30 C
আবহাওয়া
৫:৪৭ অপরাহ্ণ - অক্টোবর ৮, ২০২৪
Bnanews24.com
Home » বোধন আজ,ষষ্ঠীপূজার মধ্য দিয়ে কাল দুর্গাপূজা শুরু

বোধন আজ,ষষ্ঠীপূজার মধ্য দিয়ে কাল দুর্গাপূজা শুরু


বিএনএ ডেস্ক : আগামীকাল বুধবার (৯ অক্টোবর) শারদীয় দুর্গাপূজা শুরু হচ্ছে। মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হয়ে রোববার (১৩ অক্টোবর) বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে ৫ দিনব্যাপী এ উৎসব। মঙ্গলবার (৮ অক্টোবর) বোধন।বোধন দুর্গাপূজার অন্যতম একটি আচার। বোধন শব্দের অর্থ জাগরণ বা চৈতন্যপ্রাপ্ত। পূজা শুরুর আগে সন্ধ্যায় বেলশাখায় দেবীর বোধন দুর্গাপূজার একটি অত্যাবশ্যকীয় অঙ্গ। শরৎকালের দুর্গাপূজায় এই বোধন করার বিধান রয়েছে।

শারদীয় দুর্গোৎসবের প্রাক্কালে এই বোধনের মাধ্যমে দক্ষিণায়নের নিদ্রিত দেবী দুর্গার নিদ্রা ভাঙ্গার জন্য বন্দনা পূজা করা হবে। মন্ডপে-মন্দিরে মঙ্গলবার পঞ্চমীতে সায়ংকালে তথা সন্ধ্যায় এই বন্দনা পূজা অনুষ্ঠিত হবে। বুধবার ষষ্ঠীপূজার মধ্য দিয়ে সূচনা ঘটবে পাঁচদিনব্যাপী বাঙালি হিন্দু ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ শারদীয় দুর্গোৎসব।

লোকনাথ পঞ্জিকা অনুযায়ী, ৯ অক্টোবর মহাষষ্ঠী, ১০ অক্টোবর মহাসপ্তমী, ১১ অক্টোবর মহাষ্টমী , ১২ অক্টোবর মহানবমী এবং ১৩ অক্টোবর বিজয়া দশমীতে প্রতিমা বিসর্জনের মধ্যদিয়ে সমাপ্তি ঘটবে শারদীয় দুর্গোৎসবের।

৩২ হাজার ৬৬৬টি পুজোমন্ডপে এবার দুর্গাপূজা অনুষ্ঠিত হতে যাচ্ছে। তবে গত বছরের তুলনায় এবার প্রায় এক হাজার মন্ডপে দুর্গাপূজা কম হচ্ছে। আজ সন্ধ্যায় বোধনের সময়ে পূজামন্ডপে আজ ঢাকে পড়বে কাঠি। সায়ংকালে ধুপের ধোঁয়া, ঢাক-ঢোল আর কাঁসর-মন্দিরার সঙ্গে ভক্তিমন্ত্রে মেতে উঠবে পূজামন্ডপ। বর্ণাঢ্য আলোকসজ্জায় উদ্ভাসিত হয়ে উঠবে পুজামন্ডপগুলো। বিপুল উৎসাহ-উদ্দীপনা এবং ধর্মীয় ভাবগাম্ভীর্যে দেবীদূর্গাকে ভক্তিভরে বরণ করতে সারাদেশের কোটি কোটি হিন্দু নর-নারীরা প্রস্তুত।

এদিকে, হিন্দু ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা ঘিরে সারাদেশের পূজামণ্ডপে নিরাপত্তা জোরদার করা হয়েছে। এবারের দুর্গাপূজা ঘিরে ব্যাপক তৎপর রয়েছে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী। এই উৎসব উপলক্ষে দেশজুড়ে পূজামণ্ডপগুলোতে থাকবে সার্বক্ষণিক নিরাপত্তা ব্যবস্থা। আসন্ন দুর্গাপূজায় আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ইতোমধ্যে মাঠ প্রশাসন ও আইন-শৃঙ্খলা বাহিনীর জন্য একগুচ্ছ নির্দেশনাও জারি করেছে স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সভাপতি বাসুদেব ধর বলেন, বাঙালি হিন্দুদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা আগামী বুধবার থেকে শুরু হবে, যা আগামী ১৩ অক্টোবর প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে। সরকারি হিসাব অনুযায়ী, সারাদেশে এ বছর ৩২ হাজার ৬৬৬টি মণ্ডপে দুর্গাপূজা উদযাপিত হবে।

বিএনএ/ ওজি/ শাম্মী

Loading


শিরোনাম বিএনএ