28.2 C
আবহাওয়া
৯:২৮ অপরাহ্ণ - অক্টোবর ৭, ২০২৪
Bnanews24.com
Home » সাউথইস্ট ব্যাংক ও নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ফিরলেন ৩ উদ্যোক্তা পরিচালক

সাউথইস্ট ব্যাংক ও নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ফিরলেন ৩ উদ্যোক্তা পরিচালক


বিএনএ ডেস্ক : ২০০৪ সালে সাউথইস্ট ব্যাংকের উদ্যোক্তা পরিচালক আজিম উদ্দিনের মেয়াদ শেষ হওয়ার পর দায়িত্ব পান আলমগীর কবির। এরপর টানা ২০ বছর সাউথইস্ট ব্যাংকের একক নিয়ন্ত্রণ কর্তা হয়ে ওঠেন তিনি। তার ইচ্ছায় চলতো ব্যাংকটির সব কর্মকান্ড। এই আলমগীর কবির নানা কুটকৌশলের মাধ্যমে ব্যাংকটিতে একক নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে। কমিশন নিয়ে বিভিন্ন প্রতিষ্ঠানকে হাজার হাজার কোটি টাকা ঋণ প্রদান করে। এছাড়া ব্যাংক থেকে শত শত কোটি টাকা দূর্নীতি ও অনিয়মের মাধ্যমে আত্মসাৎ করে। এতে পুরোনো ও লাভজনক ব্যাংকটি দেওলিয়া হওয়ার উপক্রম হয়।

YouTube player

এই অবস্থায় তিন উদ্যোক্তা পরিচালক ও প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এম এ কাশেম, সাবেক চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ ও পরিচালক রেহানা রহমান সদ্য পদত্যাগকারি চেয়ারম্যান আলমগীর কবিবের বিভিন্ন অবৈধ কর্মকান্ডের বৈধতা দিতে অস্বীকৃতি জানায়। ক্ষিপ্ত হয়ে আলমগীর কবির ২০২২ সালের জুনে তাদের পরিচালনা পর্ষদ থেকে বাদ দেন। পর্ষদে আনা হয় তার স্বার্থসংশ্লিষ্ট ব্যক্তিদের। ব্যাংকটির পরিচালক পদে যুক্ত হন আঞ্জুমান আরা শহীদ। তিনি পদ্মা ব্যাংকের সাবেক চেয়ারম্যান চৌধুরী নাফিজ সরাফাতের স্ত্রী। আঞ্জুমান আরা শহীদ এর আগে আর্থিক প্রতিষ্ঠান স্ট্র্যাটেজিক ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্টের চেয়ারম্যান ছিলেন। চৌধুরী নাফিজ সরাফাত ছাত্র-জনতার অভ্যুত্থানে ক্ষমতা হারানো আওয়ামী লীগ ঘরানার ব্যবসায়ী হিসেবে পরিচিত।

গত ৫ আগষ্ট দেশের রাজনৈতিক পট পরিবর্তনের হাওয়া লাগে সাউথইস্ট ব্যাংকেও। গত ২৫ শে সেপ্টেম্বর সাউথইস্ট ব্যাংকের ২৯তম বার্ষিক সাধারণ সভা ডিজিটাল প্ল্যাটফর্মে চেয়ারম্যান আলমগীর কবিরের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। সভায় চেয়ারম্যান আলমগীর কবির, বে লিজিং অ্যান্ড ইনভেস্টমেন্টের প্রতিনিধি মনিরুজ্জামান খান ও এশিয়া ইনস্যুরেন্সের প্রতিনিধি রফিকুল ইসলাম পরিচালক পদ থেকে পদত্যাগ করেন। আলমগীর কবির আর ব্যাংকের চেয়ারম্যান পদে না থাকারও ঘোষণা দেন। এই সাধারণ সভায় অংশ নেননি আঞ্জুমান আরা শহীদ।

সাউথইস্ট ব্যাংকের ওই সাধারণ সভায় ভাইস চেয়ারম্যান আকিকুর রহমান, প্রতিষ্ঠাতা চেয়ারম্যান এম এ কাশেম, সাবেক চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ, পরিচালক দুলুমা আহমেদ, জোসনা আরা কাশেম, রেহানা রহমান ও নাসির উদ্দিন আহমেদ, প্রতিনিধি পরিচালক রফিকুল ইসলাম, স্বতন্ত্র পরিচালক মোহাম্মদ দেলোয়ার হোসেন এবং ব্যবস্থাপনা পরিচালক নুরুদ্দীন মো. ছাদেক হোসাইন অংশ নেন।

চেয়ারম্যান আলমগীর কবিরসহ তিনজন পরিচালক পদত্যাগ করার প্রেক্ষিতে সাউথইস্ট ব্যাংকের পরিচালনা পর্ষদে ফিরেছেন পুরোনো তিন উদ্যোক্তা পরিচালক। তাঁরা হলেন সাবেক চেয়ারম্যান এম এ কাশেম, সাবেক চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ ও পরিচালক রেহানা রহমান। এর মধ্যে চেয়ারম্যান নির্বাচিত হন এম এ কাশেম।

এছাড়া নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি পদ ফিরে পান এম এ কাশেম, আজিম উদ্দিন আহমেদ, রেহানা রহমানসহ ১২ জন ট্রাস্টি। তাঁদের ২০২২ সালের আগস্টে ট্রাস্টি বোর্ড থেকে বাদ দেওয়া হয়। পদ ফিরে পাওয়ার পর সাকেক চেয়ারম্যান আজিম উদ্দিন আহমেদ পুনরায় ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন।

প্রসঙ্গত, ২০২২ সালে এম এ কাশেম, আজিম উদ্দিন আহমেদ ও রেহানা রহমান নর্থ সাউথ বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ড থেকে বাদ পড়ার পরপরই সাউথইস্ট ব্যাংকের পরিচালনা পর্ষদ থেকেও বাদ পড়েন। বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি পদ ফিরে পাওয়ার পর তাঁরা এখন সাউথইস্ট ব্যাংকের পরিচালক পদও ফিরে পেয়েছেন। পর্যবেক্ষক মহলের মতে, তিন উদ্যোক্তা পরিচালক সাউথইস্ট ব্যাংক ও নর্থ সাউথ ইউনিভার্সিটিতে ফিরে আসার মধ্য দিয়ে আলমগীর কবির সাম্রাজ্যের অবসান হয়েছে।

শামীমা চৌধুরী শাম্মী

Loading


শিরোনাম বিএনএ