28 C
আবহাওয়া
৮:৪২ পূর্বাহ্ণ - এপ্রিল ২৬, ২০২৪
Bnanews24.com
Home » যুদ্ধাপরাধের মামলায় ৬০ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার

যুদ্ধাপরাধের মামলায় ৬০ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার

যুদ্ধাপরাধের মামলায় ৬০ বছরের সাজাপ্রাপ্ত আসামী গ্রেফতার

বিএনএ, ময়মনসিংহ: ময়মনসিংহের গফরগাঁও উপজেলার পাগলা থানা এলাকার যুদ্ধাপরাধের তিন মামলায় ৬০ বছরের সাজাপ্রাপ্ত আসামী মো. আলিম উদ্দিন খান (৭৭) গ্রেফতার করেছে পুলিশ।

রোববার (৭ মে) বেলা ১২ টার দিকে গোপন সংবাদের ভিত্তিতে পার্শ্ববর্তী গাজীপুর জেলার শ্রীপুর উপজেলার কাওরাঈদ ইউনিয়নের বেলদিয়া গ্রাম থেকে তাকে গ্রেফতার করা হয়।

গ্রেফতার মো. আলিম উদ্দিন খান গফরগাঁও উপজেলার পাগলা থানা এলাকার সাধুয়া গ্রামে মৃত আব্দুল গফুর খানের ছেলে।

মামলার বরাত দিয়ে পাগলা থানার ওসি মো. রাশেদুজ্জামান বলেন, আলিম উদ্দিন খান ৭১ সালে মহান মুক্তিযুদ্ধে স্বাধিনতা ও মুক্তিযুদ্ধবিরোধী ভুমিকায় লিপ্ত ছিল। সে তার সশস্ত্র রাজাকার সহযোগী ফয়জুল্লাহ, আব্দুর রাজ্জাক, সামসুজ্জামান কালাম, আব্দুল খালেক, বাদশা, খলিলুর রহমান মীরদের নেতৃত্ব দিয়ে গফরগাঁও উপজেলার নিগুয়ারি, টাংগাব, দত্তেরবাজার ইউনিয়নের গ্রামে গ্রামে লুটপাট, অগ্নিসংযোগ, অপহরণ, আটক, নির্যাতন, মুক্তিপণ আদায়, ধর্ষণ, হত্যাসহ বিভিন্ন মানবতাবিরোধী অপরাধে অংশগ্রহণ করেন।

এসব ঘটনায় ২০১৪ সালের সাধুয়ার গ্রামে আফাজ উদ্দিন বাদী হয়ে তার ও তার সহযোগীদের নামে মানবতাবিরোধী মামলা দায়ের করে। ২০১৭ সালের ৬ এপ্রিল বৃহস্পতিবার ট্রাইবুনাল তার নামে গ্রেফতারি পরোয়ানা জারি করে। মামলার পর থেকে আলিম উদ্দিন খান পলাতক ছিল।

মুক্তিযুদ্ধের সময় সংঘটিত মানবতাবিরোধী অপরাধ মামলায় ২০২১ সালের ২১ ফেব্রুয়ারি আন্তজার্তিক অপরাধ ট্রাইবুনালে মো. আলিম উদ্দিন খানকে তিন মামলায় ২০ বছর করে সাজা দেন। অপর চারজনকে ২০ বছর এবং ৩ জনকে আমৃত্য কারাদণ্ড দেয় আদালত।

ওসি মোঃ রাশেদুজ্জামান বলেন, তিন মামলায় ২০ বছর করে সাজাপ্রাপ্ত মো. আলিম উদ্দিনকে গ্রেফতারের পর আদালতে পাঠানো হয়। আদালত তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন।

বিএনএনিউজ/হামিমুর রহমান,বিএম

Loading


শিরোনাম বিএনএ