27 C
আবহাওয়া
১২:৪১ অপরাহ্ণ - মে ৬, ২০২৪
Bnanews24.com
Home » গণপরিবহনে বাড়তি ভাড়া কার্যকর

গণপরিবহনে বাড়তি ভাড়া কার্যকর

গণপরিবহনে

বিএনএ, ঢাকা: জ্বালানি তেলের মূল্য বৃদ্ধির পর বাস ভাড়া প্রতি কিলোমিটারে দূরপাল্লায় ৪০ পয়সা এবং নগরে ৩৫ পয়সা বাড়ানো হয়েছে। তবে মানা হচ্ছে না সেই ভাড়া। বাড়তি ভাড়া কার্যকর হলেও রাজধানীর বিভিন্ন জায়গায় রোববার ( ৭ আগস্ট) সকাল থেকে দেখা দিয়েছে গণপরিবহন সংকট। এতে ভোগান্তিতে পড়েছে মানুষ।

সকালে রাজধানীর দোলাইপাড়, শনির আখড়া, যাত্রাবাড়ী, গুলিস্তান, ধানমন্ডি এলাকা ঘুরে এমন চিত্র দেখা যায়। চিটাগাং রোড থেকে গুলিস্তান পর্যন্ত চলে মেঘলা পরিবহনের বাস। এই বাসে উঠলে দেখা যায়, নির্ধারিত নতুন ভাড়ার চেয়ে পাঁচ টাকা করে বেশি নিচ্ছেন হেলপার। এ নিয়ে সাধারণ যাত্রীদের সঙ্গে হেলপারের কথা কাটাকাটিও হয়।

একটি বেসরকারি প্রতিষ্ঠানে অফিস সহকারী হিসেবে কর্মরত শরিফ মিয়া বলেন, সরকার তেলের দাম বাড়ানোয় বাড়তি ভাড়া নিচ্ছে বাসগুলো। মাতুয়াইল থেকে উঠলাম, বললো গুলিস্তান ৩০ টাকা। অথচ আগে ২০ টাকা ভাড়া ছিল। কি আর করা বাধ্য হয়ে অনেক বেশি ভাড়া দিয়েই যেতে হচ্ছে। আমরা সাধারণ মানুষ কষ্টে পড়ে গেছি। এভাবে আর কতদিন চলবে। বেতন পাই কয় টাকা। কিন্তু প্রতিনিয়ত খরচ বাড়ছেই। আমাদের বেতন তো আর সেভাবে বাড়ছে না।

সড়কে বাস সংকট কেন জানতে চাইলে নাম প্রকাশে অনিচ্ছুক ঠিকানা পরিবহনের শ্রমিক বলেন, মূলত ভাড়া বাড়লে মানুষ তা মাইনা নিতে চায় না। এহন লস দিয়া তো আর গাড়ি চালাইতে পারুম না। সেজন্য ভাড়া বাড়লে দু-একদিন গাড়ি বন্ধ রাখে। তাইলে মানুষ কিছু মাইনা নেয়। নইলে ভাড়া নিয়া আমগো লগে মারামারি করে।

অতিরিক্ত ভাড়া আদায় বন্ধে রাজধানীর বিভিন্ন স্থানে মোবাইল কোর্ট পরিচালনা করেছে বিআরটিএ। বাসে যাত্রীদের কাছ থেকে বেশি ভাড়া নেওয়া হচ্ছে কি না সেই বিষয়গুলো দেখছেন বিআরটিএ’র পরিচালনাকারী নির্বাহী ম্যাজিস্ট্রেট আয়েশা আক্তার। তিনি বলেন, বাসে নির্ধারিত ভাড়ার বেশি নিয়েছে যারা তাদের জরিমানা করা হয়েছে।

এদিকে দেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির কারণে শনিবার গণপরিবহনের ভাড়া বাড়ায় বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)। নির্ধারিত নতুন ভাড়া অনুযায়ী মহানগরে প্রতি কিলোমিটারে বাস ও মিনিবাসে ৩৫ পয়সা বাড়ানো হয়েছে। দূরপাল্লায় বাসভাড়া বাড়িয়েছে ৪০ পয়সা। ফলে এখন থেকে মহানগর পর্যায়ে কিলোমিটারে বাসে ২ টাকা ৫০ পয়সা, মিনিবাসে ২ টাকা ৪০ পয়সা ভাড়া হবে। দূরপাল্লার বাসে ভাড়া হবে কিলোমিটারপ্রতি ২ টাকা ২০ পয়সা।

আগে ভাড়া ছিল মহানগর পর্যায়ে কিলোমিটারে বাসে ২ টাকা ১৫ পয়সা, মিনিবাসে ২ টাকা ১০ পয়সা ও দূরপাল্লার বাসে ভাড়া কিলোমিটারপ্রতি ১ টাকা ৮০ পয়সা। এর আগে শুক্রবার (৫ আগস্ট) রাতে ডিজেল, পেট্রল, কেরোসিন, ও অকটেনের দাম বাড়ায় সরকার। এতে করে প্রতি লিটার ডিজেলে ৩৪, কেরোসিনে ৩৪, অকটেনে ৪৬ ও পেট্রলে ৪৪ টাকা বেড়েছে।

দাম বাড়ার পর প্রতি লিটার ডিজেল ১১৪ টাকা, কেরোসিন ১১৪ টাকা, অকটেন ১৩৫ টাকা ও প্রতি লিটার পেট্রল ১৩০ টাকায় কিনতে হবে। আগে ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ছিল প্রতি লিটার ডিজেল ৮০ টাকা, কেরোসিন ৮০ টাকা, অকটেন ৮৯ টাকা ও পেট্রল ৮৬ টাকা।

বিএনএ/এমএফ

Loading


শিরোনাম বিএনএ