30 C
আবহাওয়া
৫:১০ অপরাহ্ণ - জুন ২৯, ২০২৪
Bnanews24.com
Home » কক্সবাজারে যে সমুদ্র সৈকতে পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ

কক্সবাজারে যে সমুদ্র সৈকতে পর্যটকদের প্রবেশ নিষিদ্ধ


বিএনএ, কক্সবাজার: পর্যটক ও স্থানীয়দের যাতায়াত নিষিদ্ধ করা হয়েছে কক্সবাজার সী বীচের একটি অংশে। এখানে বীচ থাকবে ক্লীন, হবে গবেষণা। এর নাম দেয়া হয়েছে বোরি বীচ সমুদ্র সৈকত। তাই কক্সবাজারে উদ্বোধন করা হয়েছে ‘বোরি বিচ’ নামে নতুন একটি সমুদ্রসৈকতের । যে সৈকতে স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে কক্সবাজারে আগত পর্যটকদের যাওয়া নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

শনিবার (৮ জুন) দুপুরে মেরিন ড্রাইভ সড়কের রেজুখালসংলগ্ন উখিয়ার সোনারপাড়ায় এ সমুদ্র সৈকতের উদ্বোধনের সময় এ তথ্য নিশ্চিত করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব মো. আলী হোসেন।

তিনি বলেন, ‘বোরি বিচ সমুদ্রবিষয়ক গবেষণার একটি মডেল হবে। বোরি বিচ থাকবে শতভাগ পরিষ্কার-পরিচ্ছন্ন। থাকবে প্লাস্টিকমুক্ত। শুধু জীববৈচিত্র্রের নিরাপদ আবাসস্থল হবে এই সৈকত। এখানে কীভাবে গবেষণার কাজ চলবে স্থানীয় জনগোষ্ঠীকে সে সম্পর্কে ধারণা দিতে মহড়ার ও আয়োজন করতে হবে।

জানা যায়, নতুন এই সমুদ্রসৈকত বাংলাদেশ সমুদ্র গবেষণা ইনস্টিটিউটের (বোরি) গবেষণার কাজে ব্যবহার করা হবে। এজন্য মেরিন ড্রাইভ সড়কের সোনারপাড়ার ২ দশমিক ৯১ কিলোমিটার সৈকত বোরিকে বুঝিয়ে দিয়েছে প্রশাসন। এখন থেকে এই সৈকতের দেখভাল করবে বোরি। প্রতিষ্ঠানটির বিজ্ঞানীরা সৈকতেই চালাবেন গবেষণা।

এ সময় উপস্থিত ছিলেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মেরিন অ্যাফেয়ারস ইউনিটের সচিব খুরশেদ আলম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. বেনু কুমার দে, বিসিএসআইআরের চেয়ারম্যান ড. আফতাব আলী, কক্সবাজারের পুলিশ সুপার মাহফুজুল ইসলাম।

বিএনএ/ এইচ এম ফরিদুল আলম শাহীন,ওজি/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ