36 C
আবহাওয়া
১২:১১ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » চট্টগ্রামে দ্বিতীয় ভ্যাট মেলা বুধবার : লক্ষ্যমাত্রা ১৩৪৮০ কোটি টাকা

চট্টগ্রামে দ্বিতীয় ভ্যাট মেলা বুধবার : লক্ষ্যমাত্রা ১৩৪৮০ কোটি টাকা

চট্টগ্রামে দ্বিতীয় ভ্যাট মেলা বুধবার : লক্ষ্যমাত্রা ১৩৪৮০ কোটি টাকা

বিএনএ, চট্টগ্রাম : চট্টগ্রামে দুই দিনব্যাপী দ্বিতীয় ভ্যাট মেলা শুরু হচ্ছে বুধবার (১০ ফেব্রুয়ারি)। কাস্টমস এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট চট্টগ্রামের অধীন ৮টি বিভাগীয় দফতরে এই ভ্যাট মেলা অনুষ্ঠিত হচ্ছে। মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) দুপুরে আগ্রাবাদের ভ্যাট দফতরের সৈকত সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান ভ্যাট কমিশনার মোহাম্মদ আকবর হোসেন। দফতরগুলো হচ্ছে-কাস্টমস এক্সাইজ ও ভ্যাট আগ্রাবাদ, চট্টলা, চান্দগাঁও, রাঙামাটি, খাগড়াছড়ি, পটিয়া, কক্সবাজার ও বান্দরবান বিভাগ।

তিনি বলেন, ২০১৯-২০ অর্থবছরের ডিসেম্বর মাসে রাজস্ব আদায় হয়েছিল ৬৭৯ কোটি ৩৩ লাখ টাকা। ২০২০-২১ অর্থবছরের ডিসেম্বরে আদায় হয়েছে ৬৯৮ কোটি ৬৫ লাখ টাকা। চলতি অর্থবছরে চট্টগ্রামের ভ্যাট কমিশনারেটের রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা ১৩ হাজার ৪৮০ কোটি টাকা। ভ্যাট প্রদানে স্বচ্ছতা আনতে ইতোমধ্যে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে পাওয়া ১২০টি ইএফডি মেশিন চট্টগ্রাম অঞ্চলে স্থাপন করা হয়েছে।

চলতি মাসের মধ্যে আরও ৪০০টি ইএফডি মেশিন আমরা স্থাপন করতে পারব। এ মেশিনের সাহায্যে ভ্যাট দিলে স্বচ্ছতার ভিত্তিতে যথাযথভাবে সরকারি কোষাগারে জমার বিষয়টি নিশ্চিত হবে। মেলার পাশাপাশি আমরা নগরের গুরুত্বপূর্ণ বিপণিকেন্দ্রগুলোতে ২০টি ভ্যাট বুথ স্থাপনের মাধ্যমে সরাসরি সেবা দেব বলে তিনি জানান।

উল্লেখ্য, গত ১১-১২ জানুয়ারি প্রথমবার চট্টগ্রামে ভ্যাট মেলা অনুষ্ঠিত হয়। এতে ২ হাজার ৩৭৪টি রিটার্ন জমা  হযেছিল। ২৮৪টি প্রতিষ্ঠান নতুন নিবন্ধিত হয়। আদায় হয় ১৯ কোটি টাকার ভ্যাট। ভ্যাট মেলা ও বুথের কারণে অনলাইনে রিটার্ন দাখিলের সংখ্যা গত কর মেয়াদের তুলনায় ৩ হাজারটি বেড়েছে। রিটার্ন বাড়ায় রাজস্ব আদায়ও বেড়েছে।

এতে যুগ্ম কমিশনার মো. মুশফিকুর রহমান, মোহাম্মদ সেলিম শেখ, উপ কমিশনার মো. শাহীনুর কবির পাভেল, কামনাশীষ, সুশান্ত পাল, মো. সাইদ আহমেদ রুবেল, মুহাম্মদ ছৈয়দুল আলম, মো. আহসান উল্লাহ, সহকারী কমিশনার অনুরূপা দেব, এইচএম কবীর ও এসএম সরাফত হোসেন উপস্থিত ছিলেন।

বিএনএ/আমিন

Loading


শিরোনাম বিএনএ