36 C
আবহাওয়া
১২:৩৫ অপরাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » দেশে করোনা ভ্যাকসিন তৈরি হবে : স্বাস্থ্যমন্ত্রী

দেশে করোনা ভ্যাকসিন তৈরি হবে : স্বাস্থ্যমন্ত্রী

চলাফেরা সীমিত করার আহবান স্বাস্থ্যমন্ত্রীর

বিএনএ, ঢাকা : দেশেই করোনা ভ্যাকসিন তৈরি করা হবে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। স্বাস্থ্যমন্ত্রী বলেন, করোনা ভ্যাকসিন তৈরিতে যা যা প্রয়োজন সবকিছুর ব্যবস্থা করতে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। সোমবার (৮ মার্চ) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ে এক আলোচনা সভায় মন্ত্রী একথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী আমাদের দেশেই করোনার ভ্যাকসিন তৈরির নির্দেশনা দিয়েছেন। ভ্যাকসিন তৈরিতে যা প্রয়োজন তার সবকিছুর ব্যবস্থা করে দেয়ারও নির্দেশ দিয়েছেন। প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী আমরা ইতিমধ্যে কাজ শুরু করে দিয়েছি।’

দেশে তৈরি ল্যাবের কেমিক্যাল অংশের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শিগগিরই বায়োলজিক্যাল অংশের অনুমোদন পাওয়া যাবে বলে আশাবাদ ব্যক্ত করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

এদিকে, বাংলাদেশের একমাত্র প্রতিষ্ঠান হিসেবে করোনাভাইরাসের ভ্যাকসিন উদ্ভাবনের ঘোষণা দেয় গ্লোব বায়োটেক। এরপর, গেল জানুয়ারিতে ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য টিকা তৈরির অনুমোদন পায় দেশীয় প্রতিষ্ঠানটি। ক্লিনিক্যাল ট্রায়ালের জন্য টিকা উৎপাদনের পর তা ট্রায়ালের অনুমোদনের প্রয়োজন হবে। তখন সে চেষ্টা চালানো হবে বলেও জানানো হয় প্রতিষ্ঠানটির পক্ষ থেকে। গেল বছরের অক্টোবরে গ্লোব বায়োটেক জানায়, প্রাণিদেহে তাদের টিকার পরীক্ষামূলক প্রয়োগ সফল হয়েছে।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ