Bnanews24.com
Home » নোবিপ্রবি’তে বঙ্গবন্ধু রচিত গ্রন্থভিত্তিক পাঠচক্র উদ্বোধন
শিক্ষা সব খবর

নোবিপ্রবি’তে বঙ্গবন্ধু রচিত গ্রন্থভিত্তিক পাঠচক্র উদ্বোধন

নোবিপ্রবি'তে বঙ্গবন্ধু রচিত গ্রন্থভিত্তিক পাঠচক্র উদ্বোধন

বিএনএ, নোবিপ্রবি: শোকাবহ আগস্ট উপলক্ষে পাঠচক্র ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করেছে নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের(নোবিপ্রবি) The STEMEd Club। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত ‘আমার দেখা নয়াচীন’, ‘অসমাপ্ত আত্মজীবনী’, ‘কারাগারের রোজনামচা’ গ্রন্থগুলোর উপর এই পাঠচক্র ও কুইজ প্রতিযোগিতার উদ্বোধন ঘোষিত হয়।

রোববার (৭ আগস্ট ২০২২) দুপুর ২.৩০টায় উদ্বোধন হওয়া এ প্রতিযোগিতায় বিশ্ববিদ্যালয়ের শিক্ষা বিভাগের ৪টি আবর্তনের (১৩তম,১৪তম, ১৫তম, ১৬তম) শিক্ষার্থীরা অংশ নিচ্ছে।

বেলা ২.৩০ টায় শিক্ষা বিভাগের চেয়ারম্যান এবং ছাত্র পরামর্শ ও নির্দেশনা বিভাগের পরিচালক সহযোগী অধ্যাপক বিপ্লব মল্লিক পাঠচক্র ও কুইজ প্রতিযোগিতার শুভ উদ্বোধন ঘোষনা করেন। The STEMED Club এর মডারেটর সহকারী অধ্যাপক এস এম মুশফিকুর রহমান আশিক ছাড়াও অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন সহকারী অধ্যাপক নওরীন ইয়াসমিন, সহকারী অধ্যাপক ওয়ালিউর রহমান আকন্দ, এবং সহকারী অধ্যাপক সৈয়দ মো. সিয়াম। অনুষ্ঠানের শুরুতে উপস্থিত থাকা সবাই ১৯৭৫ সালের ১৫ই আগস্ট নিহত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা ও শোক প্রকাশ করেন।

পাঠচক্র ও কুইজ প্রতিযোগিতা নিয়ে বিপ্লব মল্লিক তাঁর বক্তব্যে জানান, শোকাবহ আগস্ট মাস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি শ্রদ্ধা রেখে The STEMED Club এই কর্মসূচী নিয়েছে । তরুণ প্রজন্মের মধ্যে বঙ্গবন্ধুকে নিয়ে চর্চা আরো প্রসারিত করতে এ ধরণের কার্যক্রম জরুরি বলে মনে করেন তিনি।

The STEMEd Club এর মডারেটর এস. এম. মুশফিকুর রহমান আশিক তাঁর বক্তব্যে বলেন, “প্রথমেই আমি ১৫ই আগস্ট নিহত হওয়া সকল শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করছি। হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর নাম বাংলাদেশের জন্মের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত। একটি দেশকে শূন্য থেকে গড়ে তোলার প্রক্রিয়ায় তিনি নিরলসভাবে কাজ করেছেন। যেহেতু একটি দেশের উত্থানের সঙ্গে তিনি জড়িত, সুতরাং দেশটির সূচনালগ্নে যেসব বিষয় বঙ্গবন্ধুকে বেশি ভাবিয়েছে, তার একটি হচ্ছে শিক্ষা। শিক্ষা যেহেতু একটি জাতি গঠনে মূল ভূমিকা পালন করে, বঙ্গবন্ধু তাই রাষ্ট্রগঠনে এই দিকটির প্রতি বেশি গুরুত্ব দিয়েছেন। The STEMEd Club শুরু থেকেই শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি অন্যান্য সহ- শিক্ষা কার্যক্রমে অংশ নিতে উদ্বুদ্ধ করে আসছে। এর অংশ হিসেবে ক্লাবটি শোকাবহ আগস্ট উপলক্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রচিত গ্রন্থভিত্তিক পাঠচক্র ও কুইজ প্রতিযোগিতার আয়োজন করতে যাচ্ছে ।”

তাঁর বক্তব্যের শেষে তিনি প্রতিযোগিতাটি আয়োজনে সংশ্লিষ্ট সকলের প্রতি কৃতজ্ঞতা এবং যারা অংশ নিচ্ছে সবাইকে আন্তরিক ধন্যবাদ জানান।

উল্লেখ্য, The STEMEd Club ২০১৯ সালের ২৪শে জুলাই আনুষ্ঠানিকভাবে নোবিপ্রবিতে যাত্রা শুরু করে। শিক্ষার প্রচার ও প্রসার নিয়ে এই ক্লাবটি বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে।

বিএনএ/শাফি, ওজি