31 C
আবহাওয়া
১২:৩৫ পূর্বাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » বিশ্বের দূষিত শহরের তালিকায় দ্বিতীয় ঢাকা

বিশ্বের দূষিত শহরের তালিকায় দ্বিতীয় ঢাকা

বায়ুদূষণ: ঢাকায়

বিএনএ, ঢাকা: জনবহুল শহর ঢাকা বিশ্বের সবচেয়ে দূষিত বাতাসের শহরের তালিকায় দ্বিতীয় অবস্থানে। শনিবার (৮ এপ্রিল) বায়ুর মান পর্যবেক্ষণকারী সংস্থা আইকিউ এয়ারের তথ্য অনুযায়ী  ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’। এদিন সকাল ৮টার দিকে ১৮৩ স্কোর নিয়ে বিশ্বের দূষিত শহরের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ঢাকা।

আজ ২৬৭ স্কোর নিয়ে দূষিত বায়ুর শহরের তালিকার প্রথম স্থানে রয়েছে থাইল্যান্ডের চিয়াং মাই। ১৮৩ স্কোর নিয়ে তালিকার তৃতীয় স্থানে রয়েছে পাকিস্তানের লাহোর। ১৭৬ স্কোর নিয়ে চতুর্থ স্থানে রয়েছে ভারতের দিল্লি। ১৬৯ স্কোর নিয়ে তালিকায় পঞ্চম স্থানে রয়েছে নেপালের কাঠমান্ডু।

এ ছাড়া একইসময়ে একিউআই স্কোর ১৬১ স্কোর নিয়ে ষষ্ঠ স্থানে রয়েছে পাকিস্তানের করাচি। ১৪৬ স্কোর নিয়ে সপ্তম স্থানে রয়েছে মায়ানমারের ইয়াঙ্গুন। ১৩৭ স্কোর নিয়ে অষ্টম স্থানে রয়েছে চীনের হ্যাংজু। ১৩৪ স্কোর নিয়ে নবম স্থানে রয়েছে ভারতের মুম্বাই। ১৩৪ স্কোর নিয়ে দশম স্থানে রয়েছে চীনের উহান।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন্ ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে তা জানায়। বাংলাদেশে একিউআই নির্ধারণ করা হয় দূষণের পাঁচটি ধরনকে ভিত্তি করে – বস্তুকণা (পিএম১০ ও পিএম২ দশমিক ৫), এনও২, সিও, এসও২ ও ওজোন (ও৩)।

মেগাসিটি ঢাকা দীর্ঘদিন ধরে ভুগছে বায়ু দূষণে। ২০১৯ সালের মার্চ মাসে পরিবেশ অধিদফতর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে যে, ঢাকার বায়ু দূষণের তিনটি প্রধান উৎস হলো: ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণ সাইটের ধুলো। বর্তমানে শীত আসার সঙ্গে সঙ্গে, নির্মাণ কাজ, রাস্তার ধুলা ও অন্যান্য উৎস থেকে দূষিত কণার ব্যাপক নিঃসরণের কারণে ঢাকা শহরের বাতাসের গুণমান দ্রুত খারাপ হতে শুরু করে।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ