32 C
আবহাওয়া
৯:৩৬ অপরাহ্ণ - মে ৫, ২০২৪
Bnanews24.com
Home » শান্তিতে নোবেল পুরষ্কার-২০২২ ঘোষণা

শান্তিতে নোবেল পুরষ্কার-২০২২ ঘোষণা

শান্তিতে নোবেল পুরষ্কার-২০২২ ঘোষণা

বিএনএ ডেস্ক: চলতি বছর শান্তিতে নোবেল পুরস্কার পেয়েছেন বেলারুশের মানবাধিকারকর্মী অ্যালেস বিয়েলাৎস্কি এবং রাশিয়ান মানবাধিকার সংস্থা মেমোরিয়াল ও ইউক্রেনীয় মানবাধিকার সংস্থা সেন্টার ফর সিভিল লিবার্টিজ।

শুক্রবার (৭ অক্টোবর) অসলোতে নরওয়েজিয়ান নোবেল কমিটি ২০২২ সালের শান্তিতে নোবেল পুরস্কারের জন্য তাদের নাম ঘোষণা করে।

পুরস্কার ঘোষণায় নোবেল কমিটি জানায়, নোবেল শান্তি পুরস্কার বিজয়ীরা নিজ দেশে সুশীল সমাজের প্রতিনিধিত্ব করেন। তারা বহু বছর ধরে ক্ষমতার সমালোচনা এবং নাগরিকদের মৌলিক অধিকার রক্ষায় কাজ করছে। যুদ্ধাপরাধ, মানবাধিকার লঙ্ঘন এবং ক্ষমতার অপব্যবহার নথিভুক্ত করার জন্য অসামান্য অবদান রেখেছে তারা।

নোবেল কমিটি জানায়, ৮০’র দশকের মাঝামাঝিতে বেলারুশের গণতন্ত্রকামী আন্দোলনের সূচনাকারীদের একজন ছিলেন অ্যালেস বিয়েলাৎস্কি। তিনি নিজ দেশে গণতন্ত্রের প্রচার ও শান্তিপূর্ণ উন্নয়নে জীবন উৎসর্গ করেছেন। তার অন্যান্য অবদানের মধ্যে রয়েছে, তিনি ১৯৯৬ সালে দেশটির বিতর্কিত সাংবিধানিক সংশোধনীর (যা রাষ্ট্রপতিকে স্বৈরাচারী ক্ষমতা প্রদান করে) প্রতিক্রিয়া হিসেবে ভিয়াসনা (স্প্রিং) নামে একটি সংগঠন প্রতিষ্ঠা করে ব্যাপক বিক্ষোভের সূত্রপাত করেন। কারাবন্দি বিক্ষোভকারী ও তাদের পরিবারের জন্য সহায়তা দেন ভিয়াসনা। পরের বছরগুলোতে ভিয়াসনা ব্যাপক পরিসরে মানবাধিকার প্রতিষ্ঠায় নিজেকে নিয়োজিত করেন।

নোবেল কমিটি জানায়, দেশটির সরকার বারবার অ্যালেস বিয়েলাৎস্কিকে থামানোর চেষ্টা করেছে।  তিনি ২০১১ থেকে ২০১৪ পর্যন্ত কারারুদ্ধ ছিলেন। সরকারের বিরুদ্ধে বড় ধরনের বিক্ষোভের পর ২০২০ সালে তাকে আবারও গ্রেপ্তার করা হয়। তাকে এখনও বিনা বিচারে আটক রাখা হয়েছে। বেলারুশের মানবাধিকার ও গণতন্ত্রের লড়াইয়ে এক ইঞ্চিও ছাড় দেননি বিয়েলাৎস্কি।

১৯৮৭ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নের মানবাধিকারকর্মীরা মানবাধিকার সংস্থা ‘মেমোরিয়াল’ প্রতিষ্ঠা করেন। তাদের মূল লক্ষ্য ছিল কমিউনিস্ট শাসনের নিপীড়নের শিকার হওয়া ব্যক্তিরা যেন কখনোই সেটা ভুলে না যায় সেটা নিশ্চিত করা। প্রতিষ্ঠাতাদের মধ্যে ছিলেন শান্তিতে নোবেল পুরস্কার বিজয়ী আন্দ্রেই সাখারভ ও মানবাধিকার আইনজীবী স্বেতলানা গানুশকিনা। ‘মেমোরিয়াল’ এই ধারণার ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যে, অতীতের অপরাধের মোকাবিলা নতুনকে প্রতিরোধের জন্য অপরিহার্য।

সোভিয়েত ইউনিয়নের পতনের পর, মেমোরিয়াল রাশিয়ার বৃহত্তম মানবাধিকার সংস্থায় পরিণত হয়।

বিএনএ/এ আর

Loading


শিরোনাম বিএনএ