ১৩ হাজারেরও বেশি মানুষ উদ্ধার কাজে অংশ নিয়েছেন। বিভিন্ন দেশ থেকে আরও অন্তত পাঁচ হাজার ৭০৯ জন লোক সহায়তার জন্য যাচ্ছে। উদ্ধারকারী দলের পাশাপাশি কবলিত এলাকাগুলোয় কম্বল, তাবু ও খাবারসহ বিভিন্ন সহায়তা পাঠানো হচ্ছে।

দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা এএফএডি জানিয়েছে, আশ্রয়হীন পরিবারগুলোর জন্য অন্তত ৯২ হাজার ৭৩৮টি তাবু স্থাপন করা হয়েছে।

গত সোমবার স্থানীয় সময় ভোর ৪টা ১৭ মিনিটে ৭ দশমিক ৮ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক ও সিরিয়া। লেবানন, ইসরায়েল, ফিলিস্তিন ও সাইপ্রাসেও কম্পন অনুভূত হয়। ১৯৩৯ সালের পর বিগত ৮৪ বছরের মধ্যে এটাই তুরস্কের সবচেয়ে বড় ভূমিকম্প। একই দিন দুপুর দেড়টার দিকেও ৭ দশমিক ৫ মাত্রার ভূমিকম্প আঘাত হানে ওই এলাকায়।

বিএনএনিউজ/এ আর

Loading


শিরোনাম বিএনএ