31 C
আবহাওয়া
১১:৫৪ অপরাহ্ণ - মে ২১, ২০২৪
Bnanews24.com
Home » মহাসাগরে কত প্লাস্টিক আছে?

মহাসাগরে কত প্লাস্টিক আছে?

মহাসাগরে কত প্লাস্টিক আছে?

বিএনএ, বিশ্ব ডেস্ক : মহাসাগরে কত প্লাস্টিক আছে? ইউনেস্কোর মতে, প্রতি বছর ৮-১০ মিলিয়ন টন পলিথিন ও প্লাস্টিক সমুদ্রে ফেলা হয়। বিশ্ব মহাসাগর দিবসে(৮জুন) সংবাদ মাধ্যম  আল জাজিরা এ নিয়ে এক বিশেষ প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতি বছর, বিশ্বজুড়ে প্রায় ৪০০ মিলিয়ন টন প্লাস্টিক পণ্য উৎপাদিত হয়। শপিং ব্যাগ, কাপ এবং প্যাকেজিং উপাদানের মতো একক-ব্যবহারের আইটেম তৈরিতে এর প্রায় অর্ধেক ব্যবহার করা হয়।

এই প্লাস্টিকগুলির মধ্যে, প্রতি বছর আনুমানিক ৮ মিলিয়ন থেকে ১০ মিলিয়ন টন সমুদ্রে ফেলা হয়। যদি এসব প্লাস্টিক একজায়গায় বিছিয়ে রাখা হয়, তবে এটি ১১হাজার বর্গ কিমি (৪হাজার২৫০ বর্গ মাইল) এলাকা ঢেকে ফেলার জন্য যথেষ্ট। এটি দিয়ে কাতার, জ্যামাইকা বা বাহামার মতো ছোট দেশগুলি ঢেকে ফেলা যাবে।

এই হারে সাগরে প্লাস্টিক বাড়তে থাকলে আগামী ৫০ বছরের মধ্যে, প্লাস্টিক বর্জ্য ৫লাখ ৫০হাজার বর্গ কিমি (২ লাখ১২হাজার বর্গ মাইল) – ফ্রান্স, থাইল্যান্ড বা ইউক্রেনের আকারের চেয়ে বড় একটি এলাকার সমান হবে।

সমুদ্রের গুরুত্ব সম্পর্কে সচেতনতা বাড়াতে এবং এর টেকসই ব্যবহার এবং সুরক্ষা প্রচারের জন্য, জাতিসংঘ প্রতি বছর ৮ জুনকে বিশ্ব মহাসাগর দিবস হিসাবে পালনের সিদ্ধান্ত নিয়েছে।

প্লাস্টিক কিভাবে সমুদ্রে শেষ হয়?

প্লাস্টিক হল সামুদ্রিক লিটারের সবচেয়ে সাধারণ রূপ, যা সমস্ত সামুদ্রিক দূষণের ৮০ শতাংশ নিয়ে গঠিত। সমুদ্রে জমা হওয়া বেশিরভাগ প্লাস্টিক অনুপযুক্ত বর্জ্য নিষ্পত্তি ব্যবস্থা থেকে প্রথমে নদী যায় এবং পরে স্রোতে সাগরে আবর্জনা হিসেবে ঠাই পায়। প্লাস্টিকগুলি জাহাজ এবং মাছ ধরার নৌকা দ্বারাও সাগরে ফেলা হয়।

প্লাস্টিকের ব্যাগ এবং পাত্রের পাশাপাশি, মাইক্রোপ্লাস্টিক নামে পরিচিত ক্ষুদ্র কণাগুলিও সমুদ্রে প্রবেশ করে। মাইক্রোপ্লাস্টিক, যা দৈর্ঘ্যে ৫ মিমি (এক ইঞ্চির এক-পঞ্চমাংশ) থেকে কম, একটি প্রধান পরিবেশগত উদ্বেগ কারণ এগুলি জলজ প্রাণী দ্বারা ভক্ষণ করা হয়। এটি  মানুষ ও প্রাণী উভয়েরই ক্ষতি করতে পারে।

মাইক্রোপ্লাস্টিক নামে পরিচিত ক্ষুদ্র কণাগুলিও সমুদ্রে প্রবেশ করে। মাইক্রোপ্লাস্টিক, যা দৈর্ঘ্যে ৫ মিমি (এক ইঞ্চির এক-পঞ্চমাংশ) থেকে কম, একটি প্রধান পরিবেশগত উদ্বেগ কারণ এগুলি জলজ প্রাণী দ্বারা ভক্ষণ করা হয়। এটি  মানুষ ও প্রাণী উভয়েরই ক্ষতি করতে পারে।
মাইক্রোপ্লাস্টিক   মানুষ ও প্রাণী উভয়েরই ক্ষতি করতে পারে। গ্রাফিক্স -আল জাজিরা
আনুমানিক ৫০ ট্রিলিয়ন থেকে ৭৫ ট্রিলিয়ন মাইক্রোপ্লাস্টিক টুকরা এখন সমুদ্রে রয়েছে বলে ধারণা করা হয়।

মাইক্রোপ্লাস্টিক মানুষের স্বাস্থ্যের ওপর কতখানি প্রভাব ফেলে তা নিয়ে গবেষণা সীমিত হলেও, কিছু গবেষণায় দেখা গেছে যে মাইক্রোপ্লাস্টিকগুলি লিভার, কিডনি এবং অন্ত্রের মতো অঙ্গগুলিতে জমা হতে পারে। উদ্বেগ রয়েছে যে মাইক্রোপ্লাস্টিক কণাগুলি সম্ভাব্যভাবে প্রদাহ, অক্সিডেটিভ স্ট্রেস এবং কোষে ক্ষতি হতে পারে।

“সমুদ্রের এই ছোট কণাগুলি ছোট ছোট টুকরো টুকরো হয়ে যাচ্ছিল এবং সেখানে বসবাসকারী জলজপ্রাণীরা প্রায় অকল্পনীয় মাত্রায় গ্রাস করছে। প্রধান সমস্যা হল যে প্লাস্টিকের টুকরোগুলিতে বিষাক্ত রাসায়নিক রয়েছে এবং এই রাসায়নিকগুলি ইতিমধ্যে মানব হরমোন এবং প্রাণীর হরমোনে নেতিবাচক প্রভাব ফেলতে শুরু করেছে। তারা শরীরে বিষাক্ত পদার্থ জমার কারণ হতে পারে যা সময়ের সাথে সাথে খারাপ প্রভাব ফেলতে পারে, এমন মন্তব্য করেন “বিজ্ঞান লেখক এরিকা সিরিনো।

যে সব দেশ থেকে সাগরে সবচেয়ে বেশি প্লাস্টিক নিক্ষেপ করা হয়?

সায়েন্স অ্যাডভান্সেস রিসার্চ দ্বারা প্রকাশিত ২০২১ সালের একটি সমীক্ষা অনুসারে, মহাসাগরে পাওয়া সমস্ত প্লাস্টিকগুলির ৮০ শতাংশ এশিয়া থেকে আসে।

সাগর দূষণ
সাগর দূষণ

সমুদ্রের সমস্ত প্লাস্টিক বর্জ্যের মধ্যে ভারত (১২.৯ শতাংশ), মালয়েশিয়া (৭.৫শতাংশ), চীন (৭.২ শতাংশ) এবং ইন্দোনেশিয়া (৫.৮ শতাংশ) এবং সমস্ত প্লাস্টিক বর্জ্যের এক তৃতীয়াংশেরও বেশি (৩৬.৪ শতাংশ) উৎস ফিলিপাইন বলে মনে করা হয়।

এই পরিমাণে বর্জ্য অন্তর্ভুক্ত নয় যা বিদেশে রপ্তানি করা হয় এবং সমুদ্রে প্রবেশের উচ্চ ঝুঁকিতে থাকতে পারে।

কেন পরিবেশের জন্য প্লাস্টিককে এত বিপজ্জনক মনে করা হয়?

প্লাস্টিক হল পলিমার থেকে তৈরি সিনথেটিক উপাদান, যা অণুর দীর্ঘ চেইন। এই পলিমারগুলি সাধারণত পেট্রোলিয়াম বা প্রাকৃতিক গ্যাস থেকে তৈরি হয়।

প্লাস্টিকের প্রধান সমস্যা হল তারা সহজে বায়োডিগ্রেড করে না, যার মানে তারা শত শত বছর ধরে পরিবেশে টিকে থাকতে পারে, মারাত্মক দূষণের সমস্যা সৃষ্টি করে। যে প্লাস্টিকগুলি সমুদ্রে পতিত হয় তা দীর্ঘ সময় পানিতে ভাসতে থাকে। একসময় সেগুলো পানির নিচে তলে যায় এবং সমুদ্রতলে সমাহিত হয়।

মহাসাগরের পৃষ্ঠের দৃশ্যমান প্লাস্টিকগুলি সমুদ্রের মোট প্লাস্টিকের ১ শতাংশ প্রতিনিধিত্ব করে মাত্র। বাকি ৯৯ শতাংশ সাগরের গভীর নিচে মাইক্রোপ্লাস্টিক টুকরো হিসেবে জমা হচ্ছে।

বিএনএ,জিএন

Loading


শিরোনাম বিএনএ