Bnanews24.com
Home » ইউক্রেন যুদ্ধ রাশিয়াকে শক্তিশালী করবে : পুতিন
টপ নিউজ বিশ্ব সব খবর

ইউক্রেন যুদ্ধ রাশিয়াকে শক্তিশালী করবে : পুতিন

পুতিনের

বিএনএ, বিশ্বডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বুধবার বলেছেন, ইউক্রেনে তার সামরিক অভিযান থেকে তার দেশ কিছুই হারায়নি বরং তা রাশিয়ার সার্বভৌমত্বকে শক্তিশালী করেছে।

বুধবার (৮ সেপ্টম্বর) ভ্লাদিভস্তকে একটি অর্থনৈতিক ফোরামে দেওয়া ভাষণে পুতিন বলেন, পশ্চিমাদের অর্থনৈতিক আগ্রাসন মোকাবিলা করছে রাশিয়া।

রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, পশ্চিমারা তাদের আচরণ অন্য দেশের ওপর চাপিয়ে দেওয়ার চেষ্টা করছে। বহু কোম্পানি রাশিয়া ছাড়তে তোড়জোড় শুরু করেছিল। কিন্তু এখন উল্টো ইউরোপে একের পর এক কারখানা ও কর্মসংস্থান বন্ধ হচ্ছে। ডলার, ইউরো ও পাউন্ডের ওপর থেকে আস্থা সরে যাচ্ছে।

ইউক্রেনে বিশেষ অভিযান শুরুর কারণে রাশিয়ার ওপর আরোপিত পশ্চিমা নিষেধাজ্ঞার নিন্দা জানিয়ে তিনি বলেন, পশ্চিমা এই নিষোজ্ঞা গোটা বিশ্বের জন্য হুমকি

ইউক্রেন থেকে খাদ্যশস্য রপ্তানি নিয়ে ইউরোপ দরিদ্র দেশগুলোর সঙ্গে প্রতারণা করেছে। তিনি বলেন, আগস্টের প্রথম দিকে রপ্তানি শুরুর পর এখন পর্যন্ত মাত্র দুটি খাদ্যশস্যের জাহাজ আফ্রিকায় গেছে।

রুশ প্রেসিডেন্ট পুতিন বলেন, তুরস্ককে মধ্যস্থতাকারী দেশ হিসেবে পাত্তা না দিয়ে বিশেষ করে ইউক্রেন থেকে রপ্তানি করা খাদ্যশস্য দরিদ্র ও উন্নয়নশীল দেশগুলোয় পাঠানো হয়নি, বরং ইউরোপীয় ইউনিয়ন বা ইইউভুক্ত দেশগুলোয় নিয়ে যাওয়া হয়েছে।

ইউক্রেনে বিশেষ অভিযান শুরু করার পর দেশটির বিরুদ্ধে ব্যাপক নিষেধাজ্ঞা আরোপ করেছে ইউরোপ ও আমেরিকা।

বিএনএনিউজ/এইচ.এম।