25 C
আবহাওয়া
৬:১৮ পূর্বাহ্ণ - মে ১২, ২০২৪
Bnanews24.com
Home » গাজায় ইসরাইলী আগ্রাসনের আজ দু’ মাস

গাজায় ইসরাইলী আগ্রাসনের আজ দু’ মাস

গাজা

বিশ্বডেস্ক:  আজ ৭ ডিসেম্বর ২০২৩ গাজা উপত্যাকায় দখলদার ইসরাইলী সেনাদের সামরিক অভিযানের দুমাস অতিক্রান্ত হচ্ছে। এই ২ মাসে ইসরাইলের স্থল ও বিমান হামলায় গাজায় ১৬হাজার ২৪৮ ফিলিস্তিনি নিহত হয়েছে।

ফিলিস্তিনের ঘনবসতিপূর্ণ  গাজা উপত্যাকায় ইসরাইলের বিমানে বোমা হামলা ও স্থল সামরিক অভিযান অব্যাহত রয়েছে। ৬ ডিসেম্বর ২০২৩ হতে খান ইউনিসে সাড়াশি অভিযান চালাচ্ছে দখলদার সেনাবাহিনীর সদস্যরা।

রুশ প্রেসিডেন্ট

এদিকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অনেকটা আকস্মিকভাবে মধ্যপ্রাচ্য সফর করেছেন।আমিরাতে সংক্ষিপ্ত সফর শেষে সৌদি আরব যান রুশ প্রেসিডেন্ট। সেখানে তাকে অভ্যর্থনা জানান সৌদি যুবরাজ মুহাম্মাদ বিন সালমান। আলোচনার শুরুতেই পুতিন সৌদি যুবরাজকে বলেন, “আপনাকে স্বাগত জানানোর কথা ছিল মস্কোতে কিন্তু বিশেষ পরিস্থিতিতে পরিকল্পনা বদল করতে হলো।” মধ্যপ্রাচ্যে যখন ফিলিস্তিনের প্রতিরোধ যোদ্ধাদের সঙ্গে ইহুদিবাদী ইসরাইলের প্রচণ্ড সংঘাত চলছে তখন পুতিন এই সফর করলেন। ভ্লাদিমির পুতিনের এ সফরের মধ্যদিয়ে মধ্যপ্রাচ্যের রাজনীতিতে বিশেষ গুরুত্বপূর্ণ কিছু ঘটতে চলেছে বলে করা হচ্ছে।

উত্তর গাজা দুর্ভিক্ষের সম্মুখীন: বিশ্ব খাদ্য সংস্থা

আল জাজিরা বৃহস্পতিবার(৭ডিসেম্বর) জানায়  ইউনাইটেড নেশনস ওয়ার্ল্ড ফুড প্রোগ্রাম গাজা উপত্যকায় খাদ্য নিরাপত্তাহীনতা তুলে ধরে একটি প্রতিবেদন প্রকাশ করেছে, উল্লেখ করেছে যে উত্তর গাজার পরিবারগুলি “আশঙ্কাজনক মাত্রার ক্ষুধা অনুভব করছে”।

উত্তর গাজার অন্তত ৯৭ শতাংশ পরিবারের “অপর্যাপ্ত খাদ্য খরচ” রয়েছে, যেখানে ১০ জনের মধ্যে নয়জন মানুষ একটি দিন এবং রাত খাবার ছাড়াই কাটাচ্ছেন।

দক্ষিণাঞ্চলীয় গভর্নরেটগুলিতে, এক তৃতীয়াংশ পরিবারের উচ্চ মাত্রার গুরুতর বা খুব গুরুতর ক্ষুধার রিপোর্ট করেছে, ৫৩ শতাংশ মাঝারি ক্ষুধা অনুভব করছে।

৭ অক্টোবর থেকে খাদ্য সহায়তা বহনকারী ১২৪৯টি ট্রাক গাজায় পৌঁছেছে। যুদ্ধের আগে, প্রতিদিন প্রায় ৫০০ ট্রাক গাজা উপত্যকায় প্রবেশ করত। ডাব্লুএফপি বলছে যে গাজার ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীকে খাদ্য সহায়তা প্রদানের জন্য, প্রতিদিন ১০০ ট্রাক খাবার ভিতরে পাঠাতে হবে।

বিএনএ,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ