Bnanews24.com
এক নজরে চট্টগ্রাম সব খবর

চট্টগ্রামে বৃহস্পতিবার থেকে দ্বিতীয় ডোজের টিকাদান শুরু

চট্টগ্রামে বৃহস্পতিবার থেকে দ্বিতীয় ডোজের টিকাদান শুরু

বিএনএ,চট্টগ্রাম: সারাদেশের মতো বৃহস্পতিবার থেকে চট্টগ্রামেও শুরু হচ্ছে করোনাভাইরাসের সংক্রমণ রোধে দ্বিতীয় পর্যায়ের টিকাদান কর্মসূচি। প্রথমবারের মতো এবারও শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেলের টিকা গ্রহণের মধ্য দিয়ে চট্টগ্রামে এ কার্যক্রম শুরুর কথা রয়েছে।

বৃহস্পতিবার (৮ এপ্রিল) চট্টগ্রাম মহানগরীর ১০টি এবং জেলার ১৪টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও ফৌজাদারহাটের বিআইটিআইডি কেন্দ্রে দেওয়া হবে দ্বিতীয় পর্যায়ের করোনার টিকা। দ্বিতীয় ডোজের টিকার জন্য চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল, চট্টগ্রাম জেনারেল হাসপাতাল, সিটি করপোরেশন জেনারেল হাসপাতালসহ বিভিন্ন কেন্দ্র প্রস্তুতি নিয়েছে বলে জেলা সিভিল সার্জন কার্যালয় জানায়।

চট্টগ্রামের ভারপ্রাপ্ত সিভিল সার্জন মোহাম্মদ আসিফ খান জানান, এসএমএস প্রাপ্তির প্রেক্ষিতে নির্ধারিত তারিখে টিকার দ্বিতীয় ডোজ গ্রহণ করা যাবে। এসএমএস না আসলে প্রথম ডোজ গ্রহণের তারিখ হিসাব করে দুই মাস পরের তারিখে দ্বিতীয় ডোজের জন্য আসতে পারবেন টিকা গ্রহণকারীরা।

তিনি বলেন, প্রথম ডোজ যিনি যে কেন্দ্রে নিয়েছেন তাকে দ্বিতীয় ডোজ একই কেন্দ্রে নিতে হবে। এছাড়া প্রতিটি টিকা কেন্দ্রে দ্বিতীয় ডোজের সঙ্গে প্রথম ডোজের টিকা দেওয়ার কার্যক্রম অব্যাহত থাকবে।

সিভিল সার্জন কার্যালয়ের তথ্য অনুযায়ী, প্রথম দফায় চট্টগ্রামে তিন লাখ ৫৬ হাজার ডোজ টিকা আসে। এরপর নতুন করে আরও ৯০ হাজার ডোজ টিকা পাওয়া যায়। বুধবার (০৭ এপ্রিল) পর্যন্ত চট্টগ্রামে চার লাখ ৩৩ হাজার ৯৬৫ ডোজ টিকা দেওয়া হয়। দ্বিতীয় ডোজের জন্য ৭০ শতাংশ হারে তিন লাখ ছয় হাজার নতুন করে পাঠানো হচ্ছে।

এর আগে, গত ৭ ফেব্রুয়ারি চট্টগ্রামসহ সারাদেশে একযোগে করোনাভাইরাসের সংক্রমণ রোধে প্রথম ডোজ টিকা কার্যক্রম শুরু হয়েছিল। ওইদিনও চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরীর নওফেল ও আওয়ামী লীগের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন টিকা গ্রহণের মাধ্যমে এ কার্যক্রম শুরু হয়।

বিএনএনিউজ/মনির