38 C
আবহাওয়া
৩:১৬ অপরাহ্ণ - মে ২, ২০২৪
Bnanews24.com
Home » হামাসের সাথে ‘চুক্তি সম্ভব’-ব্লিঙ্কেন

হামাসের সাথে ‘চুক্তি সম্ভব’-ব্লিঙ্কেন

ব্লিঙ্কেন

বিশ্ব ডেস্ক: “আমরা বিশ্বাস করি যে একটি চুক্তি সম্ভব।” মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন সাংবাদিকদের বলেছেন যে তিনি বুধবার(৭ ফেব্রুয়ারি) ইসরায়েলের সাথে প্রস্তাবিত চুক্তিতে হামাসের প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করবেন। মিসর, মার্কিন যুক্তরাষ্ট্র এবং কাতারের মধ্যে আলোচনার পর হামাসের কাছে এই চুক্তি উপস্থাপন করা হয়।

বুধবার(৭ফেব্রুয়ারি ২০২৪) আল জাজিরার খবরে বলা হয়,

মধ্যস্থতাকারী কাতার বলেছে যে হামাস ইসরায়েলের সাথে একটি প্রস্তাবিত যুদ্ধবিরতি চুক্তির জন্য একটি “সাধারণত ইতিবাচক” প্রতিক্রিয়া দিয়েছে, কারণ ফিলিস্তিনি গোষ্ঠী গাজায় ইসরায়েলি হামলা বন্ধের দাবি পুনর্ব্যক্ত করেছে।

মঙ্গলবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের সাথে একটি সংবাদ সম্মেলনের সময়, কাতারের প্রধানমন্ত্রী শেখ মোহাম্মদ বিন আবদুল রহমান বিন জসিম আল থানি আরও বিশদ বিবরণ না দিয়ে প্রস্তাবে হামাসের প্রতিক্রিয়াকে “সাধারণত ইতিবাচক” হিসাবে বর্ণনা করেছেন।

ব্লিঙ্কেন বলেন, কাতার, মিশর এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় প্রস্তাবে হামাসের প্রতিক্রিয়া ইসরায়েলি কর্মকর্তাদের সাথে শেয়ার করা হয়েছে।

ব্লিঙ্কেন মধ্যপ্রাচ্যে একটি দ্রুত গতির সফরে রয়েছেন এবং বলেছেন, তিনি বুধবার  ইসরায়েলের কর্মকর্তাদের সাথে হামাসের প্রতিক্রিয়া নিয়ে আলোচনা করবেন।

মঙ্গলবার দোহায় সাংবাদিকদের সাথে কথা বলার সময়, ব্লিঙ্কেন বলেছিলেন যে চুক্তিটি “প্রয়োজনীয়”।

“এখনও অনেক কাজ বাকি আছে। তবে আমরা অবিরত বিশ্বাস করি যে একটি চুক্তি সম্ভব এবং প্রকৃতপক্ষে অপরিহার্য, এবং আমরা এটি অর্জনের জন্য নিরলসভাবে কাজ চালিয়ে যাব,” তিনি যোগ করেন।

হামাস এক বিবৃতিতে বলেছে যে তাদের নেতারা “বিস্তৃত যুদ্ধবিরতি চুক্তি … একটি ইতিবাচক মনোভাব নিয়ে” পর্যালোচনা করেছে, যার মধ্যে ত্রাণ ও আশ্রয়, পুনর্গঠন, ১৭ বছরের পুরনো অবরোধ তুলে নেওয়া,বন্দী বিনিময়” এবং

গাজা থেকে ইসরাইলী সৈন্য প্রত্যাহার আমাদের দাবি।

বিএনএ,এসজিএন/এইচমুন্নী

Loading


শিরোনাম বিএনএ