Bnanews24.com
Home » চট্টগ্রাম আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের ৫ম সমাবর্তন রোববার
চট্টগ্রাম সব খবর

চট্টগ্রাম আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের ৫ম সমাবর্তন রোববার

বিএনএ, চট্টগ্রাম : চট্টগ্রাম আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের ৫ম সমাবর্তন অনুষ্ঠিত হতে যাচ্ছে রোববার (১১ সেপ্টম্বর)। বৃহস্পতিবার (৮ সেপ্টম্বর) চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

সীতাকুণ্ডের কুমিরায় বিশ্ববিদ্যালয়টির নিজস্ব ক্যাম্পাসে অনুষ্ঠিত হবে এ সমাবর্তন। আর দিনটি উপলক্ষে চলছে বিশ্ববিদ্যালয়টির উৎসবমুখর আয়োজন।

জানা গেছে, এই সমাবর্তনে বিশ্ববিদ্যালয়টির ২০১৬ সালের বসন্ত সেমিস্টার থেকে ২০২০ সালের শরৎ সেমিস্টার পর্যন্ত প্রায় ১৫ হাজার ৩৬১ জন গ্র্যাজুয়েটকে ডিগ্রী প্রদান করা হবে। এতে প্রায় ২ হাজার ১৪০ জন গ্র্যাজুয়েট সরাসরি সমাবর্তনে অংশ নিয়ে সনদ গ্রহণ করবেন। যার মধ্যে ২৯ জন উপাচার্য গোল্ড মেডেল ও ১৩৭ জন উপ-উপাচার্য গোল্ড মেডেলের জন্য নির্বাচিত হয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের ৫ম সমাবর্তনে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের প্রতিনিধি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল। বিশেষ অতিথি থাকবেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য ড. বিশ্বজিত চন্দ, সমাবর্তন বক্তৃতা প্রদান করবেন প্রকৌশলী ও পরিবেশ বিশেষজ্ঞ, ইমেরিটাস অধ্যাপক ও ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আইনুন নিশাত। বিশেষ অতিথি হিসেবে আরও উপস্থিত থাকবেন বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব ট্রাষ্টিজের চেয়ারম্যান অধ্যাপক ড. আবু রেজা মুহাম্মদ নিজামুদ্দীন নদভী এমপি।

সংবাদ সম্মেলনে এক লিখিত বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আনোয়ারুল আজিম আরিফ বলেন, ১৯৯৫ সালের ১১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক ইসলামি বিশ্ববিদ্যালয়ের যাত্রা শুরু হয়। বিগত ২৬ বছরে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে এই বিশ্ববিদ্যালয় অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে স্বীকৃতি পেয়েছে। তিনি বলেন, এখানে শিক্ষার্থী ভর্তির সংখ্যা বাড়ছে। ২০২১ সালের ৮ মার্চে ট্রাষ্টিজ বোর্ড পুনর্গঠনের মাধ্যমে বিশ্ববিদ্যালয় আরও এগিয়ে যাচ্ছে।

তিনি বলেন, আগামী ১১ সেপ্টেম্বর আমাদের ৫ম সমাবর্তন অনুষ্ঠিত হতে যাচ্ছে। আর এই সমাবর্তন উপলক্ষে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরে সাজসজ্জা ও সড়ক সংস্কারের কাজ হয়েছে। তাছাড়া নেওয়া হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ মাসরুরুল মাওলা, ট্রেজারার ড. মোহাম্মদ হুমায়ুন কবির, রেজিষ্ট্রার এ. এফ. এম. আকতারুজ্জামান কায়সার, বোর্ড অব ট্রাষ্টিজের সদস্য খালেদ মাহমুদ, ফাইন্যান্স কমিটির চেয়ারম্যান ইঞ্জিনিয়ার রাশিদ আহমেদ চৌধুরী, ডিপার্টমেন্ট অব ইংলিশ ল্যাঙ্গুয়েজ এন্ড লিটরেচারের সভাপতি মোহাম্মদ সরওয়ার আলমসহ প্রমুখ।

চট্টগ্রাম শহর থেকে ২২ কিলোমিটার দূরে সীতাকুণ্ড উপজেলার কুমিরায় পাহাড় ও সাগরের কোল ঘেঁষে প্রায় ৫০ একর সবুজ ক্যাম্পাস নিয়ে প্রতিষ্ঠিত আন্তর্জাতিক ইসলামী বিশ্ববিদ্যালয়। ২টি বিভাগ ও ৪৮ জন শিক্ষার্থী নিয়ে যাত্রা শুরু করা এই বিশ্ববিদ্যালয়ে এখন ১২ হাজার ছাত্রছাত্রী এবং ৪২৫ জন শিক্ষক-শিক্ষিকা রয়েছেন।

বিএনএনিউজ/এইচ.এম।