29 C
আবহাওয়া
৩:৫৬ পূর্বাহ্ণ - এপ্রিল ২৭, ২০২৪
Bnanews24.com
Home » সীমান্ত সড়কের কাজ সম্পূর্ণ হলে তিন পার্বত্য জেলায় জঙ্গিবাদ থাকবে না-স্বরাষ্ট্রমন্ত্রী

সীমান্ত সড়কের কাজ সম্পূর্ণ হলে তিন পার্বত্য জেলায় জঙ্গিবাদ থাকবে না-স্বরাষ্ট্রমন্ত্রী

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল

বিএনএ, সাতকানিয়া(চট্টগ্রাম) : স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, তিন পার্বত্য জেলা অত্যন্ত দুর্গম এলাকায়। তিন এলাকার সীমান্তবর্তী এলাকাগুলোও অত্যন্ত দুর্গম। সীমান্ত ঘেঁষে যে বর্ডার রোড তৈরি হচ্ছে সেটি সম্পূর্ণ হলে তিন পার্বত্য এলাকায় জঙ্গি তৎপরতা দেখা যাচ্ছে সেগুলো আর থাকবে না, বন্ধ হবে। আমরা বিজিবিকে ত্রৈমাত্রিক বাহিনী হিসেবে গড়ে তুলেছি। চেষ্টা করছি সীমান্তে বিওপি বাড়ানোর, বিজিবির সদস্য সংখ্যা বাড়ানোর।

৯৯তম ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ পরিদর্শন

রবিবার(৭ মে ২০২৩) চট্টগ্রামের সাতকানিয়ায় বর্ডার গার্ড বাংলাদেশের একমাত্র প্রশিক্ষণ প্রতিষ্ঠান বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার এন্ড কলেজের ৯৯তম ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন। এরআগে প্রধান অতিথি হিসেবে ৯৯তম ব্যাচের প্রশিক্ষণ সমাপনী কুচকাওয়াজ পরিদর্শন করে অভিভাবাদন গ্রহণ করেন তিনি।

এসময় তার সঙ্গে অভিভাবন মঞ্চে উপস্থিত ছিলেন বিজিবি মহাপরিচালক মেজর জেনারেল এ কে এম নাজমুল হাসান, বিজিটিসিএন্ডসির কমান্ড্যান্ট বিগ্রেডিয়ার জেনারেল মসিউর রহমান।

অস্ত্রধারীদের বিরুদ্ধে সরকার সবসময় কঠোর

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেন, যে নামই হোক, জঙ্গিগোষ্ঠীর একটিই পরিচয় তারা জঙ্গি। তারা অস্ত্রধারী, তারা সন্ত্রাসী। অস্ত্রধারীদের বিরুদ্ধে সরকার সবসময় কঠোর রয়েছে। তাদের দমাতে আইনশৃঙ্খলা বাহিনী কাজ করছে। সাতকানিয়ার ছদাহায় পাহাড়ি সন্ত্রাসী গোষ্ঠীদের দ্বারা স্থানীয়দের অপহরণ করে মুক্তিপণের বিষয়টি গোচরে ছিলনা। এখনই শুনলাম, এখানকার আইনশৃঙ্খলা বাহিনী তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিবে।

বিজিবি জল, স্থল ও আকাশপথে দক্ষতার সাথে দায়িত্ব পালনে সক্ষম

মন্ত্রী বলেন, বিজিবি এখন জল, স্থল ও আকাশপথে দক্ষতার সাথে দায়িত্ব পালনে সক্ষম। স্মার্ট বর্ডার ম্যানেজমেন্ট এর অংশ হিসেবে অত্যাধুনিক সার্ভেইলেন্স ইকুইপমেন্ট স্থাপন, অত্যাধুনিক যুগোপযোগী ও কার্যকর অ্যান্টি ট্যাংক গাইডেড উইপন্স, এটিভি, এপিসি, রায়ট কন্ট্রোল ভেহিক্যাল এবং এয়ার বোটসহ দ্রুতগামী জলযান সংযোজন করা হয়েছে। এছাড়াও বিজিবি’র প্রশিক্ষণ কর্মকাণ্ডের কলেবর বৃদ্ধির বিষয়টি বিবেচনায় নিয়ে সাতকানিয়ার বায়তুল ইজ্জত বর্ডার গার্ড ট্রেনিং সেন্টার অ্যান্ড কলেজ (বিজিটিসিঅ্যান্ডসি) এর পাশাপাশি চুয়াডাঙ্গায় আরও একটি আধুনিক প্রশিক্ষণ সুবিধা সম্বলিত ট্রেনিং সেন্টার নির্মাণ কার্যক্রম চলমান রয়েছে।

বিজিবি ‘সীমান্তের অতন্দ্র প্রহরী’

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কিংবদন্তির মহানায়ক বঙ্গবন্ধুর হাতে গড়া এই বাহিনী তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী দিকনির্দেশনায় আজ একটি সুসংগঠিত, চৌকস, সুশৃঙ্খল ও পেশাদার বাহিনীতে পরিণত হয়েছে। বিজিবি ‘সীমান্তের অতন্দ্র প্রহরী’ হিসেবে বাংলাদেশের ৪ হাজার ৪২৭ কিলোমিটার দীর্ঘ সীমান্ত সুরক্ষা, সীমান্ত ভূমি ও সম্পদের নিরাপত্তা বিধানের পাশাপাশি সীমান্তে চোরাচালান ও মাদক পাচাররোধ, নারী ও শিশু পাচারসহ যেকোনও আন্তঃসীমান্ত অপরাধ দমন, বেসামরিক প্রশাসনকে সহায়তা এবং দুর্যোগ মোকাবিলায় অত্যন্ত দক্ষতা ও পেশাদারিত্বের সাথে দায়িত্ব পালন করে সবার আস্থা অর্জনে সক্ষম হয়েছে।

বিজিবি’র চারটি মূলনীতি-‘মনোবল, ভ্রাতৃত্ববোধ, শৃঙ্খলা ও দক্ষতা’

নবীন সৈনিকদের উদ্দেশ্যে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, শৃঙ্খলা হচ্ছে সৈনিকের মূল পরিচিতি। আদেশ ও কর্তব্য পালনে যে কখনও পিছপা হয় না সে-ই প্রকৃত সৈনিক। সততা, বুদ্ধিমত্তা, নির্ভরযোগ্যতা, আনুগত্য, তেজ ও উদ্দীপনা একটি বাহিনীর শৃঙ্খলা ও পেশাগত দক্ষতার মাপকাঠি। নবীন সৈনিকরা এসব গুণাবলীর প্রতিফলন ঘটিয়ে বাহিনীর ঐতিহ্য সমুন্নত রাখবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। তিনি বিজিবি’র চারটি মূলনীতি-‘মনোবল, ভ্রাতৃত্ববোধ, শৃঙ্খলা ও দক্ষতা’-এ উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত হয়ে বিজিবি’র ওপর অর্পিত যেকোনও দায়িত্ব সুশৃঙ্খলভাবে পালন করে দেশের সার্বভৌমত্ব ও অখণ্ডতা রক্ষার সুমহান দায়িত্ব পালনের আহ্বান জানান।

নবীন সৈনিকদেরকে পেশাগত দক্ষতা অর্জনসহ নির্লোভ চরিত্রের অধিকারী হতে হবে

স্বরাষ্ট্রমন্ত্রী ১৯৭৪ সালের ৫ ডিসেম্বর তৎকালীন বিডিআর এর ৩য় ব্যাচের সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান কর্তৃক প্রদত্ত চোরাচালান বিরোধী ও প্রেষণামূলক বক্তব্যের কথা স্মরণ করে চোরাচালান রোধে নবীন সৈনিকদেরকে পেশাগত দক্ষতা অর্জনসহ ব্যক্তিগতভাবে সুদৃঢ়, সুশৃঙ্খল, নির্ভীক ও নির্লোভ চরিত্রের অধিকারী হয়ে নিজেদের ওপর অর্পিত দায়িত্ব পালনে সবর্দা সচেষ্ট থাকার আহ্বান জানান। তিনি বিজিবি’র নবীন সৈনিকদের প্রদর্শিত তেজোদীপ্ত কুচকাওয়াজের উচ্ছ্বসিত প্রশংসা করেন এবং নবীন সৈনিকদের নতুন জীবনে পদার্পণের শুভলগ্নে তাদের স্বাগত জানান।

৫৩৯ জন রিক্রুট সৈনিকের শপথ

অনুষ্ঠান শেষে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল শারীরিক উৎকর্ষে সেরা (মহিলা) লাখি আক্তার, শারীরিক উৎকর্ষে সেরা (পুরুষ) ফাহিম আবরার, ফায়ারিং শ্রেষ্ঠ আকিব জাভেদ এবং সব বিষয়ে শ্রেষ্ঠ সৈনিক সুহেল মিয়ার হাতে পুরস্কার তুলে দেন। এবার ৫৩৯ জন রিক্রুট সৈনিক হিসেবে শপথ নিয়েছে। এরমধ্যে ৫০২ জন পুরুষ, ২৪ জন নারী।

উপস্থিত ছিলেন

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর উশৈসিং এমপি, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফিজ মিয়া, চট্টগ্রাম ১৪ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম চৌধুরী, চট্টগ্রাম বিভাগীয় কমিশনার ড. মো. আমিনুর রহমান, জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান, জেলা পরিষদ চেয়ারম্যান এটিএম পেয়ারুল ইসলাম, চট্টগ্রাম জেলা পুলিশ সুপার এস এম শফিউল্লাহ, বান্দরবানের পুলিশ সুপার মো. তারিকুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম এন্ড অপারেশন) সুদীপ্ত সরকার, সাতকানিয়া সিনিয়র সহকারী জজ ইব্রাহিম খলিল, সাতকানিয়া সার্কেলের অতিরিক্ত পুলিশ সুপার শিবলী নোমান, সাতকানিয়া উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা তুজ জোহরা, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আরাফাত সিদ্দীকি, সাতকানিয়া থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ ইয়াসিন আরাফাত, সাতকানিয়া প্রেসক্লাব সভাপতি সৈয়দ মাহফুজ-উন নবী খোকন প্রমুখ। অনুষ্ঠানে এছাড়া সরকারি, আধা-সরকারি, সামরিক-বেসামরিক ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিএনএনিউজ২৪,এসএমএনকে,এসজিএন

Loading


শিরোনাম বিএনএ