34 C
আবহাওয়া
১২:৪৮ অপরাহ্ণ - এপ্রিল ২৩, ২০২৪
Bnanews24.com
Home » ফুটবল ও ক্রিকেট ঘিরে চট্টগ্রামে যেন ঈদ উৎসব

ফুটবল ও ক্রিকেট ঘিরে চট্টগ্রামে যেন ঈদ উৎসব

ফুটবল ও ক্রিকেট ঘিরে চট্টগ্রামে যেন ঈদ উৎসব

বিএনএ: কাতার ফুটবল বিশ্বকাপ এবং বাংলাদেশ ও ভারত ক্রিকেট ম্যাচ ঘিরে চট্টগ্রামে যেন ঈদ উৎসব শুরু হয়েছে। 

শুক্রবার (৯ ডিসেম্বর) রাতেই বাংলাদেশের ফুটবল ভক্তদের সবচেয়ে প্রিয় দুটি দল ব্রাজিল ও আর্জেন্টিনার ম্যাচ রয়েছে। পাশাপাশি ১০ ডিসেম্বর দুপুরেই রয়েছে ক্রিকেটে বাংলাদেশের অন্যতম শক্ত প্রতিপক্ষ ভারতের বিরুদ্ধে ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ। সবমিলিয়ে বন্দর নগরী চট্টগ্রাম এখন ভাসছে ফুটবল আর ক্রিকেট জোয়ারে।

শুক্রবার বাংলাদেশ সময় রাত ৯টায় কাতার বিশ্বকাপ ফুটবলের কোয়ার্টার ফাইনালের প্রথম ম্যাচে মুখোমুখি হবে, নান্দনিক ফুটবলের দেশ নেইমারের ব্রাজিল ও গত বিশ্বকাপ রানার্সআপ ক্রোয়েশিয়া। চার ঘণ্টা পরই রাত ১টায় বিশ্বের অন্যতম জনপ্রিয় ফুটবল তারকা লিওনেল মেসির আর্জেন্টিনার সাথে লড়বে ইউরোপের অন্যতম ফুটবল পরাশক্তি নেদারল্যান্ড।

আবার ১০ ডিসেম্বর ভোরের আলো ফোঁটার সাথে সাথে চট্টগ্রামে শুরু হবে বাংলাদেশ-ভারত ক্রিকেট মহারণ। তিন ম্যাচ ওয়ান ডে সিরিজের শেষ ম্যাচ শুরু হবে দুপুর ১২ টায়। গত দুই ম্যাচ জিতে এরই মধ্যে সিরিজ নিশ্চিত করেছে টাইগার বাহিনী। তাই শেষ ম্যাচে ভারতের বিপক্ষে দারুণ একটা লড়াই দেখার অপেক্ষা করছেন বন্দর নগরীর ক্রিকেট ভক্তরা।

তবে ওয়ানডে সিরিজ শেষ হলেই চট্টগ্রামবাসীর আনন্দ শেষ হয়ে যাচ্ছে না। ১৪ ডিসেম্বর সকালে জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ভারতের বিপক্ষে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটি শুরু হবে। ওয়ানডে সিরিজ জয়ের খুশি থেকে ভারতের বিপক্ষে টেস্টেও টাইগাররা আলো ছড়াবেন বলে আশা করছেন বন্দর নগরীর ভক্তরা।

তবে দেশের ক্রিকেটের মাঝেও ফুটবল নিয়ে যেন চট্টগ্রামবাসীর মনে উত্তেজনা একটু বেশি। খাওয়ার টেবিল, শিক্ষাঙ্গনে, পাড়ার চায়ের দোকানে, বন্ধুদের আসরে, অফিসে ব্রাজিল-আর্জেন্টিনার ভক্তদের তর্ক-বিতর্ক আর খুনসুটি লেগেই আছে।

প্রথম রাউন্ডে ব্রাজিল ও আর্জেন্টিনা একটি করে ম্যাচ হেরেই পৌঁছায় শেষ ষোলোতে। সুপার সিক্সটিনে দুই দলই নিজেদের নান্দনিক ফুটবল উপহার দিয়ে পৌঁছে যায় শেষ আটে। তবে শেষ আট ও সেমিফাইনালের হিসেব যেন উত্তেজনার পারদ ছড়িয়েছে আরও কয়েক গুণ।

শেষ আটের প্রথম ম্যাচ ব্রাজিল ও ক্রোয়েশিয়া আর দ্বিতীয় ম্যাচ আর্জেন্টিনা এবং নেদারল্যান্ডের মধ্যে। এই দুই ম্যাচে বিজয়ী দলকে ফাইনালে ওঠার লড়াইয়ে নামতে হবে। এখন ব্রাজিল ও আর্জেন্টিনার ভক্তরা আশা করছেন তাদের দল নিশ্চিত সেমিফাইনালে যাবে। তবে মূল যুদ্ধটা তো সেখানে, কোয়ার্টার ফাইনালের ম্যাচ ছাপিয়ে আলোচনার কেন্দ্রে এখন তাই সেমিফাইনাল। সেমিফাইনালে ব্রাজিল ও আর্জেন্টিনা মুখোমুখি হলে সেদিনই মূলত বাংলাদেশি ভক্তদের কাছে হবে ফাইনাল ম্যাচ।

এদিকে প্রিয় দলের সমর্থনে চট্টগ্রামের বিভিন্ন এলাকায় নতুন করে উড়ছে পতাকা। আছে স্লোগান-মিছিল। বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে কমিটিও ঘোষণা হয়েছে কয়েক দফায়। কে কত বড় পতাকা বানাতে পারে আছে তার প্রতিযোগিতাও। পতাকা ঘিরে সমর্থকরা র‌্যালিও বের করছেন মাঝে মধ্যে। আর প্রিয় দলের জয় হলে তো কথাই নেই। এছাড়া চট্টগ্রামের বিভিন্ন এলাকার সড়কে মেসি, নেইমার, সিলভাসহ বিভিন্ন দেশের পতাকা ও খেলোয়াড়ের ফেস্টুনে ছেয়ে গেছে।

চট্টগ্রাম থেকে কাতারের দূরত্ব প্রায় ৪ হাজার ১২৪ কিলোমিটার হলেও বিশ্বকাপ ফুটবলের উন্মাদনায় কোন অংশে পিছিয়ে নেই এ অঞ্চল। তবে বিশ্বকাপ শেষ দিকে চলে আসায় এখন আধিপত্য দেখাচ্ছে ব্রাজিল ও আর্জেন্টিনার সমর্থকরা। তবে যাদের পছন্দের দল আগেই বিদায় নিয়েছে তারা এখন অনেকে ফ্রান্সের সমর্থন করছেন। অনেকে একমাত্র মুসলিম দেশ হিসেবে মরক্কো ফাইনাল খেলুক এমন প্রত্যাশাও করছেন। অনেক পুরোনো ভক্ত আছে ইংল্যান্ডের তারাও এগিয়ে রাখছেন নিজের দলকে। তবে কোয়ার্টার ফাইনালের ম্যাচটি শক্তিশালী ফ্রান্সের বিপক্ষে হওয়ায় ধৈর্য ধরে বসে আছেন তারা।  

কাতার বিশ্বকাপ ফুটবলের শুরু থেকে চট্টগ্রাম নগরের অলিতে-গলিতে বসেছে বড় পর্দা। প্রতিটি ম্যাচেই হাজারো ফুটবলভক্ত জড়ো হচ্ছেন পর্দার সামনে। তাঁদের অনেকের গায়েই থাকছে প্রায় দলের জার্সি। জার্সিতে থাকছে প্রিয় খেলোয়াড়ের নাম ও নম্বর লেখা।

জার্সি বিক্রির জন্য বেশি পরিচিত নগরের কাজীর দেউড়ীর স্টেডিয়াম পাড়া। সেখানকার ব্যবসায়ীরা জানান, এ বছর ব্রাজিল ও আর্জেন্টিনার জার্সি বেশি বিক্রি হচ্ছে। তবে দুই দলের ফাইনাল মুখোমুখি হওয়ার কোন সম্ভাবনা না থাকায় কিছুটা অখুশি ব্যবসায়ীরা। বলছেন, শেষ পর্যন্ত ব্রাজিল ও আর্জেন্টিনা থাকলে তাদের ব্যবসাটা আরও জমতো। তবে কাতার বিশ্বকাপে ফাইনালে যে দুই দলই খেলবে তাদের জন্য শুভকামনা জানিয়েছেন ফুটবল সমর্থকরা। পাশাপাশি ক্রিকেটেও ভারতের বিপক্ষ বাংলাদেশের জমজমাট লড়াই দেখার অপেক্ষায় চট্টগ্রামসহ সারাদেশের ভক্তরা।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ