28 C
আবহাওয়া
১:০২ অপরাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » ৫ মেট্রিক টন সবজি ভারতের ত্রিপুরায় গেল

৫ মেট্রিক টন সবজি ভারতের ত্রিপুরায় গেল


বিএনএ, ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া স্থলবন্দর দিয়ে এবার ভারতের ত্রিপুরা রাজ্যে আগরতলায় সবজি রপ্তানি শুরু হয়েছে। বুধবার (৮ ফেব্রুয়ারি) তৃতীয় ধাপে গিয়েছে পাঁচ মেট্রিক টন সবজি। এদিন দুপুরে বিভিন্ন সবজি বোঝাই একটি ট্রাক স্থলবন্দর দিয়ে ত্রিপুরার আগরতলায় প্রবেশ করে।

আখাউড়া স্থলবন্দর কর্তৃপক্ষ জানান চলতি বছরের জানুয়ারি মাসের প্রথম সপ্তাহ থেকে প্রথমবারের মতো সবজি রপ্তানি শুরু হয় ভারতে। এরপর বুধবার পর্যন্ত তিন ধাপে মোট ১৫ মেট্রিক টন সবজি রপ্তানি হয়েছে। প্রতি টন সবজি রপ্তানি হচ্ছে ৪০০ মার্কিন ডলারে। রপ্তানিকৃত সবজির মধ্যে আছে কচুর লতি, গাজর, পেঁয়াজ পাতা এবং উস্তা।

আখাউড়া স্থলবন্দরের ব্যবসায়ী মো. নাসির উদ্দিন সবজিগুলো রপ্তানি করেছেন। তিনি মোট ২০ মেট্রিক টন সবজি রপ্তানি করবেন ভারতের ত্রিপুরা রাজ্যের আগরতলায়।

নাসির উদ্দিন  জানান,  আখাউড়া স্থল বন্দর দিয়ে আগে থেকেই সবজি রপ্তানির অনুমতি ছিল। আমরা দীর্ঘদিন ধরে সবজি রপ্তানির জন্য আগরতলার ব্যবসায়ীদের সঙ্গে নিয়মিত যোগাযোগ করে আসছিলাম। এর প্রেক্ষিতে পরীক্ষামূলকভাবে ২০ টন সবজি রপ্তানি হচ্ছে। আশা করছি অন্যান্য পণ্যের মতোই নিয়মিত সবজি রপ্তানি হবে।

এই ব্যাপারে আখাউড়া স্থলবন্দরের সুপারিনটেনডেন্ট মো. সামাউল ইসলাম জানান, নিয়মিত রপ্তানি হলে বন্দর কর্তৃপক্ষের রাজস্ব বাড়বে এবং সরকারও বৈদেশিক মুদ্রা পাবে। তবে এবার রপ্তানি বাণিজ্যের তালিকায় নতুন করে সবজি যুক্ত হয়েছে বলে জানান তিনি।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ