29 C
আবহাওয়া
১২:৪৭ পূর্বাহ্ণ - জুলাই ১৬, ২০২৪
Bnanews24.com
Home » গাছ লাগানো মহানবী (সা.)এর বিশেষ আমল-উপজেলা চেয়ারম্যান মিজান

গাছ লাগানো মহানবী (সা.)এর বিশেষ আমল-উপজেলা চেয়ারম্যান মিজান

চেয়ারম্যান মিজানুর রহমান মজুমদার শিক্ষার্থীদের হাতে গাছের চারা তুলে দেন।

ফেনী :  ছাগলনাইয়া উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান মজুমদার পবিত্র হাদিসের বাণী উল্লেখ করে বলেছেন, গাছ লাগানোকে হাদিস শরিফে উত্তম ইবাদত বলা হয়েছে। ইসলামি পরিভাষায় যাকে সদকায়ে জারিয়া বলা হয়। প্রিয়নবী (সা.) বলেছেন, ‘যখন কোনো মুসলমান একটি ফলবান বৃক্ষের চারা রোপণ করে, আর এতে ফল আসার পর সে নিজে অথবা অন্য কোনো মানুষ তা থেকে যা খায়, তা তার জন্য সদকা, যা চুরি হয়, যা কিছু গৃহপালিত পশু এবং অন্যান্য পাখপাখালি খাবে, এসবই তার জন্য সদকা’- (বোখারি ও মুসলিম)।

রোববার(৭ জুলাই) ছাগলনাইয়া উপজেলার দক্ষিণ মঠুয়া সুবেদারী রাস্তার মাথায় অবস্থিত ছিদ্দিকে আকবর (রাঃ) নূরানী তা‌`লীমুল কুরআন মাদ্রাসায়সংবর্ধনা প্রদান ও গাছের চারা বিতরণ অনুষ্ঠা‌নে মিজানুর রহমান মজুমদার ইসলামে গাছ রোপনের গুরুত্বের কথা উল্লেখ করে পবিত্র হাদিসের এ বাণী তুলে ধরেন।

মিজানুর রহমান মজুমদার
মিজানুর রহমান মজুমদার
মিজানুর রহমান মজুমদার পবিত্র আল কোরআনের বাণী তুলে ধরে বলেন, আল্লাহতায়ালা বলেছেন, ‘আমি ভূমিকে বিস্তৃত করেছি ও তাতে পর্বতমালা স্থাপন করেছি এবং তাতে নয়নাভিরাম সর্বপ্রকার উদ্ভিদ উদ্গত করেছি। আর আমি আকাশ থেকে কল্যাণময় বৃষ্টিবর্ষণ করি এবং এর দ্বারা উদ্যান ও পরিপক্ব শস্যরাজি উদ্গত করি, যেগুলোর ফসল আহরণ করা হয়।’ (সুরা কাফ, আয়াত: ৭-৯)।
উপজেলা চেয়ারম্যান বলেন, পরিবেশ, প্রতিবেশ তথা পৃথিবীকে সুস্থভাবে বাঁচিয়ে রাখতে বৃক্ষ রোপনের বিকল্প নেই। সুতরাং পরিবেশ বাঁচাতে ও সুন্দর করে দেশকে গড়ে তুলতে হলে বৃক্ষরোপণ বাড়াতে হবে। আর গাছ লাগানো পৃথিবীর শ্রেষ্ঠ মানব মহানবী (সা.)-এর বিশেষ আমল। বৃক্ষরোপণ ও গাছের পরিচর্যা করতে তিনি উৎসাহিত করেছেন। আজকের শিক্ষার্থীদের এ সম্পর্কে শিক্ষা দিতে হবে।
বিবি জোলেখা শিল্পী
বিবি জোলেখা শিল্পী

মোহাম্মদ মিজানুর রহমান মজুমদার ছাগলনাইয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান নির্বাচিত হওয়ায় এ সংবর্ধনার  আয়োজন করা হয়। এতে সভাপতিত্ব করেন মাদরাসার সভাপতি বেলাল হোসেন।

মাদ্রাসা পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক সাংবাদিক এবিএম নিজাম উদ্দিনের সঞ্চালনায় এতে
বিশেষ অতিথি ছিলেন, ছাগলনাইয়া উপজেলা পরিষদের মহিলা ভাইস-চেয়ারম্যান বিবি জোলেখা শিল্পী,৯ নং ওয়ার্ড কাউন্সিলর মুন্সি নুর হোসাইন,পায়রা ইয়ুথ সোসাইটির চেয়ারম্যান মোহাম্মদ ফয়সাল ভূঞা,কোষাধ্যক্ষ জিয়াউল হক মিলন।

এসময় উপস্থিত ছিলেন মাদ্রাসা পরিচালনা কমিটির সহ-সভাপতি হাফেজ সুলতান আহমেদ,সদস্য নুর ইসলাম ফরেষ্টর,আবু আহমেদ,আবদুল মোমিন,দেলোয়ার হোসেন,নুরুল আমিন,প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) এইচ এম নুরুল করিম (আমিন) সহকারী আবদুল আজিজ,উসমান ভূঞা,শাহীনুল ইসলাম,মোহাম্মদ ইসমাইল সহ এলাকার মান্যগণ্য ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

 

শিক্ষক ও অ‌ভিভাবকবৃন্দ
ছাত্রছাত্রী ও অ‌ভিভাবকবৃন্দ

পরে ছাগলনাইয়া উপজেলা চেয়ারম্যান মিজানুর রহমান মজুমদার শিক্ষার্থীদের হাতে গাছের চারা তুলে দেন।দোয়া ও মোনাজাত পরিচালনা করেন নব-নুর জামে মসজিদের ইমাম মাওলানা মফিজুর রহমান।

বিএনএ, এবিএম নিজাম উদ্দিন,  এসজিএন

Loading


শিরোনাম বিএনএ