34 C
আবহাওয়া
৯:৩৪ অপরাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » আগুনে পুড়ে গেল সুন্দরবনের ৩ শতাংশ বনভূমি

আগুনে পুড়ে গেল সুন্দরবনের ৩ শতাংশ বনভূমি

আগুনে পুড়ে গেল সুন্দরবনের ৩ শতাংশ বনভূমি

বিএনএ,ঢাকা:পূর্ব সুন্দরবনের চাঁদপাই রেঞ্চের ধানসাগর স্টেশনের টহল ফাড়ি এলাকায় আগুন লেগেছে।এতে প্রায় ৩ শতাংশ বনভূমি পুড়ে গেছে।সোমবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে এই আগুন লাগে। প্রায় সাড়ে চার ঘন্টা পর বিকেলে ৫টায় আগুন নিয়ন্ত্রণে আনা হয়।

ধানসাগর স্টেশন কর্মকর্তা ফরিদুল ইসলাম জানান,দুপুর সাড়ে ১২টার দিকে সিপিজে সদস্য সোলায়মান হোসেন বনের মধ্যে ধোয়ার কুন্ডলী দেখে ফোন করেন।পরে সিপিজি সদস্য, স্থানীয় লোক ও বনরক্ষীদের নিয়ে ঘটনাস্থলে গিয়ে স্থানীয়ভাবে আগুন নেভানোর চেষ্টা করা হয়।ফায়ার সার্ভিসকে খবর দেয়া হলে তারা এসে আগুন নিয়ন্ত্রণে আনে।তবে ততোক্ষনে ধানসাগর স্টেশনের টহল ফাড়ির এক কিলেমিটার ভেতরে প্রায় তিন শতাংশ বনভূমি পুড়ে গেছে।তবে বড় ধরণের কোন গাছ পুড়েনি বলে জানান তিনি।

তিনি বলেন, প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে বিড়ি সিগারেটের অব্যবহৃত অংশ থেকে আগুন লাগতে পারে। আগুন লাগার কিছু আগে অল্প বয়সী কয়েকটি ছেলে বনের মধ্য থেকে বের হয়েছে স্থানীয়দের কাছ থেকে এমন তথ্য পাওয়া গেছে।বিষয়টি আমরা খতিয়ে দেখা হচ্ছে।

শরণখোলা ফায়ার সার্ভিস স্টেশনের ষ্টেশন কর্মকর্তা এস এম আব্দুল ওয়াদুদ বলেন, প্রায় দুই ঘন্টার চেষ্টায় আমরা আগুন নিয়ন্ত্রণে আনা হয়েছে।আগুন নিয়ন্ত্রণে আসলে সম্পূর্ণ নেভানো সম্ভব হয়নি।বনের গাছের পাতা পড়ে মাটি প্রায় দেড় দুই ফুট উচু পাতার স্তর তৈরি হয়েছে।যার ফলে মাঝে মাঝে আগুন জ্বলে উঠছে। ঝুটের কারখানায় আগুন লাগলে যেমন পরিস্থিতি সৃষ্টি হয় তেমন পরিস্থিতি সৃষ্টি হয়েছে।

স্থানীয়দের বরাত দিয়ে এস এম আব্দুল ওয়াদুদ আরও বলেন, দুপুরের দিকে কিছু উশৃঙ্খল ছেলে মেয়ে বনের মধ্যে প্রবেশ করেছিল। তাদের কাছ মাধ্যমে আগুনের সূত্রপাত হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

পূর্ব সূন্দরবন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা(ডিএফও)মোহাম্মাদ বেলায়েত হোসেন বলেন, আগুন সম্পূর্ণ নিভে গেছে। এখন আর কোন সমস্যা নেই।তবে ওই এলাকায় বনরক্ষিদের নজরদারি বৃদ্ধি করা হয়েছে বলে জানান তিনি।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ