30 C
আবহাওয়া
৪:৩৫ অপরাহ্ণ - অক্টোবর ৮, ২০২৪
Bnanews24.com
Home » হেলেনের পর আসছে ঘূর্ণিঝড় ‘মিল্টন’

হেলেনের পর আসছে ঘূর্ণিঝড় ‘মিল্টন’

হেলেনের পর আসছে ঘূর্ণিঝড় ‘মিল্টন’

বিএনএ, ডেস্ক: ঘূর্ণিঝড় হেলেনের পর এবার ধেয়ে আসছে মিল্টন নামের আরেকটি ঘূর্ণিঝড় । এর ফলে বড় হারিকেনের আশঙ্কা করা হচ্ছে। মেক্সিকো উপকূলে অবস্থান করা ঘূর্ণিঝড় মিল্টন আরও শক্তি সঞ্চয় করেছে। বর্তমানে ঘূর্ণিঝড়টি ক্যাটাগরি ৫ এ পৌঁছানোর কাছাকাছি রয়েছে।

সোমবার (৮ অক্টোবর) এক প্রতিবেদনে আবহাওয়াবিদরা এ খবর জানিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়, চলতি সপ্তাহের মাঝামাঝি সময়ে ফ্লোরিডা উপকূলে এটি আঘাত হানতে পারে। আঘাত হানার আগে এটি দ্রুত বড় হারিকেনে রূপ নিতে পারে। রোববার এ বিষয়ে বাসিন্দাদের সতর্ক করা হয়েছে।

মিয়ামির ন্যাশনাল হারিকেন সেন্টার জানিয়েছে, রোববার ভোরে এটি ফ্লোরিডার টেম্পা থেকে প্রায় এক হাজার ৩৮৫ কিলোমিটার পশ্চিম-দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল। পরে এটি প্রতি ঘণ্টায় সাত কিলোমিটার বেগে পূর্বদিকে অগ্রসর হচ্ছিল। এটি এখন ৯৫ কিলোমিটার বেগে ঘুরপাক খাচ্ছে।

ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস জানান, মিল্টন ঠিক কোথায় আঘাত হানবে তা স্পষ্ট করে বলা যাচ্ছে না। তবে এটি ফ্লোরিডায় আঘাত হানবে। সম্ভাব্য অঞ্চলগুলোর বাসিন্দাদের সোম ও মঙ্গলবারের মধ্যে বাধ্যতামূলকভাবে এবং স্বেচ্ছাসেবীদের মাধ্যমে নিরাপদে সরিয়ে নেওয়া হবে।

প্রসঙ্গত, সেপ্টেম্বরের শেষের দিকে আঘাত হানা মারাত্মক ও ধ্বংসাত্মক হারিকেন হেলেনের তাণ্ডব এবং ক্ষয়ক্ষতি এখনও কাটিয়ে উঠতে পারেনি দক্ষিণ-পূর্ব যুক্তরাষ্ট্রের রাজ্য ফ্লোরিডা। হারিকেন হেলেনের বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৪০ মাইল। এরই মধ্যে আরেক হারিকেন মিল্টন এগিয়ে আসছে রাজ্যটির দিকে।

বিএনএনিউজ / আরএস/ শাম্মী

Loading


শিরোনাম বিএনএ