Bnanews24.com
টপ নিউজ ভাষা সৈনিক পরিচিতি সব খবর

ভাষা সৈনিক(৮) আলী আছগর, ডা.

ভাষা সৈনিক ডা. আলী আছগর

ডা. মো. আলী আছগরের জন্ম কুমিল্লা জেলার বাঞ্ছারামপুর থানার বাঁশগালী গ্রামে ১৯৩০ সালের ১ মার্চ। পিতা মৌলভী মুহাম্মদ ইয়াকুব, মাতা-ছাকিনা বেগম। দশআনি প্রাইমারি স্কুল এবং শুকুর মাহমুদ মাইনর স্কুলে প্রাথমিক শিক্ষা লাভের পর ১৯৪৫ সালে বাঞ্ছারামপুরে উজান চর কে.এন.এইচ.ই. স্কুল থেকে ম্যাট্রিক পাশ করেন। ১৯৪৭ সালে ঢাকা কলেজ থেকে আই.এস.সি এবং ১৯৬০ সালে ঢাকা মেডিকেল কলেজ থেকে এমবিবিএস ডিগ্রি লাখ করেন। রাজনীতি ও ভাষা-আন্দোলনে অংশগ্রহণের কারণে নির্ধারিত সময়ের চেয়ে ৭/৮ বছর পর এমবিবিএস পাশ করেন।

তিনি জীবনে কখনো সরকারি চাকুরি করেননি। ১৯৫৮ সালে ছাত্রাবস্থায় প্রাইভেট প্রাকটিস শুরু করেন। ১৯৬০ সালে ২/১ আর.কে. মিশন রোডে ‘প্রিমিয়ার মেডিকেল হল’ এবং ১৯৬৩ সালে মতিঝিলে ‘ঝিল ভিউ’ ফার্মেসি গড়ে তোলেন। এখনও উক্ত পেশায় নিয়োজিত, তবে চিকিৎসা করেন বিনা পয়সায়। গরিব রোগীদের ঔষধ ক্রয় বাবদ এমনকি যাতায়াতের ভাড়া পর্যন্ত নিজের পকেট থেকে দান করেন।

১৯৪৮ সালের ১১ মার্চ বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে অনুষ্ঠিত প্রথম ধর্মঘটে গ্রেফতার হন। কেন্দ্রিয় কারাগারে তাঁর সাথে একই কক্ষে ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, অলি আহাদ, কাজী গোলাম মাহবুব প্রমুখ। ১৯৫২ সালের ৩১ জানুয়ারি বার লাইব্রেরি হলে মওলানা ভাসানীর সভাপতিত্বে যে সভা হয় তাতে অন্যান্যদের সাথে উপস্থিত ছিলেন আলী আছগর। তাছাড়াও একুশের প্রস্তুতি পর্বে বিভিন্ন সভা, সমাবেশে যোগদান, ইস্তেহার ছাপাসহ নানা কাজে তিনি সক্রিয় ছিলেন।

সূত্র: যারা অমর ভাষা সংগ্রামে, লেখক: এমআর মাহবুব

সম্পাদনায়: মনির ফয়সাল

পড়ুন আগের পর্ব: ভাষা সৈনিক(৭) আলী আজমল, ডা.