Bnanews24.com
Home » ইসরায়েল ও ইসলামি জিহাদের মধ্যে যুদ্ধবিরতি
কভার মধ্যপ্রাচ্য

ইসরায়েল ও ইসলামি জিহাদের মধ্যে যুদ্ধবিরতি

ইসরাইল ও ইসলামি জিহাদ আন্দোলন যুদ্ধবিরতি

বিশ্ব ডেস্ক: ফিলিস্তিনের ইসলামি জিহাদ গ্রুপ এবং ইহুদি রাষ্ট্র ইসরায়েলের মধ্যে মিশরের মধ্যস্থতায় যুদ্ধ বিরতি চুক্তি হয়েছে।স্থানীয় সময় রবিবার(৭ আগস্ট) রাত সাড়ে ১১টায় সম্পাদিত যুদ্ধ বিরতি চুক্তির আগে পর্যন্ত ইসরায়েল বোমা হামলা চালায় ফিলিস্তিনের গাজা উপত্যাকায়। এতে টানা তিনদিনের বিমান হামলায় গাজায় ১৫শিশুসহ ৪৪জন ফিলিস্তিনি নিহত হয়েছে বলে দাবি করেছে ফিলিস্তিনি কর্তৃপক্ষ।

গত শুক্রবার ইসরাইল ফিলিস্তিনের গাজা উপত্যকার আবাসিক এলাকায় হামলা শুরু করে।যুদ্ধবিরতির ব্যাপারে মধ্যস্থতা করেছে মিসর সরকার। যুদ্ধবিরতির পর জিহাদ আন্দোলনের অন্যতম শীর্ষ নেতা মুহাম্মাদ আল-হিন্দি এক বিবৃতিতে রোববার জানান, মিসরের মধ্যস্থতায় ইসরাইলের সঙ্গে যুদ্ধবিরতির চুক্তি হয়।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, ইসরাইলের আগ্রাসনে তিন শতাধিক ফিলিস্তিনি আহত হয়েছেন। ইসরাইলি আগ্রাসনের জবাবে কয়েকশ রকেট ছুড়েছে জিহাদ আন্দোলন। এতে বেশ কয়েকজন ইসরাইলি আহত হন।

মিশরে অধ্যয়নরত ফিলিস্তিনি ছাত্ররা ১৯৮১সালে ইসলামি জিহাদ গ্রুপ সংগঠনটি প্রতিষ্টা করে। তাদের মূল লক্ষ্য ছিল ইসরাইয়েল অধিকৃত পশ্চিম তীর ও গাজা এলাকাসহ ফিলিস্তিন ভূমিতে নিজেদের অধিকার প্রতিষ্ঠা করা।

হামাসের পর পিআইজে(ফিলিস্তিন ইসলামি জিহাদ) হল গাজার শক্তিশালী একটি সংগঠন।এদুটি সংগঠন মূলত গাজার প্রশাসন নিয়ন্ত্রণ ও পরিচালনা করে। অন্যদিকে ফিলিস্তিনি কর্তৃপক্ষ পশ্চিমতীর এলাকা শাসন করে থাকে।ছবি ও খবর আল জাজিরা।

বিএনএনিউজ২৪,জিএন