29 C
আবহাওয়া
৩:১০ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » ঘোড়াশাল বিদ্যুৎকেন্দ্র স্বাভাবিক হতে লাগতে পারে ১ সপ্তাহ

ঘোড়াশাল বিদ্যুৎকেন্দ্র স্বাভাবিক হতে লাগতে পারে ১ সপ্তাহ

ঘোড়াশাল বিদ্যুৎকেন্দ্র স্বাভাবিক হতে লাগতে পারে ১ সপ্তাহ

বিএনএ, নরসিংদী : নরসিংদীর ঘোড়াশাল তাপবিদ্যুৎকেন্দ্র স্বাভাবিক হতে আরও ১ সপ্তাহ সময় লাগতে পারে। বিদ্যুৎ কেন্দ্রের ৫ নম্বর ইউনিটের টারবাইনের তাপমাত্রা বেড়ে যাওয়ায় সেফটি বাল্ব ফেটে যায়। এতে ইউনিটটি বন্ধ হয়ে যায়। এরপরও ইউনিটটি চালু করতে না পারায় সেটি স্বাভাবিক তাপমাত্রা হারায়।

বুধবার দুপুরে দেশের একমাত্র বিদ্যুৎ সঞ্চালনকারী সংস্থা পাওয়ার গ্রিড অব বাংলাদেশের (পিজিসিবি) তদন্ত কমিটির সদস্যরা ইউনিটটি চালু করে দেওয়ার এক ঘণ্টার মাথায় আবারও সেটি বন্ধ হয়ে যায়। ফলে বিদ্যুৎ উৎপাদন বন্ধ রয়েছে এ ইউনিটে।

বিদ্যুৎকেন্দ্র সূত্র জানায়, কোনো ইউনিট বন্ধ হয়ে গেলে সেটি তাৎক্ষণিক চালু করা না গেলে টেম্পারেচারের মাত্রা ঠিক করতে অন্তত ৪-৫ দিন সময় নিতে হয়। বুধবার ইউনিটে পাওয়ার দেওয়ার পর লোড দেওয়ার সময় দুটি টেম্পারেচার সমপরিমাণ থাকায় তা আর চালু করা সম্ভব হয়নি। ইউনিটটি পুনরায় চালু করতে আরও সপ্তাহখানেক সময় লাগতে পারে।

মঙ্গলবার দুপুর ২টা ৫ মিনিটে জাতীয় গ্রিডে বিদ্যুৎ বিপর্যয় দেখা দিলে হঠাৎ করে ঘোড়াশাল তাপবিদ্যুৎকেন্দ্রের ৪ ও ৫ নম্বর ইউনিট দুটি বন্ধ হয়ে যায়। পরে এক ঘণ্টার মধ্যে ২৩০ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ৪ নম্বর ইউনিটটি চালু করা গেলেও ১৮০ মেগাওয়াটের ৫ নম্বর ইউনিটটি চালু করা যায়নি। ইউনিটের সেফটি বাল্ব ফেটে যাওয়ায় তাৎক্ষণিক তা চালু করা সম্ভব হয়নি বলে জানান কর্মকর্তারা।

সেদিন জাতীয় গ্রিডে বিপর্যয়ের কারণে ঢাকা, চট্টগ্রাম, কুমিল্লা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের সব এলাকা একসঙ্গে বিদ্যুৎহীন হয়ে পড়ে। সংস্কার শেষে রাত ৯টার পর বিদ্যুৎ সরবরাহ শুরু হলেও, একে একে বিদ্যুৎকেন্দ্রগুলো পুরো লোডে ফিরে আসতে আরও কয়েক ঘণ্টা সময় লাগে।

ঘোড়াশাল বিদ্যুৎকেন্দ্রের প্রধান প্রকৌশলী জহিরুল ইসলাম বলেন, ‘বন্ধ থাকা ৫ নম্বর ইউনিটটি চালু করতে কাজ চলছে।’

তবে কবে নাগাদ চালু হবে সে বিষয়ে তিনি এখনই কোনো ধারণা দিতে পারেননি।

বিএনএনিউজ/এইচ.এম।

Loading


শিরোনাম বিএনএ