Bnanews24.com
জাতীয় টপ নিউজ সব খবর সাহিত্য-সংস্কৃতি

বাংলা নববর্ষে জনসমাগম নয়

বাংলা নববর্ষে জনসমাগম নয়

বিএনএ ঢাকা: করোনা সংক্রমণের কারণে বাংলা নববর্ষ উদযাপনে জনসমাগমের ওপর নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। বর্ষবরণের সব অনুষ্ঠান পরিহার করতে বলা হয়েছে।সেইসঙ্গে ভার্চুয়াল প্ল্যাটফর্ম বা অনলাইনের মাধ্যমে অনুষ্ঠান আয়োজনের জন্য নির্দেশ দিয়েছে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের উপসচিব আ স ম হাসান আল আমিনের সই করা এক চিঠিতে এ নির্দেশনা দেয়া হয়।এতে বলা হয়েছে, আন্তঃমন্ত্রণালয় সভার সিদ্ধান্ত অনুযায়ী বাংলা নববর্ষ ১৪২৮ উদযাপন সংক্রান্ত গৃহীত কর্মসূচির বিষয়ে সকলকে অবহিত করা যাচ্ছে যে, বর্তমানে করোনা পরিস্থিতিতে মন্ত্রিপরিষদ বিভাগ কর্তৃক জারি করা নির্দেশনা অনুসরণপূর্বক জনসমাগম হয় এমন অনুষ্ঠান পরিহার করার জন্য বলা হচ্ছে।সম্ভব হলে ভার্চুয়াল প্ল্যাটফর্ম বা অনলাইনের মাধ্যমে অনুষ্ঠান আয়োজনের জন্য অনুরোধ জানানো হলো। কোনো অবস্থাতেই কোথাও জনসমাগম করা যাবে না চিঠিতে উল্লেখ করা হয়।

মহামারি করোনা ভাইরাসের  কারণে গত বছরও ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠান ও মঙ্গল শোভাযাত্রা অনুষ্ঠিত হয়নি। সে সময় বিভিন্ন সংগঠন অনলাইন বা ভার্চুয়ালি বর্ষবরণের আয়োজন করেছিল।

প্রতিবছর পহেলা বৈশাখ ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের উদ্যোগে মঙ্গল শোভাযাত্রার আয়োজন করা হয়। এ শোভাযাত্রায় চারুকলা ইনস্টিটিউটের শিক্ষক-শিক্ষার্থী ছাড়াও বিভিন্ন বয়সের মানুষ অংশগ্রহণ করে।  বিংশ শতাব্দীর শেষভাগে এটি প্রবর্তিত হয়।কিন্তু করোনার বিস্তার ঠেকাতে গতবছরও (১৪২৭ বঙ্গাব্দ) মঙ্গল শোভাযাত্রার অনুষ্ঠান বন্ধ রাখে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ।

গতবার করোনা পরিস্থিতি কাটিয়ে ওঠার আহ্বান জানিয়ে একটা পোস্টার অবমুক্ত করা হয়। সেখানে লেখা ছিল ‘মুক্ত করো ভয়, আপনা মাঝে শক্তি ধরো, নিজেরে করো জয়।

বিএনএনিউজ/আরকেসি