33 C
আবহাওয়া
১:৪০ অপরাহ্ণ - মে ২৯, ২০২৪
Bnanews24.com
Home » সাড়ে ৩ বছর সেন্সরে আটকে আছে ‘শনিবার বিকেল’সিনেমা

সাড়ে ৩ বছর সেন্সরে আটকে আছে ‘শনিবার বিকেল’সিনেমা

সাড়ে ৩ বছর সেন্সরে আটকে আছে‘শনিবার বিকেল’সিনেমা

বিনোদন ডেস্ক: গুলশানের হলি আর্টিজানে জঙ্গি হামলার ঘটনার ছায়া অবলম্বনে সিনেমা নির্মাণ করেছেন নির্মাতা মোস্তফা সরয়ার ফারুকী। সিনেমাটির নাম দিলেনব ‘শনিবার বিকেল’।

বাংলাদেশে সিনেমাটি সেন্সর না করেই বিশ্বের বিভিন্ন দেশে এটি প্রদর্শিত হয়েছে এবং ভূয়সী প্রশংসা পায়,কিন্তু বাংলাদেশে মুক্তিই পায়নি সিনেমাটি। সিনেমা ‘শনিবার বিকেল’ তথা ‘স্যাটারডে আফটারনুন’ অংশ নিয়েছে সিডনি ফিল্ম ফেস্টিভ্যালে। মূল পর্বে প্রতিযোগিতা ছাড়াও দুটি প্রদর্শনী হয় সেখানে।রাশিয়ার ৪১তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দুটি পুরস্কারে ভূষিত হয়েছে। দুটিই ইন্ডিপেনডেন্ট ক্রিটিক জুরি পুরস্কার!

রাশিয়ার ৪১তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দুটি পুরস্কারে ভূষিত হয়েছে। দুটিই ইন্ডিপেনডেন্ট ক্রিটিক জুরি পুরস্কার!
রাশিয়ার ৪১তম মস্কো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে দুটি পুরস্কারে ভূষিত হয়েছে।

গত চার বছর ধরে সিনেমাটি সেন্সর বোর্ডে ঝুলছে। মুক্তির আবেদন জানিয়ে সাড়ে তিন বছর আগে আপিলও করেন ফারুকী। তাতে লাভ হয়নি।

বিষয়টি নিয়ে গত ৭ আগস্ট নিজের ভেরিফায়েড ফেসবুকে একটি স্ট্যাটাস দিয়ে ফারুকী লিখেন‘আজকে সকাল সকাল মনটা খারাপ হয়ে গেল! এ রকম কত সকাল যে আমার গেছে। আমি একটা ছবি বানিয়েছি ‘শনিবার বিকেল’ নামে। যেটি সেন্সর বোর্ড সদস্যরা দেখে বিভিন্ন পত্রিকায় ইন্টারভিউ দিয়ে বললেন, ‘আমরা দ্রুতই সেন্সর সার্টিফিকেট দিয়ে দিচ্ছি’। তার পর এক অদৃশ্য ইশারায় ছবিটার দ্বিতীয় ভার দেখে তারা, এবং তার পর বলে দিল, ছবি ব্যান। আমরা আপিল করলাম। আজকে সাড়ে তিন বছর হলো আপিলের। কোনো উত্তর নাই, এবং আমাদেরও বুঝি কিছু বলার নাই। কারণ তারাপদ রায়ের কবিতার মতো আমাদের কখন সর্বনাশ হয়ে গেছে আমরা টেরও পাইনি।’

দুই বছর আগে ইস্টার্নকিক নামে একটি আন্তর্জাতিক পোর্টালে সিনেমাটির রিভিউ প্রকাশিত হয়। সে প্রসঙ্গে এ নির্মাতা লিখেছেন, ‘আজ ‘শনিবার বিকেল’-এর ওপর ইস্টার্নকিকের রিভিউটা হঠাৎ সাজেস্ট করল আমাকে অ্যালগোরিদম। এটা আমি আগে পড়ি নাই। পড়ে মনে হইলো আমরা ফুল, পাখি, লতা, পাতা নিয়া ছবি বানাইলে ‘ঠিক আছে’! এমন কিছু বানানো যাবে না, যেখানে আমাদের চেহারা দেখা যায়। কিন্তু আমি তো চিরকাল সেইসব গল্পই বলে আসছি যেখানে আমাদের চেহারা দেখা যায়, সেটা প্রেমের গল্পই হোক আর রাজনীতির গল্পই হোক। আমি তো অন্য কিছু পারি না। তা হলে পাখি সব যে রব করবে, সেটা কি নতুন সুরে করতে হবে? নতুন সুর শিখতে হবে?’

প্রসঙ্গত ‘শনিবার বিকেল’ সিনেমায় অভিনয় করেছেন জাহিদ হাসান, নুসরাত ইমরোজ তিশা, মামুনুর রশীদ, ইরেশ যাকের, ইন্তেখাব দিনার, গাউসুল আলম শাওন, নাদের চৌধুরী। এ ছাড়া দেশের বাইরের অভিনেতারাও কাজ করেছেন। ভারতের পরমব্রত চ্যাটার্জি, ফিলিস্তিনের ইয়াদ হুরানিসহ আরও অনেকে রয়েছেন এ সিনেমায়।

বিএনএ/ রিপন রহমান খাঁন

Loading


শিরোনাম বিএনএ