38 C
আবহাওয়া
৬:৩৫ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home »  ৯ সেপ্টেম্বর ফজলুল কবির চৌধুরীর ৫১তম মৃত্যু বার্ষিকী

 ৯ সেপ্টেম্বর ফজলুল কবির চৌধুরীর ৫১তম মৃত্যু বার্ষিকী

৯ সেপ্টেম্বর ফজলুল কবির চৌধুরীর ৫১তম মৃত্যু বার্ষিকী

বিএনএ,চট্টগ্রামঃ আগামী  ৯ সেপ্টেম্বর শনিবার বিশিষ্ট রাজনীতিবিদ ও পার্লামেন্টারিয়ান, সমাজসেবী  আলহাজ্ব এ.কে.এম. ফজলুল কবির চৌধুরীর ৫১তম মৃত্যুবার্ষিকী। এ  উপলক্ষে রাউজান গহিরা গ্রামে মরহুমের নিজ বাড়িতে সকাল সাড়ে ১০টায় কবরস্থান সংলগ্ন মসজিদে পবিত্র খতমে কুরআন, মিলাদ মাহফিল হবে।

বিভিন্ন প্রতিষ্ঠানে  পৃথক পৃথক ভাবে দিনটি উদযাপনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।প্রতিষ্ঠান গুলো হচ্ছে,ডাবুয়া হিংগলা এ কে এম ফজলুল কবির চৌধুরী সরকারী প্রাথমিক বিদ্যালয়, কদলপুর নতুন পাড়া এ কে এম ফজলুল কবির চৌধুরী সরকারী প্রাথমিক বিদ্যালয়, হলদিয়া সাজেদা কবির চৌধুরী সরকারী প্রাথমিক বিদ্যালয়, পূর্ব গুজরা সাতবাড়িয়া এ কে এম ফজলুল কবির চৌধুরী সরকারী প্রাথমিক বিদ্যালয়, গহিরা সাজেদা কবির চৌধুরী সরকারী প্রাথমিক বিদ্যালয়, নোয়াজিষপুর সাজেদা কবির চৌধুরী সরকারী প্রাথমিক বিদ্যালয়, হলদিয়া ইয়াছিন শাহ্ কলেজ এ কে এম ফজলুল কবির চৌধুরী হল, মরহুম এ কে এম ফজলুল কবির চৌধুরী অডিটোরিয়াম হল, মাধ্যম ফতেহ নগর সাজেদা কবির চৌধুরী প্রাথমিক বিদ্যালয়।

এছাড়া  রাউজানের হলদিয়া আমির হাটে সাজেদা কবির চৌধুরী পাঠাগার, মরহুম এ কে এম ফজলুল কবির চৌধুরী প্রতিষ্ঠিত রাউজান বিশ্ববিদ্যালয় কলেজ, রাউজান উপজেলা গহিরা শান্তির দ্বীপ কেন্দ্রীয় সমবায় সমিতি, গহিরা সাজেদা কবির কমিউনিটি ক্লিনিক, গহিরা সাজেদা কবির চৌধুরী ফোরকানিয়া মাদ্রাসায় বিভিন্ন কর্মসূচি পালন করা হবে।

উল্লেখ্য, একেএম ফজলুল কবির চৌধুরী ১৯১৭ সালের ১ নভেম্বর রাউজানের গহিরা গ্রামের খান বাহাদুর আবদুল জব্বার চৌধুরী ও মাতৃকুল মধ্যযুগীয় মুসলিম মহিলা কবি রহিমন্নেসার পৌত্রী বেগম ফাতেমা খাতুন চৌধুরানীর ঔরসে  জন্মগ্রহণ করেন। তিনি রাউজানের সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরীর পিতা। একেএম ফজলুল কবির চৌধুরী তৎকালীন পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদের বিরোধী দলের নেতা এবং পূর্ব পাকিস্তান প্রাদেশিক আইন পরিষদের চেয়ারম্যান ছিলেন।

এছাড়াও তিনি চট্টগ্রাম পোর্ট ট্রাস্টের ভাইস চেয়ারম্যান, চট্টগ্রাম চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ এর প্রেসিডেন্ট, মেরিন অ্যান্ড মার্কেন্টাইল অ্যাকাডেমির গভর্নর ও চট্টগ্রাম ডিস্ট্রিক কাউন্সিলের কাউন্সিলর ছিলেন। এছাড়া তিনি রাউজান গহিরার শান্তির দ্বীপ ও রাউজান কলেজের প্রতিষ্ঠাতা।সক্রিয় রাজনীতি ছাড়াও বহু জনহিতকর কাজ ও সেবামূলক কর্মকাণ্ডের সঙ্গে তিনি জড়িত ছিলেন। তিনি ১৯৭২ সালে ৫৬ বছর বয়সে ঢাকাস্থ বাস ভবনে ইন্তেকাল করেন।

বিএনএ /শফিউল আলম, ওজি

Loading


শিরোনাম বিএনএ