35 C
আবহাওয়া
১২:৪৩ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » শাহজালালের তৃতীয় টার্মিনালের আংশিক উদ্বোধন ৭ অক্টোবর

শাহজালালের তৃতীয় টার্মিনালের আংশিক উদ্বোধন ৭ অক্টোবর


বিএনএ, ঢাকা: হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তৃতীয় টার্মিনাল আংশিক (সফট লঞ্চিং) উদ্বোধন হবে আগামী ৭ অক্টোবর। এ দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা টার্মিনালের এক অংশের উদ্বোধন ঘোষণা করবেন।

মঙ্গলবার (৮ আগস্ট) এক সংবাদ সম্মেলনে বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল মো. মফিদুর রহমান এ তথ্য জানান।

তিনি জানান, ৮২ শতাংশ কাজ শেষ হয়েছে। আমাদের লক্ষ্যমাত্রা ছিল সাব ওপেনিংয়ের আগে ৯০ শতাংশ কাজ শেষ করব। আমরা আশা করছি যে কয়দিন আছে তাতে আমাদের পরিকল্পনা মাফিক কাজ শেষ হবে।

বেবিচক চেয়ারম্যান জানান, ৭ অক্টোবর শাহজালাল বিমানবন্দরের আংশিক উদ্বোধন হলেও যাত্রীরা টার্মিনাল ব্যবহার করতে পারবেন ২০২৪ সালের শেষ দিকে।

করোনা মহামারির সময়ও এই প্রকল্প থেমে থাকেনি জানিয়ে মফিদুর রহমান বলেন, আমরা এই প্রকল্পে ৭০০ কোটি টাকা সাশ্রয় করেছিলাম। আমাদের প্রকল্পের নির্ধারিত ছিল ১২টি বোর্ডিং ব্রিজ, ওই টাকা দিয়ে কিছু অংশ তৈরি করা হবে।

বেবিচকের তথ্য অনুযায়ী, হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এখন প্রতিদিন ১২০-১৩০টি বিমান উড্ডয়ন ও অবতরণ করে। ১৯ থেকে ২১ হাজার যাত্রী প্রতিদিন বিমানবন্দরের দুটি টার্মিনাল (টার্মিনাল ১ ও ২) ব্যবহার করেন। এখানে বর্তমানে বছরে প্রায় ৮০ লাখ যাত্রীর সেবা দেয়ার সুযোগ আছে।

২১ হাজার ৩৯৯ কোটি টাকা ব্যয়ে তৃতীয় টার্মিনালের নির্মাণ শুরু হয় ২০১৯ সালের ডিসেম্বরে।
৩ তলা এই টার্মিনালের আয়তন ২ লাখ ৩০ হাজার বর্গমিটার। এতে ১১৫টি চেক-ইন কাউন্টার, ৬৪টি ডিপার্চার ও ৬৪টি অ্যারাইভাল ইমিগ্রেশন ডেস্ক, ২৭টি ব্যাগেজ স্ক্যানিং মেশিন, ৪০টি স্ক্যানিং মেশিন, ১২টি বোর্ডিং ব্রিজ, ১১টি বডি স্ক্যানার ও ১৬টি ক্যারোসেল থাকবে।

বিএনএ/এমএফ/ হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ