29 C
আবহাওয়া
৩:৩৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » শুক্রবারের সাপ্তাহিক ছুটি উঠিয়ে নিলো আরব আমিরাত

শুক্রবারের সাপ্তাহিক ছুটি উঠিয়ে নিলো আরব আমিরাত

শুক্রবারের সাপ্তাহিক ছুটি উঠিয়ে নিলো আরব আমিরাত

বিএনএ বিশ্ব ডেস্ক: সরকারি চাকরিজীবীদের জন্য নতুন কর্মঘণ্টা চালু করেছে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। সেইসঙ্গে শনিবার ও রোববার সাপ্তাহিক ছুটির ঘোষণা দেয়া হয়েছে। এর আগে আরব আমিরাতে সাপ্তাহিক ছুটি ছিল শুক্রবার ও শনিবার। আরব বিশ্বের বেশিরভাগ দেশই এই নিয়ম অনুসরণ করে। পাশাপাশি সপ্তাহে সাড়ে চারদিন কর্মঘণ্টা চালু করা হয়েছে।

সংবাদ মাধ্যম রয়টার্স জানিয়েছে, ২০২২ সালের জানুয়ারি মাসের এক তারিখ থেকে এই নতুন নিয়ম চালু করা হবে। অনেকটাই পশ্চিমা বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে নতুন এই কর্মঘণ্টা করা হয়েছে।

এক বিবৃতিতে আবুধাবির সরকারি মিডিয়া অফিস জানিয়েছে, অর্থনৈতিক ও ব্যবসায়িক খাতে বৈশ্বিক প্রতিযোগিতা বাড়ানো এবং বৈশ্বিক উন্নয়নের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য সংযুক্ত আরব আমিরাত এই নতুন নিয়ম চালু করেছে।

নতুন নিয়ম অনুযায়ী, কর্মীদের সোম থেকে বৃহস্পতিবার আট ঘণ্টার কর্মদিবস শেষ করতে হবে। শুক্রবারে শুধু সাড়ে ৪ ঘণ্টা কাজ করতে হবে। শুক্রবার সরকারি কর্মচারীদের বাড়ি থেকে কাজ করার অনুমতি দেয়া হবে। এছাড়া দুপুর ১টা ১৫ মিনিটে জুমার খুতবা ও দোয়া অনুষ্ঠিত হবে বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, মধ্যপ্রাচ্যসহ মুসলিম দেশগুলোতে শুক্রবাকে পবিত্রতম দিন হিসেবে বিবেচিত হয়। ফলে এসব দেশে দিনটিতে সাপ্তাহিক ছুটি থাকে। আরব আমিরাতের প্রতিবেশী কয়েকটি দেশে, জুমার নামাজ শেষ না হওয়া পর্যন্ত ব্যবসা প্রতিষ্ঠান বন্ধ রাখা হয় হয়।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ