29 C
আবহাওয়া
৮:২৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণা

নেদারল্যান্ডসের প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘোষণা


বিএনএ, বিশ্বডেস্ক: অভিবাসন নীতি নিয়ে বিরোধের জেরে ভেঙে গেছে নেদারল্যান্ডসের জোট সরকার। জোটের অন্য দলগুলোর সঙ্গে মতের মিল না হওয়ায় পদত্যাগের ঘোষণা দিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী মার্ক রুট্টে।

শুক্রবার (৭ জুলাই) রাতে স্থানীয় সময় এ ঘটনা হয় বলে এক খবরে জানায় বার্তা সংস্থা সিএনএন।

মূলত অভিবাসন নীতি নিয়ে কয়েকদিন ধরেই উত্তেজনা চলছিল চার দল নিয়ে গঠিত এ জোট সরকারের মধ্যে। বিষয়টি নিষ্পত্তি করতে শুক্রবার বৈঠকে বসেন তারা। কিন্তু বৈঠকে ঐকমত্যে পৌঁছাতে পারেননি দলগুলোর নেতারা।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, শুক্রবার গভীর রাতে এক সংবাদ সম্মেলনে প্রধানমন্ত্রী মার্ক রুট্টে বলেন, “এটা কোন গোপন বিষয় নয় যে জোটের অংশীদারদের অভিবাসন নীতি নিয়ে ভিন্ন মত রয়েছে।”

তিনি আরও জানান, “আজ আমাদের দুর্ভাগ্যবশত এই উপসংহারে আসতে হবে যে এই পার্থক্যগুলি বেড়ে যাচ্ছে। অতএব, লিখিতভাবে, আমি রাজার কাছে পুরো মন্ত্রিসভার পদত্যাগপত্র জমা দেব।”

নেদারল্যান্ডসের ইতিহাসে সবচেয়ে বেশিসময় দায়িত্ব পালন করা প্রধানমন্ত্রী রুটে। ২০১০ সালে প্রথমবারের মতো প্রধানমন্ত্রী হন তিনি। এরপর আরও তিনবার জোট গঠন করেই ক্ষমতায় টিকেছিলেন।

নেদারল্যান্ডসে গত বছর শরণার্থী হিসেবে আশ্রয় চেয়ে আবেদন করেছিলেন ৪৭ হাজার মানুষ। যা আগের বছরের তুলনায় তিন গুণ বেশি। আর এ বছর দেশটিতে আশ্রয় প্রত্যাশীর সংখ্যা ৭০ হাজারে পৌঁছাবে বলে ধারণা করা হচ্ছে।

বিএনএ/এমএফ/ হাসনাহেনা

Loading


শিরোনাম বিএনএ