Bnanews24.com
Home » এলপিজি সিলিন্ডারের দাম বাড়ল
কভার জাতীয় বাংলাদেশ

এলপিজি সিলিন্ডারের দাম বাড়ল

এবার বাড়লো এলপিজি'র দাম, ১২ কেজি ১৪৩৯ টাকা

বিএনএ ডেস্ক: ভোক্তা পর্যায়ে তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম বাড়ানো হয়েছে। ১২ কেজির প্রতিটি সিলিন্ডারের দাম ১৬ টাকা বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ অ্যানার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। এতে ভোক্তাদের ১২ কেজির প্রতিটি এলপিজি সিলিন্ডার এখন থেকে ১২৩৫ টাকায় কিনতে হবে।

বুধবার (৬ সেপ্টেম্বর) দুপুর ১টা থেকে এ নতুন দাম কার্যকর হবে। এদিন সকাল ১০টায় ভার্চুয়াল সাংবাদিক সম্মেলনের মাধ্যমে এ নতুন দর ঘোষণা করে বিইআরসির চেয়ারম্যান আব্দুল জলিল।

এর আগে গত আগস্ট মাসে এলপি গ্যাসের ১২ কেজি সিলিন্ডারের দাম ৩৫ টাকা কমিয়ে ১২১৯ টাকা নির্ধারণ করে বিইআরসি। তারও আগে টানা কয়েকমাস ঊর্ধ্বমুখী থাকার পর মে মাসে থেকে কমতে থাকে এলপি গ্যাসের দাম। মে মাসে এলপি গ্যাসের দর ছিল (১২ কেজি) ১৩৩৫ টাকা, অটোগ্যাস লিটার প্রতি ৬২.২১ টাকা নির্ধারণ করা হয়।

এ দিকে, গাড়িতে ব্যবহৃত অটোগ্যাসের দাম প্রতি লিটারে ৫৬ টাকা ৮৫ পয়সা থেকে বেড়ে ৫৭ টাকা ৫৫ পয়সা নির্ধারণ করা হয়েছে। তবে সরকারি পর্যায়ে সাড়ে ১২ কেজি সিলিন্ডারের মূল্য পরিবর্তন হয়নি। এর দাম আগের মতো ৫৯১ টাকাই রয়েছে। আন্তর্জাতিক বাজারের সঙ্গে সামঞ্জস্য রাখতে সৌদি আরামকো কোম্পানির প্রপেন ও বিউটেনের দামের সঙ্গে সমন্বয় করে প্রতি মাসে এলপিজির মূল্য ঘোষণা করে বিইআরসি।

বিএনএনিউজ২৪/ এমএইচ