35 C
আবহাওয়া
৪:৪৭ অপরাহ্ণ - এপ্রিল ১৮, ২০২৪
Bnanews24.com
Home » ৮টি উন্নয়ন প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক

৮টি উন্নয়ন প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক

৮টি উন্নয়ন প্রকল্পের অনুমোদন দিয়েছে একনেক-ছবি সংগৃহিত

বিএনএ ঢাকা: ৮টি উন্নয়ন প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। এরমধ্যে ৬টি নতুন প্রকল্প এবং ২টি সংশোধিত। অনুমোদন পাওয়া প্রকল্পগুলোর ব্যয় ধরা হয়েছে সাত হাজার ৫৮৯ কোটি ৭২ লাখ টাকা। এর মধ্যে বৈদেশিক ঋণ হিসেবে পাওয়া যাবে দুই হাজার ৫৮০ কোটি টাকা।

মঙ্গলবার (০৭ সেপ্টেম্বর) রাজধানীর শেরে বাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক বৈঠকে প্রকল্পগুলোর অনুমোদন দেয়া হয়। গণভবন থেকে ভিডিও কনফারেন্সে সভায় যুক্ত এতে সভাপত্বি করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের কাছে এ বিষয়ে বিস্তারিত তুলে ধরেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

একনেকের অনুমোদন পাওয়া প্রকল্পগুলো হলো: ১. পৌরসভায় পরিচ্ছন্নতাকর্মীদের জন্য আবাসিক ভবন নির্মাণ ২. হিলি, বুড়িমারী ও বাংলাবান্ধা এলসি স্টেশনের ভৌত অবকাঠামো নির্মাণ ৩. বুড়িগঙ্গা, তুরাগ, শীতলক্ষ্যা ও বালু নদীর তীরভূমিতে পিলার স্থাপন, তীর রক্ষা, ওয়াকওয়ে ও জেটিসহ আনুষঙ্গিক অবকাঠামো নির্মাণ (২য় পর্যায়) (১ম সংশোধিত) ৪. বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান নভোথিয়েটার, রংপুর স্থাপন প্রকল্প ৫. অ্যাক্সিলেরেটিং অ্যান্ড স্ট্রেংথেনিং স্কিলস্ ফর ইকোনমিক ট্রান্সফরমেশন (অ্যাসেট) ৬. আঞ্চলিক ডাল গবেষণা কেন্দ্র, মাদারীপুরের সক্ষমতা বৃদ্ধি এবং বৃহত্তর বরিশাল, ফরিদপুর অঞ্চলে ডাল ফসলের উৎপাদন বৃদ্ধি প্রকল্প ৭. সিরাজগঞ্জ জেলায় যমুনা নদী হতে পুনরুদ্ধারকৃত ভূমির উন্নয়ন এবং প্রস্তাবিত অর্থনৈতিক অঞ্চল রক্ষা (১ম সংশোধিত) ৮. সাতক্ষীরা জেলার পোল্ডার নং ১৫ পুনর্বাসন।

সে সময় পরিকল্পনামন্ত্রী আরও বলেন, একনেকের মঙ্গলবারের বৈঠকে বন্দর দিয়ে যত পণ্য আমদানি হয় তা ভালোভাবে স্ক্যান করা, শিল্প কারখানার বর্জ্য নদীতে না ফেলার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। পাশাপাশি দক্ষিণ অঞ্চলে বাঁধ কেটে ঘেরে পানি না নেয়ার এবং হাওর অঞ্চলে বাঁধ কেটে মাছ শিকার না করার নির্দেশও দেন প্রধানমন্ত্রী।

বৈঠকে উপস্থিত ছিলেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক, স্থানীয় সরকারমন্ত্রী মো. তাজুল ইসলাম, শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন, স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ. ম. রেজাউল করিম, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন, ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী, পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শামসুল আলম ও সংশ্লিষ্ট মন্ত্রী-প্রতিমন্ত্রীরা।

বিএনএনিউজ/আরকেসি

Loading


শিরোনাম বিএনএ