35 C
আবহাওয়া
১:১০ অপরাহ্ণ - এপ্রিল ১৬, ২০২৪
Bnanews24.com
Home » স্কুল-কলেজের শিক্ষার্থীদের দিনে কয়টি ক্লাস হবে জানাল মাউশি

স্কুল-কলেজের শিক্ষার্থীদের দিনে কয়টি ক্লাস হবে জানাল মাউশি

এসএসসি-এইচএসসি পরীক্ষার নম্বর বিভাজন নির্দেশিকা প্রকাশ

বিএনএ ঢাকা: আগামি ১২ সেপ্টেম্বর থেকে খুলছে শিক্ষা প্রতিষ্ঠান। স্বাস্থ্যবিধি মেনে কবে কোনদিন কাদের ক্লাস নেয়া হবে সে বিষয়ে একটি মৌলিক রুটিন তৈরি করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। এটি অনুসরণ করে সারাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে শ্রেণি পাঠ পরিচালনা করতে হবে। পাশাপাশি শ্রেণিকক্ষে তিন ফুট দূরত্ব রেখে শিক্ষার্থীদের বসানো হবে বলে জানায় মাউশি। এছাড়া, এই রুটিন অনুসরণ করে ক্লাস নেয়ার সম্মতি প্রকাশ করেছেন শিক্ষকরা।

মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) স্কুল-কলেজের প্রধানদের সঙ্গে বৈঠক করে একটি মৌলিক রুটিন প্রণয়ন করেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফর (মাউশি)।

দুই-এক দিনের মধ্যে এটি মাউশির ওয়েবসাইটে প্রকাশ করা হতে পারে বলে জানা গেছে। মাউশি’র মহাপরিচালক অধ্যাপক সৈয়দ গোলাম ফারুক গণমাধ্যমকে জানান, শিক্ষাপ্রতিষ্ঠানের প্রধানদের সঙ্গে বৈঠক করে মৌলিক ক্লাস রুটিন তৈরি করা হয়েছে। সেটি অনুসরণ করে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানে রুটিন ও ক্লাস পরিচালনা করা হবে। এটি অনুসরণ করে শ্রেণি পাঠদান পরিচালিত হচ্ছে কি না ও সার্বিক অবস্থা মূল্যায়নে দেশজুড়ে মনিটরিং করা হবে। পরের নির্দেশনা না দেয়া পর্যন্ত এই ক্লাস রুটিন কার্যকর থাকবে বলে জানান তিনি।

নতুন ক্লাস রুটিনে জানানো হয়েছে, ২০২১ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের সপ্তাহে শনিবার থেকে বৃহস্পতিবার দুটি বিষয়ের চারটি ক্লাস নেয়া হবে। ২০২২ সালের এসএসসি-এইচএসসি পরীক্ষার্থীদের শনিবার ও রোববার দুটি বিষয়ের চারটি ক্লাস হবে। এছাড়া ষষ্ঠ শ্রেণির ক্লাস সোমবার, সপ্তম শ্রেণির মঙ্গলবার, অষ্টম শ্রেণির বুধবার ও নবম শ্রেণির ক্লাস বৃহস্পতিবার নেয়া হবে। মাধ্যমিকের সকল স্তরে প্রতিদিন দুটি বিষয়ের চারটি করে ক্লাস করানো হবে বলে জানানো হয়।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ