Bnanews24.com
Home » তালেবানের সঙ্গে ইরানের আলোচনা শুরু
বিশ্ব সব খবর

তালেবানের সঙ্গে ইরানের আলোচনা শুরু

তালেবানের সঙ্গে ইরানের আলোচনা শুরু

বিএনএ, বিশ্বডেস্ক : চীনের সিল্ক রোড রেল প্রকল্প চালু করার বিষয়ে আফগানিস্তানের অন্তর্বর্তীকালীন তালেবান সরকারের সঙ্গে ইসলামি প্রজাতন্ত্র ইরান আলোচনা শুরু করেছে। ইরানের কাহাফ শহর থেকে আফগানিস্তানের হেরাত শহর পর্যন্ত এই রেল রোড চালু করতে চায় তেহরান। হেরাত হচ্ছে আফগানিস্তানের তৃতীয় বৃহত্তম শহর।

২০২০ সালের ডিসেম্বর মাসে ইরানের রেলওয়ে নেটওয়ার্কে আফগানিস্তান প্রথমবারের মতো যুক্ত হয়। সে সময় ইরানের কাহাফ শহর থেকে আফগানিস্তানের দেড়শ কিলোমিটার দূরবর্তী রোজানাক শহর রেলওয়ে নেটওয়ার্কের আওতায় আসে।

মঙ্গলবার (৮ মার্চ) ইরানের পরিবহন অবকাঠামো নির্মাণ ও উন্নয়ন কোম্পানির উপপ্রধান আব্বাস খাতিবি জানান, এই প্রকল্প শুরুর ব্যাপারে তালেবানের সঙ্গে আলোচনা চলছে। তিনি বলেন, আফগানিস্তানের রাজনৈতিক পট পরিবর্তন এবং তালেবানের ক্ষমতা গ্রহণের কারণে প্রকল্প নির্মাণের কাজ কিছু সময়ের জন্য বন্ধ ছিল কিন্তু ইরানের কর্মকর্তারা সম্প্রতি তালেবান নেতৃত্বের সঙ্গে এ ব্যাপারে কথা বলেছেন। তালেবান হেরাত শহর পর্যন্ত রেললাইন বিস্তারে আগ্রহ প্রকাশ করেছে।

কাহাফ-হেরাত রেলওয়ে প্রকল্প চালু হলে এর মাধ্যমে ইরান চীনের সিল্ক রোডের সঙ্গে যুক্ত হবে। এই সিল্ক রোড চীন থেকে উজবেকিস্তান, আফগানিস্তান ও ইরানকে যুক্ত করে তুরস্কের ভেতর দিয়ে ইউরোপে চলে যাবে। (পার্সটুডে)

বিএনএনিউজ/এইচ.এম।