24 C
আবহাওয়া
২:১৬ পূর্বাহ্ণ - মার্চ ২৯, ২০২৪
Bnanews24.com
Home » রুশ ভ্যাকসিন একে-৪৭ রাইফেলের মতো নির্ভরযোগ্য: পুতিন

রুশ ভ্যাকসিন একে-৪৭ রাইফেলের মতো নির্ভরযোগ্য: পুতিন

পুতিন

বিএনএ, বিশ্বডেস্ক : রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, তাদের করোনা ভ্যাকসিন বিশ্বখ্যাত কালাশনিকভ রাইফেল বা একে-৪৭ এর মতোই নির্ভরযোগ্য। রুশ উপ-প্রধানমন্ত্রী তাতিয়ানা গলিকভার সঙ্গে এক ভিডিও কনফারেন্সে তিনি এ কথা বলেন।

পুতিন আরও বলেন, দশক ধরে ওষুধ উৎপাদনে আমরা যে প্রযুক্তি ব্যবহার করছি তা এখনও আধুনিক ও উন্নত। সন্দেহ নেই এগুলোই সবচেয়ে বেশি নির্ভরযোগ্য এবং নিরাপদ।

পুতিন বলেন, এটা আমাদের দাবি নয় যে, রাশিয়ার ভ্যাকসিন একে-৪৭ এর মতো নির্ভরযোগ্য। এই কথা বলেছেন ইউরোপীয় বিশেষজ্ঞ। আমিও মনে করি তিনি একেবারেই সঠিক।

বিশ্বের সবচেয়ে পরিচিত একটি আগ্নেয়াস্ত্র হলো একে-৪৭। নিজ দেশে উৎপাদিত চারটি ভ্যাকসিন ব্যবহারের অনুমতি দিয়েছে রাশিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তারা এরিমধ্যে সিঙ্গেল ডোজের স্পুটনিক ভ্যাকসিন প্রয়োগের অনুমতি দিয়েছে। এটির নামকরণ করা হয়েছে স্পুটনিক লাইট। অবশ্য এক ডোজের ভ্যাকসিনটির চূড়ান্ত পর্বের ক্লিনিক্যাল ট্রায়াল এখনও শুরু হয়নি।

গত বছর রাশিয়াই আনুষ্ঠানিকভাবে প্রথম করোনার ভ্যাকসিন স্পুটনিক-ভি অনুমোদন করে। সম্প্রতি দ্য লানসেট জার্নালে ক্লিনিক্যাল ট্রায়ালের প্রতিবেদন প্রকাশিত হয়।

প্রকাশিত প্রতিবেদন অনুসারে, করোনাভাইরাসের বিরুদ্ধে ভ্যাকসিনটি নিরাপদ ও কার্যকর এবং কার্যকারিতার হার ৯১ শতাংশ। বিশ্বের অনেক দেশেই করোনা মোকাবেলায় রাশিয়ার স্পুটনিক ভ্যাকসিন ব্যবহার করা হচ্ছে।(পার্সটুডে)

বিএনএনিউজ/ এইচ.এম।

 

Loading


শিরোনাম বিএনএ