35 C
আবহাওয়া
১:৩০ অপরাহ্ণ - এপ্রিল ২৮, ২০২৪
Bnanews24.com
Home » রোজার নিয়ত আরবি ও বাংলায়, ইফতারের দোয়া(২০২৪)

রোজার নিয়ত আরবি ও বাংলায়, ইফতারের দোয়া(২০২৪)

রোজার নিয়ত আরবি ও বাংলায়, ইফতারের দোয়া(২০২৪)

বিএনএ,রিপোর্ট: রোজার নিয়ত আরবি ও বাংলায়, ইফতারের দোয়া। রোজার নিয়ত কখন করতে হয়।

পবিত্র রমজান মাসের ২৯/৩০ দিনের রোজা প্রতিটি শারিরীকভাবে সামর্থ্যবান নারী পুরুষের জন্য ফরজ। এটি ফরজ রোজা। ইসলামে ফরজ মানে যা বাদ দেয়া যাবে না।  অবশ্যই পালন করতে হবে। অন্যথায় আল্লাহর আদেশ অমান্যকারী হিসেবে চিহিৃত হবেন।

রোজা পালন সম্পর্কে মহান আল্লাহ তাআলা বলেন, ‘হে ঈমানদারগণ! তোমাদের ওপর সিয়াম বা রোজা ফরজ করা হয়েছে; যেভাবে তোমাদের পূর্ববর্তীদের ওপর ফরজ করা হয়েছিল; যাতে তোমরা তাকওয়া (আত্মশুদ্ধি) অর্জনে করতে পার। (সুরা বাকারা : আয়াত ১৮৩)।

রোজার নিয়ত আরবি ও বাংলায় :

  • রোজার নিয়তের বাংলা উচ্চারণ : নাওয়াইতু আন আছুমা গাদাম, মিন শাহরি রমাদানাল মুবারাক; ফারদাল্লাকা ইয়া আল্লাহু, ফাতাকাব্বাল মিন্নি ইন্নিকা আনতাস সামিউল আলিম।বাংলায় নিয়ত : হে আল্লাহ! আমি আগামীকাল পবিত্র রমজানের তোমার পক্ষ থেকে নির্ধারিত ফরজ রোজা রাখার ইচ্ছা পোষণ (নিয়্যত) করলাম। অতএব তুমি আমার পক্ষ থেকে (আমার রোযা তথা পানাহার থেকে বিরত থাকাকে) কবুল কর, নিশ্চয়ই তুমি সর্বশ্রোতা ও সর্বজ্ঞানী।ইফতারের দোয়া

     

  • বাংলা উচ্চারণ : আল্লাহুম্মা লাকা ছুমতু ওয়া আলা রিযক্বিকা ওয়া আফতারতু বিরাহমাতিকা ইয়া আরহামার রাহিমিন।
  • অর্থ : হে আল্লাহ! আমি তোমারই সন্তুষ্টির জন্য রোজা রেখেছি এবং তোমারই দেয়া রিযিক্বের মাধ্যমে ইফতার করছি।
  • রোজার নিয়ত আরবি ও বাংলায়, ইফতারের দোয়া(২০২৪)
    রোজার নিয়ত আরবি ও বাংলায়, ইফতারের দোয়া(২০২৪)

     

  • মুসলমান এবং ইয়াহুদি ও খ্রিস্টানদের রোজার পার্থক্য
  • হজরত আমর ইবনুল আস রাদিয়াল্লাহু আনহু বর্ণনা করেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, আমাদের রোজা এবং আহলে কিতাব তথা ইয়াহুদি ও খ্রিস্টানদের রোজার মধ্যে পার্থক্য হলো সাহরি খাওয়া। (অর্থাৎ মুসলিমরা সাহরি খায় আর ইয়াহুদি ও খ্রিস্টানরা সাহরি খায় না)।’ (মুসলিম, নাসাঈ)।

    রোজার নিয়ত কখন করতে হয়।

    সাহরি খাওয়ার পর রোজা নিয়ত করা জরুরি।তবে এই ক্ষেত্রে রোজা রাখার উদ্দেশ্যে ঘুম থেকে ওঠা ও সাহরি খাওয়াটাই রোজার নিয়তের অন্তর্ভুক্ত। বস্তুত মনের ইচ্ছাই হলো- নিয়ত। নিয়ত মুখে উচ্চারণ করা জরুরি নয়। তাই কেউ মুখে নিয়ত না করলেও তার রোজাগুলো আদায় হয়ে যাবে। তবে মুখে নিয়ত করা উত্তম।

    নফল রোজার নিয়ত বাংলায়

সাধারণ নফল রোজার নিয়ত রাত থেকে করা শর্ত নয়; বরং দিনের যে কোন সময়ে কেউ যদি নিয়ত করে সূর্যাস্ত পর্যন্ত রোজা পূর্ণ করে সেটা জায়েয হবে। সুনির্দিষ্ট নফল রোজার নিয়ত রাত থেকে (ফজরের পূর্ব) করা শর্ত।নফল রোজার ক্ষেত্রে দিনের বেলায় নিয়ত করলেও জায়েয হবে।

নফল রোজার নিয়ত আরবি

নফল কোনও রোজার নিয়ত আরবিতে হওয়া জরুরি নয়। যেকোনো ভাষায় নিয়ত করা যায়। নিয়ত এভাবে করা যায়— আমি আজ নফল রোজা রাখার নিয়ত করলাম। (জাওয়াহিরুল ফিকাহ : খণ্ড : ১, পৃষ্ঠা : ৩৭৮)।

 

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে সাহরির পর রোজার নিয়ত করা, ইফতারের আগে তাওবা-ইসতেগফার করা, ইফতারের সময় দোয়া পড়া এবং ইফতারের পর শোকরিয়া আদায় করে দোয়া পড়া অধিক সওয়াবের কাজ।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ