23 C
আবহাওয়া
১১:৪১ অপরাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » বরিশালে আরও ৮০ ডেঙ্গু রোগী হাসপাতালে

বরিশালে আরও ৮০ ডেঙ্গু রোগী হাসপাতালে

ডেঙ্গু

বিএনএ, বরিশাল: বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালসহ বিভাগের সব স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানগুলোতে দিন দিন বেড়েই চলছে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা। গত কয়েক দিন ধরে এখানকার হাসপাতালগুলোতে গড়ে ৭০ থেকে ৮০ জন রোগী ভর্তি হচ্ছেন বলে নিশ্চিত করেছে বিভাগীয় স্বাস্থ্য বিভাগ।

স্বাস্থ্য অধিদপ্তরের বরিশাল বিভাগীয় পরিচালক ডা. হুমায়ুন শাহিন খান বলেন, গত ২৪ ঘণ্টায় শুক্রবার সকাল ৮টা থেকে শনিবার (৮ জুলাই সকাল ৮টা পর্যন্ত বরিশাল বিভাগের সব সরকারি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানের অন্তঃবিভাগে ৮০ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি হয়েছেন।

এর আগের ২৪ ঘণ্টায় ভর্তি হয়েছিলেন ৭০ জন। রাজধানী ঢাকার মতো দিন দিন এ অঞ্চলেও ডেঙ্গু ছড়িয়ে পড়ছে। তিনি আরও বলেন, মানুষ সচেতন না হলে ডেঙ্গুর প্রকোপ কমানো যাবে না। ডেঙ্গু নিরোধে সচেতনতাই প্রধান কাজ।

বরিশাল বিভাগের সব সরকারি স্বাস্থ্য সেবা প্রতিষ্ঠানকে ডেঙ্গু রোগীদের ক্ষেত্রে অতি গুরুত্ব দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে।

বরিশালের অন্যতম সরকারি চিকিৎসা সেবা প্রতিষ্ঠান শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে সূত্রে জানা গেছে, গত এপ্রিল মাসে এই হাসপাতালে মাত্র ১৪ জন ডেঙ্গু রোগী ভর্তি হয়েছিলেন। মে মাসে ৭৮ জন ভর্তি হলেও এক রোগীর মৃত্যু হয়।

জুন মাসে ভর্তি হন মে মাসের দ্বিগুন রোগী এই হাসপাতালে। ওই মাসে ভর্তি হওয়া ১৫২ রোগীর মধ্যে একজন মারা যান। চলতি জুলাই মাসের প্রথম ৭ দিনেই ভর্তি হয়েছেন ১৩৭ জন রোগী। সূত্র আরও জানায়, বর্তমানে এই হাসপাতালে চিকিৎসাধীন আছেন ৭৬ জন রোগী। গত ২৪ ঘণ্টায় ৮ জন রোগীর সুস্থ হলেও নতুন করে ভর্তি হয়েছেন ২২ জন রোগী।

বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. এইচ এম সাইফুল ইসলাম বলেন, ডেঙ্গু চিকিৎসার জন্য নতুন মেডিসিন ভবনের নিচ তলায় আলাদা ওয়ার্ড খোলা হয়েছে। সেখানে রোগীদের পর্যাপ্ত সেবা নিশ্চিত করা হচ্ছে।

তিনি আরও বলেন, গুরুতর ডেঙ্গু রোগীর চিকিৎসায় ‘সেল সেপারেটর’ অত্যাবশ্যকীয়। ‘সেল সেপারেটর’ যন্ত্র বরাদ্দ চেয়ে একাধিকবার মন্ত্রণালয়ে চাহিদাপত্র পাঠানো হয়েছে। এখন পর্যন্ত সাড়া পাওয়া যায়নি। এ কারণে এই হাসপাতালে আশঙ্কাজনক ডেঙ্গু রোগীর চিকিৎসা দেওয়া সম্ভব হচ্ছে না। তাই ওইসব রোগীদের রাজধানীতে পাঠানো হচ্ছে।

বিএনএ/ সাইয়েদ কাজল, ওজি/হাসনাহেনা

 

Loading


শিরোনাম বিএনএ