38 C
আবহাওয়া
৪:৫৪ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » ময়মনসিংহে বিলুপ্ত প্রজাতির বড় বাঘডাশা আটক

ময়মনসিংহে বিলুপ্ত প্রজাতির বড় বাঘডাশা আটক

ময়মনসিংহে বিলুপ্ত প্রজাতির বড় বাঘডাশা আটক

বিএনএ, ময়মনসিংহ : ময়মনসিংহের সদর উপজেলায় বড় বাঘডাশা নামে বিলুপ্ত প্রজাতির এক প্রাণী আটক করেছে গ্রামবাসী। বুধবার (৯ ফেব্রুয়ারী) দুপুরে সদর উপজেলার ঘাগড়া ইউনিয়নের মাইজহাটি গ্রামে জাল ফেলে প্রাণীটি আটক করা হয়।
স্থানীয় সুত্র জানায়, দুপুরের দিকে ওই এলাকার হাবিবুর রহমান নামের একজনের বাড়ির পরিত্যক্ত ঘরে প্রাণীটিকে ঘাপটি মেরে বসে থাকতে দেখে এক শিশু । শিশুটি বাড়ির সবাইকে জানালে তারাও ভয় পেয়ে যায়। এমতাবস্থায় প্রাণীটি দেখতে আশেপাশের লোকজন আসতে শুরু করে। পরে প্রানীটির নিরাপত্তার জন্য স্থানীয়রা জাল দিয়ে ফাঁদ পেতে আটক করে খাঁচায় বন্দি করে রাখে।
স্থানীয় রাকিবুল নামে একজন বলেন, প্রাণীটি হিংস্র। আটক করার সময় হিংস্র আচরণ করে। তবে, এলাকাবাসী কেউ এই প্রাণীটিকে চিনতে পারছে না। তবে, আটক করার সময় প্রাণীটির দাঁত ও পায়ে আঘাত পেয়েছে।
এ বিষয়ে ময়মনসিংহ বিভাগীয় বন কর্মকর্তা একেএম রুহুল আমিন বলেন, স্থানীয়দের কাছে বিষয়টি জানতে পেরে লোক পাঠানো হয়েছে। স্থানীয়রা প্রাণীটি চিনতে পারেনি। তবে, আমার লোকজন গিয়ে প্রাণীটির নাম নিশ্চিত করেছে। এটি বিলুপ্ত প্রজাতির বড় বাঘডাশা নামে পরিচিত। এটিকে উদ্ধার করে বনে অবমুক্ত করা হবে। তিনি আরও এই প্রাণী বছরে দুই বার গর্ভধারণ করে। একটি বড় বাঘডাশার গড় আয়ু পনের বছর পর্যন্ত হয়ে থাকে। এই প্রাণীর বৈজ্ঞানিক নাম- Viverra zibetha.
বিএনএ/হামিমুর রহমান ,ওজি

Loading


শিরোনাম বিএনএ