Bnanews24.com
Home » ওমরাহ পালনে বিদেশীদের বাধা নেই
টপ নিউজ বিশ্ব সব খবর

ওমরাহ পালনে বিদেশীদের বাধা নেই

ওমরাহ পালনের শর্ত শিথিল করলো সৌদি সরকার

বিএনএ বিশ্ব ডেস্ক: করোনার কারণে দেড় বছরের বেশি সময় বন্ধ থাকার পর থেকে আবারও ওমরাহ পালনের জন্য আবেদন করতে পারবেন বিদেশিরা। সৌদি হজ ও ওমরাহ বিষয়ক মন্ত্রণালয় জানায়, টিকা নেয়া বিদেশি নাগরিকরাই এই সুযোগ পাবেন।

মন্ত্রণালয়ের এক জ্যেষ্ঠ কর্মকর্তা এসপিএকে বলেন, সৌদি আরব এবং বিশ্বের বিভিন্ন দেশের মুসলিম জনগোষ্ঠী, যারা চলতি বছর ওমরাহ পালনে ইচ্ছুক, তাদের আবেদনপত্রের সঙ্গে অবশ্যই টিকার সনদপত্রের অনুলিপি সংযুক্ত করতে হবে। সরকার এটি বাধ্যতামূলক করেছে ।ওমরাহ পালনে বিদেশ থেকে আসা প্রত্যেক মুসল্লিকে মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা এবং স্বাস্থ্য নির্দেশিকা মেনে চলতে হবে।

তিনি জানান, করোনা সংক্রমণ ঠেকাতে যেসব দেশের যাত্রীদের সৌদি আরবে প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে সরকার, সেসব দেশের ওমরাহ পালন ইচ্ছুক মুসল্লিদেরও সৌদিতে প্রবেশের অনুমতি দেয়া হবে। তবে সে দেশসমূহের নাগরিকদের সৌদি আরবে পৌঁছানোর পর সরকার অনুমোদিত কোয়ারেন্টাইন কেন্দ্রগুলোতে নির্দিষ্ট সময় ঘরবন্দি থাকা বাধ্যতামূলক করা হয়েছে বলে উল্লেখ করেছেন ওই কর্মকর্তা।

করোনা অতিমারির মধ্যে সীমিত পরিসরে হজ পালনে সফল হয়েছে মধ্যপ্রাচ্যের এই দেশটি। সংক্রমণ কিছুটা নিয়ন্ত্রণে আসায় ধীরে ধীরে কঠোর বিধিনিষেধে শিথিলতা আনছে সৌদি সরকার। এরই ধারাবাহিকতায় সৌদিতে ওমরাহ পালনে বিদেশিদের ওপর সাময়িক যে নিষেধাজ্ঞা ছিল তা তুলে নেয়া হয়েছে।

১৪৪৩ হিজরি সনের পহেলা মহররম অর্থাৎ আগামি ১০ই আগস্ট থেকে ওমরাহ পালনে ইচ্ছুক মুসল্লিরা সৌদিতে প্রবেশ করতে পারবেন।

মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদ পরিচালনাকারী পর্ষদের প্রধান আবদুল রহমান আল সুদাইস ওমরাহ পালনকারী ও মুসল্লিদের গ্রহণের জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলোকে দ্রুত প্রস্তুতি শেষ করার তাগিদ দেন। তবে, সৌদির নাগরিক ও বাসিন্দারা ২৫শে জুলাই থেকেই ওমরাহ পালন করতে পারছেন বলে জানায় কর্তৃপক্ষ।

বিএনএনিউজ/আরকেসি