রাবিতে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত

বিএনএ, রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ফিজিক্যালি চ্যালেঞ্জড ডেভেলপমেন্ট ফাউন্ডেশন (পিডিএফ)-এর উদ্যোগে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস-২০২২ পালন করা হয়েছে। মঙ্গলবার (০৬ ডিসেম্বর) ‘অন্তর্ভুক্তিমূলক উন্নয়নের জন্য পরিবর্তনভিত্তিক পদক্ষেপ : প্রবেশগম্য ও সমতাভিত্তিক বিশ্ব বিনির্মাণে উদ্ভাবনের ভূমিকা’— এ প্রতিপাদ্যকে ধারণ করে দিবসটি পালিত হয়।

আরো পড়ুন

ছাদ থেকে পড়ে প্রাণ গেল দুই শিশুর

দিবসটি উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের সিনেট ভবন থেকে একটি বর্ণাঢ্য র‍্যালি বের হয়। র‍্যালিটি বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে রবীন্দ্র ভবনের আইন বিভাগের গ্যালারী রুমে এক আলোচনা সভার আয়োজন করা হয়।

পিডিএফ এর সাংগঠনিক সম্পাদক আশিকুর রহমান সোহাগের সঞ্চালনায় আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে রাবি উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, “অন্তর্ভুক্তিমূলক ও সমতাভিত্তিক সমাজ বিনির্মাণের লক্ষ্যে সব ক্ষেত্রেই সমাজের বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনের জন্য সরকার এসব ব্যক্তিদের জন্য নানামুখী উদ্যোগ ও প্রয়াস গ্রহণ করে কাজ করছে। পৃথিবীর অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে প্রতিবন্ধীদের কথা মাথায় রেখে বিল্ডিংগুলো তৈরি করা হয়। কিন্তু এটা আমাদের ব্যর্থতা যে আমরা তা নিশ্চিত করতে পারিনি। তবে আমরা সামনে আধুনিক ভাবে তৈরিকৃত ভবনগুলোতে তা নিশ্চিত করার সবোর্চ্চ চেষ্টা করব।”

পিডিএফ এর সাংগঠনিক সম্পাদক আশিকুর রহমান সোহাগের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় রাবি উপাচার্য আরও বলেন, “মূল ধারায় সম্পৃক্ত করতে বিশেষ চাহিদাসম্পন্ন ব্যক্তিদের দিকে বিশেষভাবে নজর দিতে হবে। বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীদের ক্যাম্পাসে অবাধ চলাচল ও শিক্ষাসহ সর্বক্ষেত্রে অংশগ্রহণের জন্য রাবি প্রতিবন্ধীবান্ধব নানান উদ্যোগ বাস্তবায়ন করে চলেছে।”

এসময় তিনি প্রতিবছর দশজন প্রতিবন্ধী শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে বৃত্তি দিবেন বলে আশ্বস্ত করেন।

পিডিএফ সভাপতি জামাল উদ্দিনের সভাপতিত্বে এসময় আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের সভাপতি হাসিবুল আলম প্রধান, হল প্রাধ্যক্ষ পরিষদের আহ্বায়ক ড. সুজন সেন, বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রণ দপ্তরের প্রধান আলমগীর হোসেন সরকার, সমাজকর্ম বিভাগের অধ্যাপক ড. গোলাম কিবরিয়া ফেরদৌস, পিডিএফ এর ডেপুটি টিম লিড মেজবাহুল ইসলাম শাহেদ, পিডিএফ সাধারণ সম্পাদক শাকিল আহমেদ। আলোচনা সভায় প্রায় দুই শতাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

প্রতিবন্ধী শিক্ষার্থীবান্ধব ক্যাম্পাস গড়ার লক্ষ্যে ২০০৮ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রতিষ্ঠিত হয় পিডিএফ। এরই ধারাবাহিকতায় ২০১০ সালে রাবিতে প্রতিষ্ঠা লাভ করে পিডিএফ। একই লক্ষ্যে ঢাবি, জাবি এবং জবিতেও কাজ করে যাচ্ছে সংগঠনটি।

বিএনএ/সাকিব/এইচ.এম।