29 C
আবহাওয়া
৬:০৯ পূর্বাহ্ণ - এপ্রিল ২০, ২০২৪
Bnanews24.com
Home » জাবিতে অনশনরত শিক্ষার্থীর ওপর ছাত্রলীগের হামলা

জাবিতে অনশনরত শিক্ষার্থীর ওপর ছাত্রলীগের হামলা


বিএনএ, জাবিঃ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) আবাসিক হল থেকে অছাত্রদের বের করাসহ তিন দফা দাবিতে অনশনরত শিক্ষার্থী সামিউল ইসলাম প্রত্যয়ের ওপর হামলার ঘটনা ঘটেছে। মঙ্গলবার (৬ জুন) রাত সাড়ে ১০টায় বিশ্ববিদ্যালয়ের মীর মশাররফ হোসেন হলের সামনে এ ঘটনা ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানান, পূর্বনির্ধারিত শিডিউল অনুযায়ী রাত ১০টা থেকে ১১টা পর্যন্ত বিদ্যুৎ বন্ধ ছিল। সেই সুযোগে রাত সাড়ে ১০টায় মীর মোশররফ হোসেন হল শাখা ছাত্রলীগের শতাধিক নেতাকর্মী হল থেকে বের হয়ে আসেন। এরপর তারা অনশনরত শিক্ষার্থীকে অশ্রাব্য ভাষায় গালিগালাজ করে মারধর শুরু করেন। একপর্যায়ে তার বিছানা-বালিশে আগুন লাগিয়ে দেন।

এরপর বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারে ফোন করে অ্যাম্বুলেন্স ডেকে আনা হয়। একপর্যায়ে অনশনরত শিক্ষার্থীকে জোরপূর্বক অ্যাম্বুলেন্সে উঠিয়ে মেডিকেলে পাঠিয়ে দেন ছাত্রলীগের নেতা-কর্মীরা। এ সময় বাঁধা দিতে গেলে সাংস্কৃতিক জোটের সভাপতি সৌমিক বাগচীকে মারধর করা হয়। এছাড়া ছাত্র ইউনিয়ন জাবি সংসদের সাংগঠনিক সম্পাদক আলিফ মাহমুদ, মাশিয়াত সৃষ্টি, মনিকা নকরেক এবং শারমিন সুরকে হেনস্তা করা হয়।

এর আগে, সন্ধ্যায় মীর মোশররফ হোসেন হলের প্রাধ্যক্ষ ও গণিত বিভাগের অধ্যাপক সাব্বির আলম এবং হলের দায়িত্বপ্রাপ্ত শিক্ষকদের নিয়ে অছাত্রদের তালিকা করতে যান। তার প্রেক্ষিতে ছাত্রলীগের নেতারা ক্ষিপ্ত হয়ে ওঠেন।

এ দিকে হামলার ঘটনায় নেতৃত্ব দিয়েছেন- গৌতম কুমার দাস (৪৫ ব্যাচ), নোবেল (৪৩ ব্যাচ), রাব্বি (৪৫ ব্যাচ), মুরসালিন (৪৬ ব্যাচ), মুরাদ (৪৬ ব্যাচ), সোহেল (৪৬ ব্যাচ), তানভীর (৪৬ ব্যাচ), রায়হান (৪৬ ব্যাচ), রাহাত (৪৭ ব্যাচ), তুষায় (৪৫ ব্যাচ), ফেরদৌস (৪৫ ব্যাচ), তারেক মীর (৪৬ ব্যাচ), সজীব (৪৫ ব্যাচ), নাফিস (৪৬ ব্যাচ)।

অন্যদিকে ঘটনার একঘণ্টা পর ঘটনাস্থলে আসেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর আ স ম ফিরোজ-উল-হাসান। তিনি বলেন, ‘ঘটনা শুনে এসেছি। এখানে যেসব শিক্ষার্থী হামলা করেছে তাদেরকে আমরা শনাক্ত করতে পারেনি। তারা ছাত্রলীগ করে কিনা এটাও জানিনা। কারা হামলা করেছে আমরা তদন্ত করে বের করে ব্যবস্থা নেব।’

মীর মোশররফ হোসেন হলে প্রভোস্ট অধ্যাপক সাব্বির আলম বলেন, ‘এরকম ঘটনা একটু দুঃখ ও ন্যাক্কারজনক ঘটনা। এদেরকে চিহ্নিত করে যথাযথ ব্যবস্থা নেয়া হবে।’

এদিকে সামিউল ইসলাম প্রত্যয়ের উপর হামলার ঘটনার প্রতিবাদে রাত ১২টায় বিক্ষোভ মিছিল বের করেন বিশ্ববিদ্যালয়ের প্রগতিশীল শিক্ষার্থীরা। তারা মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. নূরুল আলমের বাসভবনের সামনে গিয়ে অবস্থান নেন।

এর আগে, গত বুধবার সন্ধ্যা ছয়টায় বিশ্ববিদ্যালয়ের মীর মোশররফ হোসেন হলের সামনের খেলার মাঠে অবস্থান নিয়ে ‘অনশন’ কর্মসূচি শুরু করেন তিনি। প্রত্যয় বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিভাগের তৃতীয় বর্ষের (৪৯তম ব্যাচ) ও মীর মোশররফ হোসেন হলের আবাসিক ছাত্র।

তার দাবিগুলো হলো- হল থেকে গণরুম বিলুপ্তি করা, অছাত্রদের বের করা ও মিনি গণরুমে অবস্থান করা বৈধ ছাত্রদের আসন নিশ্চিত করা।

বিএনএ/ সানভীর, এমএফ

Loading


শিরোনাম বিএনএ